ঢাকা, বৃহস্পতিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০, ০৯ রবিউস সানি ১৪৪২

লাইফস্টাইল

পূজার বিশেষ এই দিনগুলোতে মূল আকর্ষণ মজার মজার খাবার

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
পূজার বিশেষ এই দিনগুলোতে মূল আকর্ষণ মজার মজার খাবার

পূজার অপেক্ষার পালা শেষ হচ্ছে এবারের মতো। পূজার বিশেষ এই দিনগুলোতে মূল আকর্ষণ মজার মজার খাবার।

এসময়ে শুধু হিন্দু বাড়িতেই নয়, বাঙালি সব ঘরেই চলে লুচি-লাবড়ার আয়োজন।  

তবে অনেকেই বলেন, লুচি তুলতুলে নরম হয় না। জেনে নিন মুখে দিলেই মিলিয়ে যাবে এমন লুচি তৈরির সহজ রেসিপি। ওহ, সঙ্গে লাবড়া আর একটা মিষ্টি পদও তো করতে হবে দারুণ করে। তবেই না পাওয়া যাবে আসল মজা। জেনে নিন: 
 

লুচি
উপকরণ

ময়দা ৩ কাপ, লবণ পরিমাণমতো, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, অল্প সুজি, সামান্য চিনি, তেল ২ টেবিল চামচ এবং ১/২ চামচ কালোজিরা। ভাজার জন্য তেল ও ঘি।  

যেভাবে তৈরি করবেন 
ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজনমতো হালকা গরম পানি দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন। খামির আধা ঘণ্টা রেখে দিন।  

এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে সামান্য ঘি দিয়ে সোনালি করে ভেজে তুলে নিন।

চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।

সবজির লাবড়া

যা যা লাগবে 

আলু, পেঁপে, মিষ্টি কুমড়া, বেগুন, পটল, টমেটোসহ পছন্দের সবজি বড় টুকরো করা প্রতিটি ১ কাপ করে নিন। কাঁচামরিচ ৬-৮টি, ঘি ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা, ধনে ও মরিচ বাটা ১ চা চামচ করে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ৩ টি, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, তেল আধা কাপ, ঘি আধা কাপ ও লবণ পরিমাণমতো।

প্রণালী 

হাঁড়িতে তেল গরম করে পাঁচফোড়ন ও তেজপাতা দিন। এবার সব রকম মসলা, চিনি ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে এলে তাতে সবজিগুলো ঢেলে কিছুক্ষণ নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। সবজি সেদ্ধ হয়ে এলে চুলার আাঁচ কমিয়ে ওপরে ঘি ছড়িয়ে দিন। এবার আরও আরও ৫ মিনিট চুলায়  রেখে দিন। তেল ওপরে উঠে এলে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।  
 

সুজির বরফি
উপকরণ 

সুজি ১ কাপ, দুধ ১ কাপ, ঘি আধা কাপ, দারুচিনি ২ টুকরা, এলাচ ২ টি তেজপাতা ২ টি, চিনি ১ কাপ, কিসমিস ও বাদাম কুঁচি (ইচ্ছা) ও কুসুম গরম পানি ১ কাপ।  
যেভাবে করবেন 

কড়াইতে ঘি গরম করে তাতে সুজি দিয়ে ভাজুন। এলাচ ও দারুচিনি দিয়ে দিন। সুজির রং পরিবর্তন হয়ে বাদামি হলে এবার দুধ এবং কুসুম গরম পানি দিয়ে দিন।
এরপর এর মধ্যে চিনি দিয়ে ভালো করে নেড়ে নেড়ে সুজি রান্না করতে থাকুন।

হালকা আঁচে বার বার নাড়তে থাকুন। সুজির পানি শুকিয়ে প্যান থেকে ছেড়েছেড়ে আসলে চুলা থেকে নামিয়ে নিন। ব্যস হয়ে গেল মজাদার সুজির হালুয়া।
সবশেষে সুজির ওপরে বাদাম কুঁচি এবং কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। পছন্দমতো কেটে নিয়ে ঠান্ডা করে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।  

বাংলাদেশ সময় ১১১৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa