ভাবনার কিছু নেই, মাত্র ৫ মিনিটেই অ্যাক্টিভ!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফিট থাকতে

একটু পরিশ্রমেই হাঁপিয়ে উঠছেন জিনিয়া। কিছু দিনেই বেড়েছে ওজন বেড়ে গেছে, ফিগারও দেখতে বেঢপ? এমন অবস্থায় যে তাকে দেখছে সেই কিছু টিপস দিচ্ছে, কি করতে হবে, কি খেতে হবে এসব আরকি! 

এই যখন অবস্থা জিনিয়া ভাবলেন, এভাবে চললে, অসুস্থ হয়ে যাবেন। তাকে নিজের জন্যই ফিট থাকতে হবে।  

নিজেই অনলাইন ঘেটে বের করলেন সঠিক ডায়েট প্লান আর সঙ্গে মাত্র ৫ মিনিট সময়। এরপর মাত্র কয়েকদিনের মধ্যেই জিনিয়ার এনার্জি লেভেল বেশ বেড়ে গেল, তিনি দিব্যি ৩ কিলোমিটার হাঁটতে পারেন, ৬ তলায় উঠতে লিফট বন্ধ থাকলেও ধীরে ধীরে হেঁটেই উঠে যাচ্ছেন। ফিগারও কিন্তু আগের শেপ পেতে শুরু করেছে। সবাই বেশ আগ্রহ দেখাচ্ছে, কেউ কেউ টিপ্পনি কাটছে নতুন প্রেমে পড়েছে কিনা, যার জন্য সুন্দর হওয়ার এত আয়োজন। 
উত্তরে মিষ্টি করে হাসেন জিনিয়া। 

আচ্ছা এবার জেনে নেই, সেই পাঁচ মিনিটের রহস্য, আসলে জিনিয়া কী করেছিলেন? প্রতিদিন শত ব্যস্ততার মাঝেও সময় করে তিনি মাত্র পাঁচ মিনিট দৌড়াতেন। তিনি বাসার নিচে নেমে দৌড় শুরু করতেন টানা দুই মিনিট সামনে চলে যেতেন, এরপর এক মিনিট রেস্ট নিয়ে দুই মিনিটে ফিরে আসতেন। 

এভাবে প্রতি তিনদিন পর জিনিয়া এক মিনিট করে সামনে দৌড়ানো শুরু করেন, এবার ফিরতেও তিন মিনিট। তার মানে সাত মিনিট, এভাবে তিন মাস পরে জিনিয়া ১২ মিনিট দৌড়ে যান ছয় মিনিট রেস্ট নিয়ে আবার ১২ মিনিটে ফিরে আসেন, মোট ৩০ মিনিট!

সুস্থ ও ফিট থাকতে দিনে অন্তত পাঁচ মিনিট দৌড়ান, এভাবেই শুরু করুন। কারণ এতে আয়ু বেড়ে যেতে পারে কয়েক বছর। সম্প্রতি প্রকাশিত জার্নাল অফ দ্য আমেরিকান কলেজ অব কার্ডিওলজিতে ৫৫ হাজার জনের ওপর চালানো গবেষণার ফলাফলে এতথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
এসআইএস 

বিনা টিকিটে রেল ভ্রমণ করায় ৫৬৫ যাত্রীর জরিমানা
নেত্রকোণায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেফতার
কথার ঝুড়ি নিয়ে বাড়ি ফেরা
চকবাজার ট্র্যাজেডিতে ভবনগুলো ‘ব্যবহার অনুপযোগী’
৭ তলার ছাদেও বিস্ফোরকের চিহ্ন!


ভিয়েতনাম মিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন 
ময়মনসিংহে ডিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদকবিক্রেতা নিহত
চকবাজারে এখনও ফায়ার সার্ভিসের সদস্যদের সতর্ক অবস্থান
টিভি ব্যক্তিত্ব স্টিভ আরউইনের জন্ম
চকবাজার ট্র্যাজেডি তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কমিটি