ফুল সাজাতে চাই...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফুলদানি

ঘরে স্নিগ্ধতার ছোঁয়া পেতে, মনের মতো ফুল সাজাতে চাই ফুলদানি। ফুলদানি শুধু শোপিসই নয়, কাজ করে ঘরের আসবাবের মতো। একগুচ্ছ টাটকা ফুলসহ একটি ফুলদানি আপনার ঘরের স্নিগ্ধতা যেমন বাড়িয়ে দেবে বহুগুণে। 

একটি সাধারণ ঘরের কোণ বা টেবিলে নান্দনিক ফুলদানি রাখলে ঘরের পরিবেশটা হয়ে উঠবে অন্য রকম। 

আমাদের ঘরের টেবিল, টিভির ওপর, কর্নার টেবিল, শোকেস, বেডসাইড যেখানেই ফুলদানি রাখা হোক না কেন ফুলদানির সৌন্দর্যে আকর্ষণীয় হয়ে উঠবে ঘরটি।ফুলদানি

আমাদের দেশীয় সংস্কৃতি ফুটিয়ে তুলতে ব্যবহার করা যেতে পারে বাঁশ, বেত, মাটির ফুলদানিগুলো।

চাইলে পছন্দমতো টাটকা ফুল বা আর্টিফিসিয়াল ফুল দিয়েও সাজিয়ে রাখতে পারি ফুলদানি। বর্তমানে বাজারে নানা রকম ফুলদানি পাওয়া যাচ্ছে। এগুলোর বৈচিত্র্য শুধু আকৃতি বা রঙেরই নয়, আমাদের দেশের বেশকিছু ফ্যাশন হাউস, হস্তশিল্প ও কুটিরশিল্প প্রতিষ্ঠান বৈচিত্র্য আনছে ফুলদানি তৈরিতে। এসব প্রতিষ্ঠান কাচ, মেটাল, সিরামিকের পাশাপাশি বাঁশ, বেত, প্লাস্টিক তার দিয়েও ফুলদানি তৈরি করছে।


নানা ডিজাইনের দৃষ্টিনন্দন ফুলদানিগুলো নিউমার্কেট, বসুন্ধরা সিটি, প্রিন্স প্লাজা, মাসকট প্লাজা, উত্তরার নর্থ টাওয়ার, আলমাস সুপার শপ, সানরাইজ প্লাজা, নন্দন, আড়ং, যাত্রা, এগোরাসহ সব গিফট শপেই। 

ফুলদানিগুলোর দরদাম ওঠানামা করে মূলত এগুলো যেসব উপাদান দিয়ে তৈরি হয় এর ওপর, যেমন প্লাস্টিকের ফুলদানির দাম পড়বে ১০০ থেকে ৯০০ টাকা। কাচের ফুলদানির দাম পড়বে ৩৫০ থেকে চার হাজার টাকা। মাটির ফুলদানিগুলো পাওয়া যাবে আকারভেদে ৭০ থেকে এক হাজার টাকার মধ্যে। মেটালের তৈরি ফুলদানিগুলোর দাম একটু চড়া। এগুলো পাওয়া যাবে ৫০০ থেকে মানের ওপর নির্ভর করে সর্বোচ্চ ৫০ হাজার টাকার মধ্যে। আর আমাদের দেশিয় বা বিভিন্ন হস্তশিল্পের প্রতিষ্ঠানে নান্দনিক ফুলদানিগুলোর দাম পড়বে ৩৫০ থেকে চার হাজার টাকা।

একটি ফুলদানি আমাদের ঘরের সৌন্দর্য বাড়াতে যেমন কাজ করে তেমনি আমাদের রুচিরও পরিচয় করিয়ে দেয় অন্যের সঙ্গে।


 

পরিকল্পিত আবাসন গড়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
নারায়ণগঞ্জের মন্দিরে আগুন, আতঙ্কে আহত ১০
কুমিল্লায় হাসপাতালের ল্যাবে অগ্নিকাণ্ড
ব্রাহ্মণবাড়িয়ায় দুই যুবককে ছুরিকাঘাত
চকবাজার অগ্নিকাণ্ডে পাকিস্তানের শোক


ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিতে বাংলাদেশি দল ভারতে
‘বঙ্গবন্ধু’ উপাধি পান শেখ মুজিবুর রহমান
নোয়াখালীতে ১৫ জনের দাফন সম্পন্ন
পুরান ঢাকার সিদ্দিকবাজারে আগুন
চকবাজার অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক