php glass

নিজের সঙ্গে কথা বললে বুদ্ধি বাড়ে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নিজের সঙ্গে কথা বললে বুদ্ধি বাড়ে!

walton

দিবা কার সঙ্গে যেন কথা বলে। কথাগুলো এমন, আজ এই ড্রেসটাই পরি? হুম পরতে পারি, বেশ লাগবে। অফিসের পরে কফি খেতে যাব, না থাক আজ ঘরে ফিরে অনেক কাজ। অন্য কোনো দিন। 

তার কথা শুনে মনে হয়, সে কাউকে বুঝিয়ে বলছে, কোনো কাজ করতে, কখনো কাজটি করা হয়ে উঠছে না, তখন তাকে না হওয়ার কারণগুলোও বলে দিচ্ছে। দিবা আসলে অন্য কারো সঙ্গে নয়, নিজের সঙ্গেই কথা বলেন।  

নিজের সঙ্গে কথা বলার প্রবণতা আমাদের অনেকের মাঝেই রয়েছে। আশেপাশের বন্ধুরা এটা নিয়ে হাসাহাসিও করে অনেক সময়। কিন্তু জানেন কি? গবেষণা বলছে বুদ্ধিমত্তায় আপনি বেশ ওপরের দিকেই, তাই অন্যের হাসাহাসিতে বিব্রত হওয়ার কিছুই নেই।  


আমেরিকার ব্যাঙ্গর বিশ্ববিদ্যালয়য়ের সাম্প্রতিক গবেষণা বলছে, সবার মাঝে নিজের সঙ্গে এই কথা বলাটা কোনো রোগ নয়। বরং এদের বুদ্ধিমত্তা অন্যদের চেয়ে একটু বেশিই।

গবেষণায় ২৮ জন অংশগ্রহণকারীকে ভাগ করা হয়েছিল দু’টি আলাদা দলে। লিখিত নির্দেশিকা দিয়ে একদলকে বলা হয়েছিল মনে মনে তা পড়তে। দ্বিতীয় দলটি নির্দেশিকা পড়েছিল জোরে জোরে, মুখে উচ্চারণ করে। ফলাফলে দেখা যায়, মনে মনে নির্দেশিকা পড়া দলের তুলনায় দ্বিতীয় দলের কাজের মান বেশি ভালো ছিল।


গবেষণাকারী মনস্তত্ত্ববিদ ড. পালোমা মারিবেফা এই ফলাফল প্রসঙ্গে জানিয়েছেন, নিজের সঙ্গে কথা বলার সবচেয়ে বড় গুণ হচ্ছে আপনি নিজের কথা শুনতে পাচ্ছেন। লিখিত নির্দেশিকার চেয়ে অনেক বেশি কার্যকরী হলো নির্দেশ শোনা। এমনকি কোনো চ্যালেঞ্জিং কাজ করার সময় নিজের ওপর নিয়ন্ত্রণ আনতে, মনঃসংযোগ বাড়াতে এই পন্থা খুবই কাজে দেয়। 

যারা আপনার একা একা কথা বলা নিয়ে হাসাহাসি করেছে, এবার তাদের এই প্রতিবেদনটি পড়তে দিন। 


বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
এসআইএস

ksrm
স্বেচ্ছায় রোদ-বৃষ্টি জয় করেন ‘আয়ূব ট্রাফিক’
যা থাকছে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর শেষ দিনে
এক শিক্ষকে চলছে বিদ্যালয়ের কার্যক্রম
সোনাগাজীতে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
বরিশালে ২৭ জেলের জেল-জরিমানা


বন্ধুকে হত্যার দায়ে দু’জনের যাবজ্জীবন 
সিলেট সীমান্তে বাংলাদেশি নাগরিক অপহরণ
ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে ৯৮
জনপ্রশাসনের ৬ কর্মচারী মাসের সেরা কর্মী নির্বাচিত
দিঘলিয়ায় দুর্বৃত্তের হামলায় আহত যুবকের মৃত্যু