ঢাকা, মঙ্গলবার, ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

লাইফস্টাইল

চশমাও পারে করোনা ঠেকাতে! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
চশমাও পারে করোনা ঠেকাতে!  চশমা ব্যবহার

আপাত দৃষ্টিতে দেখা যাচ্ছে করোর সংক্রমণের মাত্রা কমে এসেছে কিছুটা। কিন্তু বাস্তবতা হচ্ছে মহামারি করোনা বিদায় নিতে কত সময় লাগবে বা আদৌ নেবে কিনা, কিছুই বলতে পারছেন বিশ্বের কোনো গবেষক।

 

করোনার সঙ্গেই যেহেতু চলতে হচ্ছে প্রতিদিন, তাই মানতে হচ্ছে কিছু নিয়ম, করোনা রুখতে কী ব্যবস্থা নেওয়া যায় সে চেষ্টাই চলছে রাত-দিন।  

সম্প্রতি একটি স্বাস্থ্য জার্নালে প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে যে, চশমা পরেন এমন লোকেরা করোনা ভাইরাসের সংক্রমণ থেকে কিছুটা সুরক্ষিত থাকতে পারেন।
চিনের সুঝাইয়ের সুঝৌ জেংদু হাসপাতালের গবেষকরা কয়েক সপ্তাহ ধরে চশমা পরা ২৬৬ জনকে লক্ষ্য করেন ও তাদের বিভিন্ন তথ্য জানেন। অংশগ্রহণকারীকে জিজ্ঞাসা করা হয়েছিল তারা চশমা পরেছিলেন কি না, কেন পরেছিলেন, একদিনে কতক্ষণ তারা চশমা পরেন।

গবেষণায় দেখা যায়, চশমা ব্যবহারকারীদের চোখের পাশাপাশি করোনা থেকে সুরক্ষা দেওয়ার সম্ভাবনা কিছুটা বাড়িয়ে তুলেছে।  কারণ চোখ-নাক ও মুখের মাধ্যমে করোনাভাইরাস আমাদের শরীরে প্রবেশ করে। নাকে মুখে মাস্কে অনেকটা সময়ই ঢাকা থাকে আমাদের। এরসঙ্গে যদি চশমা ব্যবহার করা যায়, তবে তা বাড়তি সুরক্ষা দেবে।  

বাইরে যাওয়ার সময় চশমা ব্যবহার করতে পারেন। তবে ঘরে ফিরে অবশ্যই প্রতিদিন অন্তত একবার নিয়ম করে চশমা পরিষ্কার করতে হবে। হালকা গরম পানি ও সাবান দিয়ে চশমা ধুয়ে জীবাণুমুক্ত করে নিন। পানি শুকিয়ে গেছে নরম কাপড় দিয়ে মুছে রাখুন।  

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa