বিনা তেলে ইফতার!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইফতার আয়োজনের উদ্বোধন

walton

রান্নায় ব্যবহৃত বাড়তি তেল হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, অতিওজন, গ্যাস্ট্রিক-আলসার, বদহজম, ক্যান্সারসহ মারাত্মক সব রোগ-ব্যাধির সৃষ্টি করে। 

php glass

রমজান মাসে অতরিক্ত তেল দিয়ে তৈরি ভাজা-পোড়া খাবার খাওয়ার প্রবণতা বৃদ্ধি পায়, যা সারাদিন রোজা রাখার পর রোজাদার ব্যক্তির শরীরের জন্য ক্ষতিকর। 

বিনা অপারেশনে হৃদরোগ প্রতিরোধ ও প্রতিকারের পথিকৃত সাওল হার্ট সেন্টার (বিডি) লিঃ মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর তেলযুক্ত খাবারের সংস্কৃতি বদলে দেয়ার সামাজিক আন্দোলন চালিয়ে যাচ্ছে। 

সাওল-এর সহযোগী প্রতিষ্ঠান ‘অয়েল ফ্রি কিচেন’ এ বছরেও রমজান মাস জুড়ে বিনা তেলে তৈরি স্বাস্থ্যসম্মত ও সুস্বাদু হরেক রকমের বাঙালি ঐতিহ্যবাহী ইফতারের আয়োজন করেছে। 

ইস্কাটন গার্ডেন রোড-এ ‘অয়েল ফ্রি কিচেন’-এর ইস্টলে ছোলা, পেঁয়াজু, আলুচপ, বিফ হালিম, চিকেন পাকোড়া, বিভিন্ন ধরনের কাবাব ও কাচ্চি বিরিয়ানীসহ ২৫টিরও বেশি বিনা তেলে তৈরি ইফতার আইটেম রয়েছে প্রতিদিন। 

প্রথম রোজায় ইস্কাটন গার্ডেন রোডে ‘অয়েল ফ্রি কিচেন’-এর ইফতার আয়োজনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

এসময় সাওল বাংলাদেশের প্রতিষ্ঠাতা মোহন রায়হান বলেন, রমজান মাসে রোজা পালনের ফলে মানুষের স্বাস্থ্যের কোনো ক্ষতি তো হয়ই না বরং উন্নতি হয় যদি সে সঠিক নিয়মে খাদ্য গ্রহণ করে। সারাদিন রোজা থাকার পর আমরা কী খাবো আর কী খাবো না সেটা একটা সুস্থ জীবন যাপনের জন্য অত্যন্ত জরুরি। 

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, মে ০৮, ২০১৯
এসআইএস

 

মেসির গোলেও শিরোপা ধরে রাখতে পারল না বার্সা
ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেনে কাটা পড়ে যুবক নিহত
পাহাড়ি ফুটবলকন্যা মনিকার বিশ্বজোড়া খ্যাতি!
জাহাজশিল্পে ক্যারিয়ার গড়ুন বাগেরহাট মেরিন ইনস্টিটিউটে
চকরিয়ায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে শিক্ষার্থীর মৃত্যু


এতিমখানা ও মাদ্রাসায় ঈদ বস্ত্র বিতরণ
বিপদসীমার নিচে মনু নদের পানি, জনমনে স্বস্তি
দিনভর নজরুল-বন্দনা
মিরসরাইয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় তিন যুবক নিহত
জয় দিয়ে প্রস্তুতি শুরু বিশ্ব চ্যাম্পিয়নদের