শিশুদের জন্য পরিবেশ উৎসব 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিসিমপুর টিম

walton

বাংলাদেশে শিশুদের সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রাম সিসিমপুর এবং লাইট অফ হোপ এর যৌথ আয়োজনে সম্প্রতি বাংলাদেশ শিশু একাডেমীতে হয়ে গেল ‘শিশুদের জন্য পরিবেশ উৎসব ২০১৮’। 

এখানে শিশুরা হাতে কলমে পরিবেশবান্ধব বিভিন্ন কাজ শেখা থেকে শুরু করে স্কুল ব্যাংকিং সম্পর্কেও ধারনা পেয়েছে। সিসিমপুর থেকে তাদের জন্য এসেছিল টুকটুকি, হালুম, শিকু আর ইকরিরা। 

শিশুরা সরাসরি তাদের সঙ্গে অনেক মজার সময় কাটিয়েছে। আর সবশেষে ছিল কুইজ প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণ। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিসেমি ওয়ার্কশপের গ্লোবাল প্রোডাকশন ডিরেক্টর ভেরোনিকা উল্ফ। উপস্থিত  ছিলেন সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশের নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহ্‌ আলম এবং লাইট অফ হোপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়ালিউল্লাহ ভূঁইয়া। 

আরও ছিলেন মার্কেন্টাইল ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মোঃ জাকির হোসেন, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)-র চেয়ারম্যান আবু নাসের খান এবং পবা এর সম্পাদক এম এ ওয়াহেদ। 

সিসেমি ওয়ার্কশপ বাংলাদেশ, মেটলাইফ ফাউন্ডেশন -এর আর্থিক সহযোগিতায় ২০১৭ সালের ১৯ জুলাই উদ্বোধন করেছিল তাদের প্রকল্প “ইচ্ছে জমা করি: পরিবারের আর্থিক ক্ষমতায়ন গড়ি”, যা পরিবারের অর্থনৈতিক ক্ষমতায়নের একটি উদ্যোগ। প্রোজেক্টটির মূল লক্ষ্য হচ্ছে শিশু ও তাদের অভিভাবকদেরকে অর্থনৈতিক জ্ঞান ও দক্ষতা বোঝা, সঞ্চয়, খরচ, ভাগাভাগি ও দানের কৌশল সম্পর্কে মজার মজার সব ধারণা দেয়া। 

প্রকল্পটি বর্তমানে ঢাকার ৫০ টি সরকারি এবং বেসরকারি স্কুলে বাস্তবায়ন করছে লাইট অফ হোপ। এই প্রকল্পের আওতায় ঢাকার ৫০টি স্কুলের ৩-৮ বছর বয়সী ১৬০০০ শিশু এবং তাদের ৮০০০ অভিভাবকদের অন্তর্ভুক্ত করা হয়েছে। 

এছাড়া প্রতি স্কুল থেকে ৪ জন করে ১০-১৪ বছর বয়সী সিসিমপুর বন্ধু এবং ২ জন শিক্ষককে সিসিমপুর এম্বাসেডর হিসেবে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তারা শিশুদের নিজেদের তাদের স্কুল নিয়ে বিভিন্ন স্বপ্ন এবং পরিকল্পনা বাস্তবায়নে সাহায্য করবে। 

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, জুলাই ০২, ২০১৮
এসআইএস

Nagad
পাকিস্তানে বাসে ট্রেনের ধাক্কা, তীর্থযাত্রীসহ নিহত ১৯
কাতার থেকে ফিরছেন আটকে পড়া ৩৯৫ বাংলাদেশি
ডুব-সাঁতারে পটু পাখি ডুবুরি
বিশ্বম্ভরপুরে কৃষক লীগের বৃক্ষরোপণ কর্মসূচি
প্যারিসে ইউএস-বাংলার চার্টার্ড ফ্লাইট ৬ জুলাই


আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ালো ভারত
পাকুন্দিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ যুবকের মৃত্যু
জুলাইয়ের শেষে চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় মডার্নার ভ্যাকসিন
আদাবরে চার মাসের শিশুকে গলা কেটে হত্যা
দেশে ১৫৬১ চিকিৎসক করোনা আক্রান্ত, মোট মৃত্যু ৬৭