অতিরিক্ত ক্যালসিয়াম হৃদরোগের ঝুঁকি বাড়ায়?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি-র সহযোগ ছাড়া অতিরিক্ত ক্যালসিয়াম হৃদরোগের ঝুঁকি বাড়ায়। নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মার্ক জে বোল্যান্ড এবং তার সহকর্মীরা এক গবেষণাপত্রে লিখেছেন,

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ভিটামিন ডি-র সহযোগ ছাড়া অতিরিক্ত ক্যালসিয়াম হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মার্ক জে বোল্যান্ড এবং তার সহকর্মীরা এক গবেষণাপত্রে লিখেছেন, অস্টিওপরোসিসের চিকিৎসার ব্যবস্থাপত্রে ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দেওয়া হয়, যদিও তা হাড় ফাটলের ঝুঁকি অল্পই কমায়।

তবে এ গবেষণাটির ফলাফল কিছুটা বিভ্রান্তিকর। কিছু গবেষণা পর্যবেক্ষণ করে দেখা গেছে, অতিরিক্ত ক্যালসিয়াম গ্রহণ নালিঘটিত রোগ প্রতিরোধ করে। আবার অন্য গবেষণায় দেখা গেছে, ক্যালসিয়াম সাপ্লিমেন্ট রোগীদের কিডনি নষ্ট করে দেয়, হৃদ-নালিঘটিত রোগের ঝুঁকি এবং মৃত্যুহার বাড়ায়।

অনেকেই এই গবেষণার ফলাফলের সাথে দ্বিমত প্রকাশ করেছেন। যুক্তরাজ্যের ক্যাসল হিল হাসপাতালের চিকিৎসক ড. জন কেল্যান্ড এবং তার সহকর্মীরা এক সম্পাদকীয়তে বলেছেন, অস্টিওপরোসিস রোগীরা রোগ চিহ্নিত হওয়ার পর যতক্ষণ পর্যন্ত কার্যকরী চিকিৎসা না নেবে, ততক্ষণ পর্যন্ত তাদের ভিটামিন-ডি সহযোগে অথবা ভিটামিন-ডি ছাড়া ক্যালসিয়াম সাপ্লিমেন্ট দেওয়া ঠিক নয়।

গবেষকরা এক্ষেত্রে লিঙ্গ পার্থক্য খোঁজার চেষ্টা করছেন যা গবেষণার একটি উপাদান হতে পারে। কারণ যাদের ওপর গবেষণা হয়েছে তাদের মধ্যে প্রায় ৮০ ভাগই ছিলেন নারী।

ক্যালসিয়াম সাপ্লিমেন্টের ওপর পরিচালিত এ গবেষণাটির সংশোধনের প্রয়োজনীয়তা আছে কিনা তা নিশ্চিত করতে হলে আরও গবেষণা করার প্রয়োজন বলে মনে করছেন গবেষকরা।

বাংলাদেশ স্থানীয় সময় ২১০০, ১৯ সেপ্টেম্বর, ২০১০

একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে যাতায়াতের রুটম্যাপ
১৭৪২ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন
টাঙ্গাইলে বালু উত্তোলন বন্ধ করলো দুদক
পাঠক বেড়েছে বইমেলায়
বইমেলায় ইমদাদুল হক মিলনের ‘একাত্তর ও একজন মা’


ঢাকায় আসছে জার্মান সংসদীয় প্রতিনিধি দল   
হরিপুরের ঘটনাটি অনাকাঙ্ক্ষিত: বিজিবির মহাপরিচালক
ঘটনার পেছনের ঘটনা খতিয়ে দেখার নির্দেশ নওফেলের
ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটিতে নিয়োগ
ধুনটে আ’লীগ-যুবলীগ সংঘর্ষে আহত ১৩