শরণার্থীদের পুর্নবাসন কার্যক্রম চলছে : সংসদে মন্ত্রী দীপংকর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রী দীপংকর তালুকদার আজ শুক্রবার সংসদকে জানিয়েছেন, ভারত থেকে প্রত্যাগত ৩ পার্বত্য জেলায় অভ্যন্তরীণ শরণার্থীদের নির্দিষ্টকরণের লক্ষে ১০সদস্য বিশিষ্ট টাস্কফোর্স কাজ করছে।

ঢাকা: পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রী দীপংকর তালুকদার আজ শুক্রবার সংসদকে জানিয়েছেন, ভারত থেকে প্রত্যাগত ৩ পার্বত্য জেলায় অভ্যন্তরীণ শরণার্থীদের নির্দিষ্টকরণের লক্ষে ১০সদস্য বিশিষ্ট টাস্কফোর্স কাজ করছে। টাস্কফোর্সের মাধ্যমে এসব শরণার্থীদের পুর্নবাসনের কার্যক্রম অব্যাহত রয়েছে। পাশাপাশি ৩ পার্বত্য জেলা থেকে ২৩৫টি ক্যাম্প এরইমধ্যে প্রত্যাহার করা হয়েছে।

আজ জাতীয় সংসদে ঢাকা-১০আসনের সাংসদ এ কে এম রহমত উল্লাহ-এর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এসব তথ্য জানান।

মন্ত্রী সংসদকে জানান, ৩ পার্বত্য জেলায় ১২২২৩জন ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী পরিবারের অধিকাংশকেই পুর্নবাসিত করা হয়েছে। প্রত্য্গাত উপজাতীয় শরনার্থীদের নিয়মিত রেশন দেওয়া হচ্ছে। ৩ পার্বত্য জেলায় ৯০হাজার ২০৮ জন উপজাতীয় ও ৩৮হাজার ১৫৬টি উপজাতীয় অভ্যন্তরীণ শরণার্থী নির্দিষ্ট করা হয়েছে।

মন্ত্রী সংসদকে আরও জানান, পার্বত্য শান্তিচুক্তি সম্পাদিত হওয়ার পর থেকে এ পর্যন্ত পার্বত্য অঞ্চলের সকল নাগরিকের রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক অধিকার সুনিশ্চিত করা হয়েছে। এছাড়াও রাঙ্গামাটিতে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে বলেও মন্ত্রী জানান।

বাংলাদেশ সময়: ১৯২০ঘণ্টা, জুন ২৬’ ২০১০
জেআই/এনএস

ভাষার বইয়ের প্রকাশ কম, তা থেকেই জানতে হবে ইতিহাস
নারায়ণগঞ্জে সাজাপ্রাপ্ত পলাতক আসামি আটক
একুশের প্রথম প্রহরে সালাম নগরে বিনম্র শ্রদ্ধা
চিকিৎসা দেওয়া-নেওয়া কোনোটিই হলো না দুই বন্ধুর
যদি একটু মাংসের ফোঁটাও থাকে, আমার বাবারে এনে দেন


চকবাজারের অগ্নিকাণ্ডে বিএনপিসহ বিভিন্ন দলের শোক
বাংলা যায়নি নিভে | আবু আফজাল সালেহ
মাদ্রাসাছাত্রীকে ধর্ষণের ঘটনায় মামলা, শিক্ষক আটক
স্বপ্ন পুড়লো ঢাবি ছাত্রের, বাবাকে খুঁজছে জমজ সন্তান
বাগেরহাট জাদুঘরে শতাধিক প্রত্নসামগ্রী হস্তান্তর