যা না হলেই নয়...

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জয়া আর স্নিগ্ধ পড়াশোনা শেষ করে নতুন চাকরি পেয়েই বিয়ের কাজটাও সেরে ফেলেছেন সম্প্রতি। তারা এখন ব্যস্ত নতুন সংসার গোছাতে। সংসারের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা হচ্ছে রান্নাঘর।

php glass

জয়া আর স্নিগ্ধ পড়াশোনা শেষ করে নতুন চাকরি পেয়েই বিয়ের কাজটাও সেরে ফেলেছেন সম্প্রতি। তারা এখন ব্যস্ত নতুন সংসার গোছাতে। সংসারের অন্যতম গুরুত্বপূর্ণ জায়গা হচ্ছে রান্নাঘর। কর্মজীবী জয়ার মতো ব্যস্ত নববধুদের দৈনন্দিন কাজ সহজ করতে তাদের রান্নাঘরের জন্য প্রয়োজনীয় পণ্যের তালিকা:

চুলা:
রান্না করার জন্য প্রথমে চুলা চাই। স্টিলের অটো চুলা পাবেন ৩ হাজার থেকে ৭ হাজার টাকার মধ্যে। নিউমার্কেট, বসুন্ধরা সিটিসহ শপিং সেন্টারগুলোতে চুলা পাওয়া যায়। এছাড়াও বিভিন্ন বড় রাস্তার পাশে চুলার দোকান রয়েছে।

ননস্টিক প্যান:
বর্তমানে সবাই স্বাস্থ্য সচেতন। আর তাই রান্নার জন্য বেছে নিন ননস্টিক প্যান। ননস্টিক প্যানে রান্না করলে খাবার লেগে যায় না এগুলো পরিস্কার করাও সহজ। বিভিন্ন আকারের ননস্টিক প্যান ৫০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে পেয়ে যাবেন।

প্রেসার কুকার:
সারাদিন পর বাসায় ফিরে অনেক সময় নিয়ে রান্না করার ধৈর্য থাকেনা। প্রেসার কুকারে রান্না করলে অনেকটা সময় সাশ্রয় হয়। ছোট বড় কয়েকটি প্রেসার কুকার কিনতে পারেন। এগুলোর দাম পরবে ১০০০ থেকে ২৫০০ টাকার মধ্যে।
 
ব্লেন্ডার:
আমাদের মা দাদিরা মশলা বেটে রান্না করতেন। আমাদের সেই সময় কোথায়? খুব সহজে মশলা ব্লেন্ড করা এবং জুস বানানোর জন্য চাই ব্লেন্ডার। ১২০০ থেকে ২৫০০ টাকার মধ্যে ব্লেন্ডার পাওয়া যায়।

রাইস কুকার:
সকালে অফিসের তাড়া থাকে। তখন চুলায় রান্নার সময় থাকেনা। এ সময় চাই রাইস কুকার। রাইস কুকারে রান্নার সুবিধা হচ্ছে রান্না করা খাবার কুকারের মুখ বন্ধ রাখলে দীর্ঘ সময় একই রকম থাকে। ১৮০০ টাকা থেকে ৩০০০ টাকায় রাইস কুকার কিনতে পারবেন।

কাটিং বোর্ড, ছুরি:
সবজি, পেয়াজ, ফল সহজে কাটতে ছুরি ও কাটিং বোর্ডের বিকল্প নেই। বিভিন্ন সাইজের ছুরি ৫০ টাকা থেকে ৩০০ টাকা এবং বোর্ড ২০০ থেকে ২৫০ টাকা।  

খুন্তি, চামচ:
রান্না করতে চাই খুন্তি, চামচ। ননস্টিক প্যানের জন্য ননস্টিক চামচ পাওয়া যায়। বিভিন্ন মাপের খুন্তি ৩০ টাকা থেকে ১৫০ টাকা এবং চামচের সেট ৩০০ টাকা থেকে ১২০০ টাকায় পাওয়া যাবে।

ওভেন:
ওভেনে দ্রুত রান্না হয়। ওভেনে প্রতিদিনের রান্না যেমন করা যায় তেমনি বেক করা গ্রিল করা যায় বলে রাধুনীদের কাছে এটি জনপ্রিয় হয়ে উঠছে। ৮০০০ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় ওভেন কিনতে পারবেন।

স্ট্যান্ড:
প্লেট, কাপ-পিরিচ, চামচ-ছুরি পরিস্কার করে গুছিয়ে রাখার জন্য রান্নাঘরের স্ট্যান্ড পাওয়া যায়। এগুলোর দাম পরবে ১০০০ থেকে ২০০০ টাকা।

বক্স:
খাবার তৈরিতে কত জিনিস যে প্রয়োজন হয়। চাল, ডাল, আটা, তেল, মশলা আরও কত কী! সব কিছু গুছিয়ে রাখুন আলাদা আলাদা পাত্রে। ছোট ছোট পাত্রের গায়ে নাম লিখে রাখুন। বিভিন্ন সাইজের এই পাত্রগুলো ২০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকায় পাবেন।

ময়লার ঝুড়ি:
আমাদের সংসারের কাজের পর যে ময়লা জমা হয় এগুলো রাখার জন্য মুখবন্ধ ময়লার ঝুড়ি কিনুন। ২০০ টাকা থেকে ৪৫০ টাকার মধ্যেই পেয়ে যাবেন রঙ-বেরঙ-এর ময়লার ঝুড়ি।

কেনাকাটা করার আগে বাজেট করে নিন এবং দেখেশুনে ভালো ব্র্যান্ডের পণ্য কিনুন।

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ভাইস চেয়ারম্যান প্রার্থী
শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!
গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত


দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ
নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন
রাজধানীতে দুইজন গুলিবিদ্ধ