রবীন্দ্রনাথ বিলেতের দিনগুলোতে

তৌফিকুল করিম সুহৃদ   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কবিগুরু, আলফ্রেড প্লেস, ওয়েস্ট, (থার্লো স্ট্রিট) ও দ্য ভ্যাল, হিথ প্লেস, হ্যাম্পস্টেড

walton

ইংল্যান্ড থেকে: কবিগুরুর ১৫৯ তম জন্মজয়ন্তী ‍৮মে শুক্রবার।বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তার জীবদ্দশায় বহুবার বিলেতে(ইংল্যান্ডে) এসেছিলেন। সেসময় অনেকটা সময় ধরেই তিনি থাকতেন বিলেতে।

প্রথম সফরের কাল ছিল ১০ অক্টোবর ১৮৭৮ থেকে ছিলেন ফেব্রুয়ারি ১৮৮০ পর্যন্ত। ব্যারিস্টারি পড়ার জন্য এসে সেসময় সত্যেন্দ্রনাথের স্ত্রী জ্ঞানদানন্দীনী, ভাইপো সুরেন্দ্রনাথ এবং ভাতিজি ইন্দিরার সঙ্গে অবস্থান করার ঠিকানা ছিল ঠাকুরদের নিজস্ব মেদিনা ভিলা, যা ব্রাইটনের হোভ এলাকায়।পরবর্তী সফর ছিল সংক্ষিপ্ত সময়ের ১০ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর ১৮৯০ পর্যন্ত!

গুগল থেকে জানা যায়, তিনি ১৯১২ সালের জুন-জুলাই লন্ডনে, ১৯১৩ তে লন্ডনে এবং ১৯৩০ এর মে মাসে বার্মিংহামে ছিলেন। ১৬ জুন ১৯১২ সালে ছিলেন লন্ডনের হ্যাম্পস্টেড এলাকার ভিলা'স অন দ্য হিথ-র তিন নম্বর ভবনে। তিনি একই বছরের ১৯ অক্টোবর ভারতবর্ষে ফিরে যান।

১৯ এপ্রিল ১৯১৩ সালে এসেছিলেন তৎকালীন ৩৭ আল্ফ্রেড প্লেস ওয়েস্ট-এ, যা বর্তমানে থারলো স্ট্রিট নামে পরিচিত এবং সাউথ কেনসিংটনে অবস্থিত। খুব সম্ভবত সেসময় তিনি তিন সেপ্টেম্বর ফিরে যান কলকাতা।

১৯৩০ এর মে মাসে রবীন্দ্রনাথ আবারও এসেছিলেন বার্মিংহামে, কোয়াকার সেটেলমেন্টে, যা বর্তমানে উডব্রোক স্টাডি সেন্টার বা উডব্রোক কলেজ নামে পরিচিত। সবশেষে তিনি বিলেতে আসেন ১৯৩০ সালের ২২ ডিসেম্বর এবং ফিরে যান পরের বছর জানুয়ারিতে।

কবির ১৫০তম জন্মজয়ন্তী উপলক্ষে আবক্ষ ভাস্কর্য উন্মোচিত হয়েছে লন্ডনের গর্ডন স্কয়ারে। প্রিন্স অফ ওয়েলস, প্রিন্স চার্লস এটি উন্মোচন করেন ৭ জুলাই, ২০১১ সালে। শেন্ডা আমেরির করেছেন এই ভাস্কর্য।

বর্তমানে লন্ডনে আলেক্সান্ড্রা পার্ক লাইব্রেরিতে ১৯৮৫ সালে শক্তি ভট্টাচার্য আর কল্যান কুন্ডুর প্রচেষ্টায় স্থাপিত হয়েছে The Tagore Centre। এখানে এখনও রবীন্দ্রনাথের রচনা, গানের আসর, সাহিত্য বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়, বিলেতের মানুষের কাছে রবীন্দ্রনাথের বিস্তৃতি ঘটাতে।

রবীন্দ্রনাথের ছবিটি, আলফ্রেড প্লেস-র বারান্দায় তোলা। প্রথম ছবিতে আছে ব্রাইটনের সেসময় অবস্থানকালীন বাড়ির একটি ছবি। দ্বিতীয় ছবিতে দ্য ভ্যাল, হিথ ভিলা, হ্যাম্পস্টেড, সেখানকার ব্লু হেরিটেজ প্লেকসহ।

শেক্সপিয়রের দেশে এসে যদি কেউ দেখতে যেতে চান আমাদের রবিবাবু কোথায় ইংল্যান্ডে এলে কোথায় থাকতেন, ঠিকানাগুলো তাদের জন্য।

3 Heath Villas
Hampstead , NW3 1AW
37 Alfred Place West (now Thurloe Street)
London, SW7 2L
Medina Villa, 
Hove, Brighton
BN3 2RJ 

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, মে ০৮, ২০২০
এসআইএস

বরিশাল বিভাগে ৬০৭ জনের করোনা শনাক্ত, ১১ জনের মৃত্যু
পিপিই পাঠানোয় বাংলাদেশকে মাইক পম্পেওর অভিনন্দন
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে আপেল সিডার ভিনেগার, তবে
মুকসুদপুরে আসামি ছিনতাই মামলায় ২৬ জন গ্রেফতার 
সরকার কানে তুলো দিয়েছে: মির্জা ফখরুল


করোনা মোকাবিলায় সমন্বিত জাতীয় উদ্যোগ নিন: ড. কামাল
বাসের দরজায় হেল্পার, গা ঘেঁষেই ওঠা-নামা যাত্রীদের
সারা দেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে
সুস্থ হয়েও আমি ফের অসুস্থ হয়ে যাবো: ডা. জাফরুল্লাহ
স্বাস্থ্যবিধি না মানলে সরকার আরও কঠোর হবে: কাদের