শীতে মশার উপদ্রব? 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শীতে মশার উপদ্রব

শীতে মশার উপদ্রব বেশ বেড়ে যায়। মশার কামড়ে শুধু যন্ত্রণাই হয়না, ম্যালেরিয়া-ডেঙ্গুও হয়, তাই সচেতন থেকে, মশার যন্ত্রণা থেকে দূরে থাকুন। মশা তাড়াতে প্রাকৃতিক পদ্ধতিই হতে পারে বেশ কার্যকর। ট্রাই করতে পারেন যেকোনোটি: 

•    নিম তেল শরীরে লাগিয়ে নিলে মশার কামড় থেকে রেহাই পাবেন।নিমের গন্ধে দূরে মশা থাকে। শুধু নিমপাতাও ঘরে রেখে দিতে পারেন, মশার উপদ্রব কমবে। 

•    ঘরে টবে কয়েকটি তুলসী গাছ লাগিয়ে রাখুন, মশা পালাবে। 


•    মশা কর্পূরের গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। একটি ৫০ গ্রামের কর্পূরের ট্যাবলেট একটি ছোট বাটিতে রেখে বাটিটি পানি দিয়ে পূর্ণ করুন। এরপর এটি ঘরের কোণে রেখে দিন। দু’দিন পর পানি পরিবর্তন করুন। 

•    একটি লেবু মাঝ থেকে কেটে নিন। এরপর কাটা লেবুর ভেতরের অংশে অনেকগুলো লবঙ্গ গেঁথে দিন। লেবুর টুকরোগুলো একটি প্লেটে রেখে ঘরের কোণায় রেখে দিন। এবার ম্যাজিক দেখুন, কিছুক্ষণের মধ্যেই ঘরে কোনো মশা নেই। 

•    কয়েকটি রসুনের কোয়া থেতলে পানিতে সেদ্ধ করতে হবে। ওই পানি সারা ঘরে স্প্রে করে দিলেই মশার যন্ত্রণা থেকে রেহাই পাওয়া সম্ভব।

•    একটি স্প্রে বোতলে ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, লেবুর রস, ভ্যানিলা এসেন্স, এক কাপ পানির সাথে মেশান। এই মিশ্রণটি ত্বকে অথবা কাপড়ে স্প্রে করুন। দেখবেন মশা আপনার কাছে আর আসছে না।

সন্ধ্যার আগেই দরজা জানালা বন্ধ করতে হবে। রাতে ঘুমানোর সময় মশারি টানিয়ে নিন। সারা বছরই বাড়ির ভেতরে ও বাইরে পরিষ্কার রাখুন। 

বাংলাদেশ সময় : ১৭২২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৮
এসআইএস

হুয়াওয়ের পৃষ্ঠপোষকতা নেবে না অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
নতুনরূপে বঙ্গবন্ধু স্টেডিয়াম, থাকবে ২৫ হাজার আসন
বিরোধী দলের ভূমিকায় ১৪ দলের শরিকরা, স্ববিরোধী
উপজেলা নির্বাচনের ব্যয় বরাদ্দ ৬৭৭ কোটি টাকা
তিন হাজার কর্মী ছাঁটাই করবে টেসলা
মোদিকে ‘হটাতে’ মমতার মহাজোটের প্রথম সমাবেশ কলকাতায়
খুলনায় মাদকবিক্রেতাসহ গ্রেফতার ৩৯
মেহেরপুরে ৫ কেজি গাঁজাসহ বিক্রেতা আটক
না'গঞ্জে পৃথক ঘটনায় ১৮ জনকে কুপিয়েছে দুর্বৃত্তরা
লক্ষ্মীপুরে সাংবাদিকের বাসায় চুরি