করোনা ছুটির ঘরবন্দি জীবনে মুক্তির স্বাদ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাগানে

walton

কাটে না সময় যখন আর কিছুতে...টিভি দেখে, অনলাইনে থেকে বা ঘরের টুকটাক কাজের পরে কিছুতেই সময় যেন যেতে চায় না। দিনের পর দিন এভাবে কেটে যাচ্ছে। একটু একটু করে ভেতরে ভেতরে অস্থির হয়ে উঠছি অনেকে। নিজে সুস্থ থেকে পরিবারকে নিরাপদ রাখতে যতই ইচ্ছে হোক তারপরও নিজেকেই যেন বলছি, বাইরে যেও না...ঘরেই থাকো, বাইরে বিপদ, বাইরে মৃত্যু।

এমন অলস মন খারাপ করা সময়গুলো দূরে সরাতে প্রয়োজন মুক্তির স্বাদ, মুক্ত আকাশ। কিন্তু বাইরে করোনা, আর মাথায় সেই করো না’র দীর্ঘ তালিকা। এই সময়ে আমাদের ভালো লাগার সঙ্গী হতে পারে বাড়ির কংক্রিটের ছাদটি। আর ছাদে যদি থাকে স্বপ্নের মতো সাজানো বাগান! তাহলে তো বাড়ির ছাদটিই হয়ে ওঠে সবচেয়ে কাঙ্ক্ষিত স্থান। 

বাগানের টাটকা শাক-সবজি তুলতে, গাছের যত্ন নিয়ে বেশ কেটে যায় এই ঘরবন্দি কোয়ারেন্টাইনের সময়েও। রাজধানীতেই এমন একটি ছাদে নিজেদের পছন্দের সব ফল-সবজি আর ফুলের বাগান করেছেন ব্যাংক কর্মকর্তা ও লেখক ফখরুল আবেদীন মিলন ও শারমিন হোসাইন দম্পতি। 

তাদের সবুজ বাগানে রয়েছে টমেটো, মরিচ, লাউ, বেগুন, কুমড়ো, পুঁই, লাল শাক, কলমী শাক, সিম, পুদিনা, ঢেঁড়শসহ আরও অনেক ধরনের শাক-সবজি।

রয়েছে নানা প্রজাতির ক্যকটাস, গোলাপ, বেলী, রজনী গন্ধা, হাসনা হেনা, রঙ্গনসহ বিভিন্ন প্রজাতির ফুলের গাছ। 

আম, পেঁপে, আতা, শরিফা ,আঙুর,বাতাবিলেবু, কুল, সফেদা ও লেবু গাছও রয়েছে ছাদের বাগানে। 

বাগানের যত্ন
ফখরুল আবেদীন মিলন বলেন, করোনার ভাইরাসে সংক্রমণের আশঙ্কায় যখন বাড়ির সবার বাইরে যাওয়া বন্ধ, তখন এই বাগানটি হয়ে উঠেছে বড় আশ্রয়। মা, মেয়ে, স্ত্রীসহ পরিবারের সবাই মিলেই বাগানের যত্ন নেন বলেও জানান তিনি। 

মিলন বলেন, ছাদ বাগানের পরিচর্যা করে শুধু সময়টাই ভালো কাটছে তা নয়। সঙ্গে পরিবারের জন্য ভেজালমুক্ত ফল ও শাক-সবজির যোগানের অন্যতম উৎসও এ বাগান। 

এছাড়া বাগানের টবগুলো একপাশ থেকে অন্যপাশে নেওয়া। ঘুরে ঘুরে সব গাছে পানি দেওয়ার মাধ্যমে কিছু শারীরিক পরিশ্রমও হয়ে যায়। ফলে অলস বসে থেকে এই ছুটিতে বাড়তি ওজনও যোগ হচ্ছে না। বরং বাইরে হাঁটা যাচ্ছে না, কিন্তু বাগানে কাজ করেই নিয়মিত ব্যায়ামটাও হয়ে যাচ্ছে।  


যে কেউ চাইলেই ছাদে বা বারান্দায় কয়েকটি টবে ছোট করে বাগান করতে পারেন। নার্সারি থেকে কিছু পছন্দের ছোট ছোট গাছ এনে শুরু করতে পারেন নিজের বাগান। 

বাগান করতে চাইলে সার, মাটি প্রাস্তুতকরার নিয়ম কোন গাছ কত দিনে ফুল-ফল হয়, কত বছর ফল দেয়, খরচ কেমন, কীভাবে যত্ন নিতে হয়? অনলাইনেই এসব পরামর্শ পাওয়া যায়। আর পরিচিত অনেকেই বাগান করছেন, তাদের সঙ্গেও ফোন করে কথা বলে নিতে পারেন।  


বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২০
এসআইএস

 

ইডিইউতে উচ্চশিক্ষার অভিজ্ঞতা শীর্ষক অনলাইন সেশন
ধোনি আইপিএলে খেলবে তবে ভারতের হয়ে আর খেলবে না: হরভজন
দিন দিন ‘শক্তি হারাচ্ছে’ করোনা ভাইরাস
কক্সবাজারে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
করোনা ভেবে ফেলে যাওয়া সেই মরদেহের রিপোর্ট নেগেটিভ


গোপালগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় অন্তত ৫০ যাত্রী আহত
গণপরিবহনে সচেতন যাত্রীদের হাতে গ্লভস, মুখে মাস্ক
রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মাঠে নামবে ১৪ জুন
ভাড়া বেশি হওয়ায় রাজশাহীতে বাসে আগ্রহ নেই যাত্রীদের
করোনা আক্রান্ত ছিলেন মুক্তিযোদ্ধা বিকাশ দত্ত