কফিতে চাঙ্গা নারী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গবেষকদের মতে, যেসব নারীরা দৈনিক দুই থেকে তিনবার কফি পান করেন তারা কম হতাশায় ভোগেন। কফির মূল উপাদান ক্যাফেইন এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। যারা কফি পান করেন না তারা এ সুবিধা থেকে বঞ্চিত হন।

php glass

ঢাকা: গবেষকদের মতে, যেসব নারীরা দৈনিক দুই থেকে তিনবার কফি পান করেন তারা কম হতাশায় ভোগেন। কফির মূল উপাদান ক্যাফেইন এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। যারা কফি পান করেন না তারা এ সুবিধা থেকে বঞ্চিত হন।

‘আর্কাইভস অফ ইন্টারনাল মেডিসিন’ ৫০ হাজার মার্কিন সেবিকার উপর জরিপ করে এ তথ্য প্রকাশ করে। এ তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য আরও গবেষণার কথা ভাবছে তারা।

হার্ভাড মেডিকেল বিদ্যালয়ের একদল কর্মী ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত ১০ বছর  ধরে তাদের কফি পান করার তথ্য সংগ্রহ করেন। গবেষণায় দেখা যায়, প্রায় ২ হাজার ৬শ’ নারী তাদের হতাশাগ্রস্থ অবস্থা থেকে উন্নতি লাভ করে।

গবেষণায় আরও দেখা যায়, যারা সপ্তাহে দুই থেকে তিন কাপ কফি পান করেন তারা শতকরা ১৫ ভাগ কম হতাশায় ভোগেন। আর যারা দিনে চার বা তার থেকে বেশি কাপ পান করেন তারা শতকরা ২০ ভাগ কম হতাশায় ভোগেন।

তবে কফি পানে বেশ কিছু ক্ষতির দিকও রয়েছে। অতিরিক্ত কফি পানকারী অনেকটা ধূমপায়ী এবং এ্যালকোহল গ্রহণকারীর মতো। তারা অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস রোগে ভুগে থাকেন।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১১

রাজশাহীতে নানা আয়োজনে স্বাধীনতা দিবস উদযাপন
শহীদদের শ্রদ্ধা জানাতে বাবার সঙ্গে স্মৃতিসৌধে 
ওলামা দলের সভাপতি মালেক আর নেই
স্বাধীনতা দিবসে ‘লা লিগা’র শুভেচ্ছা
ভোরের আলো ফুটতেই শহীদ মিনারে শ্রদ্ধাবনত চট্টগ্রামবাসী


স্বাধীনতা দিবসে গুগলের শুভেচ্ছা
রাতে ভোট দেওয়া কি মুক্তিযুদ্ধের চেতনা, প্রশ্ন মান্নার
স্বাধীনতা দিবসে খুলনায় সাইকেল র‌্যালি
‘বাবা-মা, শিক্ষকের কথা শুনে সুন্দর জীবন গড়’
দেশের বিরুদ্ধে এখনও ষড়যন্ত্র চলছে: ড. হারুন