ঢাকা, শুক্রবার, ২০ ফাল্গুন ১৪২৭, ০৫ মার্চ ২০২১, ২০ রজব ১৪৪২

লাইফস্টাইল

প্রমিজ ডে, প্রতিশ্রুতি হোক নিজেকে ভালো রাখা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
প্রমিজ ডে, প্রতিশ্রুতি হোক নিজেকে ভালো রাখা

চলছে ভ্যালেন্টাইন সপ্তাহ। ফেব্রুয়ারির ১১ তারিখ মানে আজ প্রমিজ (promise) ডে।

ভালোবাসার মানুষকে ভালো রাখার, একসঙ্গে চলার প্রতিজ্ঞা করছেন? কিন্তু মনে রাখতে হবে অন্যকে ভালো রাখতে হলে আগে নিজেকে ভালো রাখতে হবে। এজন্য প্রথমেই প্রতিশ্রুতি হোক নিজেকে ভালো রাখার।  
আর এজন্য  মনে রাখতে হবে, আমাদের শরীর ভালো থাকলে মনও ভালো থাকে। মন ভালো রাখতে গেলে নিজের প্রতি যত্নবান হতে হবে। খেতে হবে স্বাস্থ্যকর খাবার। নিয়মিত ব্যায়াম দেবে মানসিক শক্তি আর সুস্থতা।  

নিজেকে ভালোবাসুন, নিজের শরীরটাকেও। চেহারা যদি সুন্দর বা অসুন্দর হয়, তা আমাদের অর্জন কখনোই নয়। জিনগত কারণে একেক জনের চেহারা একেক রকম। আর তাই নিজেকে ভালোবাসতে হবে চেহারা বা ফিগার যেমনই হোক। এসব নিয়ে যদি অসন্তুষ্টি থাকে, তবে কখনোই ভালো থাকা হবে না।  

নিখুঁত হওয়ার প্রয়োজন নাই। জীবনে সব কিছু পারফেক্ট পাবেন এটা ভাবলে ভুল হবে। কিছু মানুষ নিশ্চয়ই আপনার প্রশংসা করেন, সেগুলো সাদরে গ্রহণ করুন। প্রতিদিন ঘড়ি ধরে কিছু সময় নিজের ভালো দিকগুলো কাগজে লিখে রাখুন। কখনোই নিজের অবমূল্যায়ন করবেন না। যারা করে তাদের থেকে দূরে থাকুন।  

ভালো-খারাপ অভ্যাস মিলিয়েই মানুষ। অন্যদের মতো আপনারও খারাপ কিছু অভ্যাস রয়েছে। সেগুলো নিয়েও সময় করে একদিন লিখে নিন। এগুলো থেকে বেরিয়ে আসার চেষ্টা করা যেতেই পারে।  

পরিকল্পনা করুন, সময় নিয়ে নিজেকে উন্নত করার, বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনের চেষ্টা শুরু করুন। চেহারার ঘাটতিগুলো যোগ্যতা দিয়ে পূর্ণ করে নিন।  

কাজের জায়গা আর ব্যক্তি জীবন আলাদা করতে জানতে হবে। কাজের সময় কাজ আর নিজের সময়গুলো উপভোগ করুন আনন্দ নিয়ে।  

ভাবনার সীমাবদ্ধতা থেকে বের হয়ে চিন্তার জগতকে আরও বড় করুন।  যেমন আছেন, তেমনই নিজের প্রতি আস্থা রাখুন। আজই প্রমিজ করুন প্রথমে নিজেকে ভালো রাখার।  

নিজেকে হোক বা প্রিয়জনকে যে প্রতিশ্রুতি দিচ্ছেন, তা রাখতে হবে আন্তরিকতার সঙ্গে।  

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa