ফুটওভার ব্রিজ ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাতিলের দাবি পবা’র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ফুটওভার ব্রিজ ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। এর পরিবর্তে নিরাপদে ও স্বচ্ছন্দে হাঁটার জন্য জেব্রা ক্রসিং ব্যবস্থা ফিরিয়ে আনতে যোগাযোগ মন্ত্রণালয়, ঢাকা সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট কর্তৃপরে কাছে তারা দাবি জানিয়েছে।

ঢাকা: ফুটওভার ব্রিজ ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

এর পরিবর্তে নিরাপদে ও স্বচ্ছন্দে হাঁটার জন্য জেব্রা ক্রসিং ব্যবস্থা ফিরিয়ে আনতে যোগাযোগ মন্ত্রণালয়, ঢাকা সিটি কর্পোরেশনসহ সংশ্লিষ্ট কর্তৃপরে কাছে তারা দাবি জানিয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১টায় শাহবাগ বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে ফুটওভার ব্রিজের নিচে পবা’র উদ্যোগে ‘ফুটওভারব্রিজ পথচারীবান্ধব নয়, ২৪ ঘণ্টার জেল অগণতান্ত্রিক-নিরাপদ ও স্বচ্ছন্দে হাঁটার জন্য জ্রেবা ক্রসিং চাই’ শীর্ষক প্রতীকী কর্মসূচিতে এ দাবি জানানো হয়। একই সঙ্গে ফুটওভারব্রিজ ব্যবহার না করলে ১ নভেম্বর থেকে ২৪ ঘণ্টার জেল-জরিমানার যে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, তাও বাতিলের আহ্বান জানান তারা।

দাবির সপক্ষে বক্তারা বলেন, ‘ফুটওভারব্রিজ দিয়ে রাস্তা পারাপার বৃদ্ধ, মহিলা, শিশু, শারীরিক প্রতিবন্ধী এবং মালামাল নিয়ে হেঁটে চলাচলকারীদের জন্য সহায়ক নয়।’

পবা’র পক্ষ থেকে অভিযোগ করা হয়, নিরাপত্তার দোহাই দিয়ে মূলত গাড়ি চলাচলকে প্রাধান্য দিতেই পথচারীদের ফুটওভার ব্রিজ ব্যবহার বাধ্যতামূলক করার মতো অগণতান্ত্রিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

পবা’র প্রতীকী কর্মসূচিতে বক্তারা বলেন, ‘হাঁটার জন্য কম জায়গা দরকার, দূষণ হয় না, জ্বালানি ব্যয় নেই। সবচেয়ে বড় কথা, হেঁটে চলাচলে স্বাস্থ্য ভালো থাকে।’

পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান বলেন, ‘ঢাকায় মাত্র প্রাইভেট গাড়ি ব্যবহারকারীর সংখ্যা মাত্র ২ ভাগ। অথচ তাদের সুবিধা নিশ্চিত করতে গিয়ে শহরের বাকি ৯৮ ভাগ মানুষের সুবিধাকে অবজ্ঞা করা হচ্ছে। ঢাকা শহরের ফুটপাতগুলো আজ দখল হয়ে গেছে প্রাইভেট গাড়ির পার্কিং-এ।’

কর্মসূচিতে পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন  লোকসঙ্গীত বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আব্দুল কুদ্দুস বয়াতী, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা প্রমুখ।

বাংলাদেশ সময়:  ১৮৪০, সেপ্টেম্বর ৩০, ২০১০

Nagad
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ
ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে


পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়
সিলেটে করোনার নমুনা জট নেই