php glass

বাঙালির ফ্যাশন-আভিজাত্যে ঠাকুর পরিবারের ছোঁয়া

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঠাকুর বাড়ির সাজপোশাক

walton

বাঙালির রান্না-খাওয়া, চাল-চলন, সাজ-পোশাক অনেক কিছুতেই ছোঁয়া পাওয়া যায় জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে। সম্প্রতি ফ্যাশন ডিজাইনার নিলয় সেনগুপ্ত কাজ করেছেন এই ঠাকুর বাড়ির সাজপোশাক নিয়েই। 

আভিজাত্য, আরাম এবং যুগোপযোগী, এই তিনটি গুণ থাকলে তবেই সেই সাজপোশাক জায়গা পেত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পরিবারে। বাঙালির চিন্তায়, মননে, ভাবনায়, সংস্কৃতিতে যেমন ঠাকুর পরিবারের প্রভাব অস্বীকার করা যায় না, ঠিক তেমনটাই কিন্তু ফ্যাশনেও। 

ঠাকুর বাড়ির সাজপোশাকসম্প্রতি কলকাতায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে নিলয়ের কাজ। ঠাকুর পরিবারের পোশাকের প্রদশর্নী করতে ইংল্যান্ডে যাচ্ছেন ডিজাইনার নিলয় সেনগুপ্ত। তিনি জানান, ঠাকুর পরিবারের সদস্যরা এক দিকে যেমন চিন্তাধারায় সমসাময়িকদের থেকে অনেকটাই এগিয়ে ছিলেন, তেমনই তাদের সাজপোশাকে ছিল স্বাতন্ত্রে্যর ছোঁয়া। বাংলার পোশাক আশাক চাল-চলনের বিবর্তন অনেকটাই ঘটেছিল জোড়াসাঁকোর ঠাকুর পরিবারের হাত ধরে।

নিলয় সেনগুপ্ত বলেন, ঠাকুর পরিবারে ফ্যাশন নিয়ে অষ্টাদশ এবং ঊনবিংশ শতাব্দীতে প্রচুর পরীক্ষা নিরীক্ষা হয়েছে। তার আলোকেই ঠাকুর বাড়ির সাজ পোশাকে ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্যকেই তুলে ধরা হবে প্রদর্শনীতে। প্রতিটি পোশাক তৈরি করা হয়েছে খাদি কাপড় থেকে। 


বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
এসআইএস 

 

সবার আন্তরিক অংশগ্রহণে নিরাপদ বরিশাল গড়বো 
কৃত্রিম আলোয় গোলাপি বল নিয়ে ভাবছেন না বাংলাদেশ দলপতি
দেশকে আরও বেশি দেওয়ার তাগিদ মুমিনুলের
দাবানলে পুড়লো রাসেল ক্রোর বাড়ি
দেশের কল্যাণে প্রয়োজনে বাবার মতো জীবন দেবো: শেখ হাসিনা 


কুষ্টিয়ায় ধর্ষণ ও মাদক মামলায় ৫ জনের যাবজ্জীবন
ময়মনসিংহে সেরা করদাতা সম্মাননা পেলেন ৪২ জন
ফুটপাতের পিঠাপুলি ডেকে আনছে শীত
পানির পাম্পের চালানে ৩৭ টন কসমেটিকস বন্দরে!
রাঙ্গার বক্তব্যের জবাব জনগণ দেবে: ড. কামাল