ধর্ষণ ঠেকাতে স্মার্ট ঝুমকা! 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্মার্ট ঝুমকা

walton

দুঃখজনক হলেও সত্যি নারীদের উত্তক্ত বা ধর্ষণের ঘটনা ঘটছেই। বিশ্বের বিভিন্ন দেশে এসব অপরাধ রুখতে নিরাপত্তার জন্য নারীরাই পিপার স্প্রে সঙ্গে রাখেন। 

সম্প্রতি নারীদের আত্মরক্ষায় অভিনব আবিষ্কার স্মার্ট ঝুমকা। ভারতের বারাণসীর অশোক ইনস্টিটিউটে রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট বিভাগের গবেষক শ্যাম চৌরাসিয়া দুলটি তৈরি করেছেন। কেউ ধষর্ণ করতে এলে তার দিকে লাল আর সবুজ মরিচগুঁড়ার বুলেট ছোঁড়া যাবে এই ঝুমকা থেকে। 

 
নারীদের বিশেষ সুরক্ষাকবচ হিসাবেই দেখা হচ্ছে এই অলঙ্কার তথা অস্ত্রকে। ঝুমকাতে থাকা বিশেষ বোতামে চাপ দিলেই বেরিয়ে আসবে গুলি। এই দুলের আরও একটি বৈশিষ্ট্য হচ্ছে নারীর বোতাম টিপলেই ফোন চলে যাবে জরুরি নিরাপত্তা সেবার নম্বরে। 


এই বন্দুক দুলে আবার ব্লুটুথ থেকে সংযোগ করার ব্যবস্থাও রয়েছে। মোবাইলের ব্লুটুথ এক ঘণ্টা চার্জ দিলেই এক সপ্তাহ দিব্যি চলবে।

এই বিশেষ হাতিয়ার তৈরিতে শ্যাম চৌরাসিয়ার চার মাস সময় লেগেছে। ৪৫ গ্রাম ওজনের এই ঝুমকা ৩ ইঞ্চি লম্বা। এই ঝুমকোয় ৩ ইঞ্চি লম্বা ৫ মিলিমিটার মোটা ফোল্ডিং ব্যারেল রয়েছে। যা ঝুমকো বন্দুকে ফিট করে নিলেই ইভটিজার বা ধর্ষকদের জব্দ করতে পারবেন নারীরা। ব্যাটারি এবং ২টি সুইচ রয়েছে। এটি প্রস্তুত করতে খরচ পড়েছে মাত্র ছয়’শ টাকা।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২০
এসআইএস 

করোনা: পোল্ট্রি শিল্পে ক্ষতি ১১৫০ কোটি টাকা
 কবি হাসান হাফিজুর রহমানের প্রয়াণ
করোনায় ২৪ ঘণ্টায় ইতালিতে আরও ৮৩৭ জনের মৃত্যু
গোপনে রাতের আঁধারে ত্রাণ পৌঁছে গেল ঘরে
কুষ্টিয়ায় দুপক্ষের সংঘর্ষে দুই ভাই নিহত


চট্টগ্রামে আইসোলেশনে থাকা রোগীর মৃত্যু 
১০ হাজার অসহায় পরিবারের পাশে পিএইচপি ফ্যামিলি 
হটলাইনে ফোন করে খাবার পেলো ৪১ পরিবার
রাজশাহীতে করোনা ওয়ার্ডে ভর্তি যুবকের মৃত্যু
করোনা আতঙ্কে পাল্টে গেছে ভোলা সদর হাসপাতালের চিত্র