ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

ডায়াবেটিস থাকলে যত্নের অভাবে পা-ও কাটা পড়তে পারে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
ডায়াবেটিস থাকলে যত্নের অভাবে পা-ও কাটা পড়তে পারে 

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে ডায়াবেটিস আক্রান্তদের অন্যান্য জটিলতার মধ্যে ভারতে দেখা সবচেয়ে সাধারণ সমস্যা হল ডায়াবেটিক ফুট আলসার।  
ডায়াবেটিক ফুট আলসার নিরাময় যোগ্য হয় না, এছাড়া এগুলো কেবল রোগীর জীবনযাত্রার মানকেই বাধা দেয় তা নয়, এর ফলে ওয়েট গ্যাংগ্রিন, সেলুলাইটিস, ফোঁড়া বং নেক্রোটাইজিং ফ্যাসাইটিসের মতো জটিলতাও দেখা দেয় যার জন্য পুরো বা আংশিক পা কেটে বাদ দিতে হয়।

তথ্য অনুযায়ী ২৫ শতাংশ ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তির ডায়াবেটিক ফুট আলসার হতে পারে। গুরুতর সংক্রমণ জনিত কারণে হাসপাতালে ভর্তি হওয়া প্রতি ৫ জনডায়াবেটিস রোগীর মধ্যে একজনের পা কেটে বাদ দিতে হয়।  
বিশেষজ্ঞরা বলেন, ডায়াবেটিস হলে পায়ের ফিলিংস বা অনুভুতি কমে যায়। মাত্র কয়েক বছরেই পা অসাড় হয়ে যেতে পারে, যদি সঠিক যত্ন না নেয়া হয়।
 
জেনে নিন ডায়াবেটিস হলে কীভাবে পায়ের যত্ন নেবেন: 
•    কখনও খালি পায়ে হাঁটবেন না
•    মোজা ছাড়া জুতা পরবেন না 
•    পায়ের নখ সব সময় কেটে ছোট করে রাখুন
•    পার্লারে না গিয়ে ঘরেই নিয়মিত হালকা গরম পানিতে শ্যাম্পু দিয়ে পা ডুবিয়ে পরিষ্কার করে নিন 
•    ঘুমানোর আগে ময়েশ্চারাইজার মেখে নিন
•    প্রতিদিন বাড়ি ফিরে পায়ের নিচে খেয়াল করুন 
•    পায়ের কোথাও সংক্রমণ হয়ে ঘা না শুকোলে, পা ফুলে গেলে, পা–আঙুল বা নখের রং বদলে গেলে, পা স্বাভাবিকের তুলনায় ঠান্ডা বা গরম হলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।  
ডায়াবেটিস হলে পায়ের তলার চাপ পড়ে এমন জুতা বেছে নিন৷ প্রেশার পয়েন্টে সাধারণত ঘা হয় না। জুতোর টো–বক্স বেশ চওড়া রাখুন, যেন আঙুলে চাপ না পড়ে৷

নিয়ন্ত্রিত খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম ও চিকিৎসকের পরামর্শে ওষুধ সেবন করে ডায়াবেটিস নিয়েও সুস্থ জীবনযাপন করা সম্ভব।  

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa