ঢাকা, বুধবার, ১৩ মাঘ ১৪২৭, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ জমাদিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

করোনাকালে ব্যবহার করুন ঝুঁকিমুক্ত বাহন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
করোনাকালে ব্যবহার করুন ঝুঁকিমুক্ত বাহন

জনস্বাস্থ্যের গুরুত্ব বিবেচনা করে কোভিড-১৯-এর সংক্রমণের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিভিন্ন দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করে শারীরিক ও সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে চলা, প্রয়োজনে লকডাউনেরও আহবান জানায়। সংক্রমণের ঝুঁকি বেশি থাকায় গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে সীমিত যাত্রী পরিবহনের ব্যবস্থা চালু করা হয় আমাদের দেশে।

 

সম্প্রতি ‘কোভিড-১৯ পরবর্তী বাংলাদেশে যানবাহন ব্যবহারে পরিবর্তনের সম্ভাবনা বিষয়ক’ বেসরকারিভাবে পরিচালিত একটি জরিপ প্রকাশিত হয়। ‘ইন্টারজেনারেশনাল পার্সপেকটিভ অব ট্রাভেল বিহেভিয়ার’-এর ওপর গবেষণারত কানাডার অন্টারিওর ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের পিএইডি গবেষক শায়লা জামাল জরিপটি পরিচালনা করেন । ৩০০ স্যাম্পল সাইজের ওপর পরিচালিত এ জরিপে দেখা গেছে ভাইরাস সংক্রমণে  ঝুঁকিমুক্ত বাহন হিসেবে বাইসাইকেল ও মোটরসাইকেলের অবস্থান সবার ওপরে।

এই ঘনবসতিপূর্ণ শহরের রাস্তায় সাইকেলে চলাচল করলে অন্যদের সঙ্গে শারীরিক দূরত্ব মেনে চলা সহজ। করোনার এই মহামারির সময়ে বাইসাইকেল, মোটরসাইকেল/স্কুটি/স্কুটারই বেশিরভাগ মানুষের কাছে সবচেয়ে পছন্দের, সবচেয়ে গ্রহণযোগ্য এবং সেরা বাহন হিসেবে ব্যাপকভাবে সমাদৃত হচ্ছে।

এই করোনাকালে সবচেয়ে নিরাপদ বাহন কিন্তু বিভিন্ন ধরনের সাইকেল, চাইলে নিয়মিত যাতায়াতের জন্য গণ-পরিবহনের পরিবর্তে সাইকেল ব্যবহার করতে পারেন।  
বাই সাইক্লিং-এর উপকারিতা

  • সাইক্লিং শুধু পায়ের ব্যায়াম নয়। নিয়মিত সাইকেল চালালে আমাদের শরীরের প্রতিটি পেশিতে চাপ পড়ে, ফলে  পেশি সুগঠিত ও শক্তিশালী হতে সাহায্য করে
  • সাইক্লিং আমাদের হার্ট, ফুসফুস এবং রক্তচাপের কার্যক্রম স্বাভাবিক রাখে। আর এভাবে হৃদযন্ত্র সুস্থ থাকে এবং বিভিন্ন রোগের ঝুঁকি হ্রাস পায়
  •  আমাদের কাজ করার জন্য যে স্ট্যামিনা প্রয়োজন হয়, নিয়মিত সাইক্লিং থেকে আমরা সেই কর্মস্পৃহা পেয়ে থাকি। যা আমাদের কাঙ্ক্ষিত লক্ষে দ্রুত পৌঁছতে সাহায্য করে
  • চাপ কমায়- করোনায় আক্রান্ত হওয়ার ভয় ও মানসিক কমানোর জন্য এটি খুব ভালো একটি উপায়
  • আর যারা বাইসাইকেল ব্যবহার করতে চান না, আর নিজের গাড়ি কেনারও সামর্থ নেই তাদের জন্য মোটরসাইকেল সাশ্রয়ী ও সুবিধাজনক বাহন।

সাবধানতা
শহরের ব্যস্ত রাস্তায় সাইকেল চালানো সহজ নয়। এক্ষেত্রে নিজের সুরক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাইকেল কেনার সময় নিরাপত্তা গিয়ার ঠিক আছে কিনা চেক করে নিন। সব সময় রাস্তার একপাশ দিয়ে সাইকেল চালাতে হবে। ট্রাফিক আইন মেনে চলুন। কখনোই খুব দ্রুত সাইকেল চালানো যাবে না। অবশ্যই হেলমেট ব্যবহার করুন।  
বাজারে বিভিন্ন ব্র্যান্ডের বাইসাইকেল ও মোটরসাইকেল পাওয়া যায়। সাধ্যের মধ্যে পছন্দেরটি বেছে নিন। খুব ভালোভাবে চালানো না শিখে রাস্তায় যাবেন না সাইকেল নিয়ে।  
কখনো ব্যথা পেলে বা কোনো শারীরিক সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa