ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

লায়লা হিজড়া স্মৃতি পদক ২০২০ 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০
লায়লা হিজড়া স্মৃতি পদক ২০২০  ‘লায়লা হিজড়া স্মৃতিপদক ২০২০’ হস্তান্তর

বাংলাদেশের ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর স্বীকৃতি ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে, বিশেষ করে এইচআইভি/এইডস্ প্রতিরোধে ৯০’র দশক থেকে আমৃত্যু সংগ্রাম করে গেছেন লায়লা হিজড়া। ২০০৮ সালে মারা যান তিনি।

ট্রান্সজেন্ডার ডে অব রিমেমব্রেন্স উপলক্ষে ‘লায়লা হিজড়া স্মৃতিপদক ২০২০’প্রদান অনুষ্ঠানের আয়োজন করে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)।  

বৃহস্পতিবার (১৯ নভেম্বর ২০২০) সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডে বাংলাদেশ গার্লস গাইড অ্যাসোসিয়েশনের হল রুমে ‘লায়লা হিজড়া স্মৃতিপদক ২০২০’ হস্তান্তর অনুষ্ঠানের একথা জানান সংসদ সদস্য ও মানবাধিকারকর্মী অরোমা দত্ত।  

এসময় অরোমা দত্ত বলেন, হিজড়া লিঙ্গ গেজেট- আইনে আকারে প্রকাশের সব প্রস্তুতি শেষ হয়েছে। স্পিকারের সঙ্গে কথা বলে দ্রুত বিলটি সংসদে তোলার ব্যবস্থা করা হবে। ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর আত্ম-স্বীকৃতি, অধিকার রক্ষা এবং জীবনমান উন্নয়নে গুরত্বপূর্ণ অবদানের জন্য হিজড়া গুরু মিস. ববি হিজড়ার হাতে ‘লায়লা হিজড়া স্মৃতি পদক ২০২০’ তুলে দেন অরোমা দত্ত।

দুই দশকেরও বেশি সময় ধরে এ দেশের ট্রান্সজেন্ডার এবং হিজড়া জনগোষ্ঠীর অধিকার রক্ষা, জীবনমানের উন্নয়ন ও স্বাস্থ্যসেবায় কাজ করে যাচ্ছে বন্ধু। লায়লা হিজড়ার অবদানের প্রতি সম্মান জানাতে এই স্মৃতিপদকের আবর্তন করেছে তারা। স্মৃতিপদক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের চেয়ারপারসন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আনিসুল ইসলাম হিরু।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২০ 
এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa