কী শিখলে মস্তিষ্কের বয়স ৩০ বছর পর্যন্ত কমে যায়!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সৃজনশীল কাজের মাধ্যমে মস্তিষ্কের বয়স কমানো সম্ভব

walton

মস্তিষ্ক কর্মক্ষম রাখতে বয়স্কদের জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে নতুন কিছু শেখা। নতুন দক্ষতা অর্জন করার যে চেষ্টা মানুষ করে এতে করে তার মস্তিষ্ক ৩০ বছরের কম বয়সী করে তুলতে পারে। 



সম্প্রতি ক্যালিফোর্নিয়া রিভারসাইড (ইউসিআর) বিশ্ববিদ্যালয়ের এক নতুন গবেষণায় উঠে এসেছে, নতুন জিনিস শেখার ফলে বয়স্ক মানুষের মস্তিষ্ককে মাত্র ছয় সপ্তাহের মধ্যে ৩০ বছর কম বয়সীদের মতো করা যায়।

বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন, একই সঙ্গে বেশ কয়েকটি নতুন কাজ করলে তা মানসিক শক্তি বাড়াতে সাহায্য করে। এই দক্ষতাগুলোর মধ্যে নতুন ভাষা শেখা, নতুন প্রযুক্তির ব্যবহার, সংগীত রচনা থেকে শুরু করে চিত্রাঙ্কন পর্যন্ত রয়েছে।

ইউসিআর-এর মনোবিজ্ঞানী রাচেল উ বলেন, মস্কিষ্ককে অ্যাক্টিভ রাখার গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে ছোট শিশুর মতোই নতুন নতুন বিষয় শেখা।

গবেষণার জন্য, ৫৮ থেকে ৬৮ বছর বয়সীদের একসঙ্গে তিন মাসের জন্য কয়েকটি ক্লাস করতে দেওয়া হয়। সপ্তাহে প্রায় ১৫ ঘণ্টা করে। মাত্র ছয় সপ্তাহ পরে, অংশগ্রহণকারীরা তাদের জ্ঞানীয় ক্ষমতা ৩০ বছরের কম বয়স্কদের স্তরে উন্নত করেছিলেন। 

যারা মনে করেন, বয়স হয়ে গেলে আর কিছুই করার নেই, তারা কাজ থেকে যখন অবসরে চলে যেতে চান। কিন্তু কাজ থেকে অবসরের সঙ্গে সঙ্গে তাদের শারীরিক ও মানসিক ক্ষমতাও কমতে থাকে। এজন্য জীবনের পুরো সময়টাই কাজের ভেতরে, নতুন নতুন বিষয় শেখার মাধ্যমে নিজের ও সমাজের কাজে আসতে পারলেই মানব জীবন সার্থক হবে। 

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এসআইএস/এমকেআর

বাবার প্রতিকৃতির সামনে প্রধানমন্ত্রীর সেলফি
এবার আমিরাতে ১ বাংলাদেশি করোনা ভাইরাসে আক্রান্ত
‘ক্রোকোডাইল হান্টার’ স্টিভ আরউইনের জন্ম
লন্ডনে বাড়ির পর বিলাসবহুল গাড়ি কিনলেন সৌরভ
টেস্টে তিন পেসার খেলাতে চান ডমিঙ্গো


বাংলাদেশের চেনা কন্ডিশন কাজে লাগাতে চাই: আরভিন
নাটোরে সড়ক দুর্ঘটনায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত 
ভোলায় জেলেদের জন্য চালু হলো ‘জেলে স্কুল’
বিশ দিনে তিন হাজারের ওপর নতুন বই
অমর একুশে গ্রন্থমেলা

বিশ দিনে তিন হাজারের ওপর নতুন বই

ট্রিপল সেঞ্চুরিও হবে, ‘কথা’ দিলেন মুমিনুল