কফিতে চাঙ্গা নারী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গবেষকদের মতে, যেসব নারীরা দৈনিক দুই থেকে তিনবার কফি পান করেন তারা কম হতাশায় ভোগেন। কফির মূল উপাদান ক্যাফেইন এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। যারা কফি পান করেন না তারা এ সুবিধা থেকে বঞ্চিত হন।

php glass

ঢাকা: গবেষকদের মতে, যেসব নারীরা দৈনিক দুই থেকে তিনবার কফি পান করেন তারা কম হতাশায় ভোগেন। কফির মূল উপাদান ক্যাফেইন এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। যারা কফি পান করেন না তারা এ সুবিধা থেকে বঞ্চিত হন।

‘আর্কাইভস অফ ইন্টারনাল মেডিসিন’ ৫০ হাজার মার্কিন সেবিকার উপর জরিপ করে এ তথ্য প্রকাশ করে। এ তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য আরও গবেষণার কথা ভাবছে তারা।

হার্ভাড মেডিকেল বিদ্যালয়ের একদল কর্মী ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত ১০ বছর  ধরে তাদের কফি পান করার তথ্য সংগ্রহ করেন। গবেষণায় দেখা যায়, প্রায় ২ হাজার ৬শ’ নারী তাদের হতাশাগ্রস্থ অবস্থা থেকে উন্নতি লাভ করে।

গবেষণায় আরও দেখা যায়, যারা সপ্তাহে দুই থেকে তিন কাপ কফি পান করেন তারা শতকরা ১৫ ভাগ কম হতাশায় ভোগেন। আর যারা দিনে চার বা তার থেকে বেশি কাপ পান করেন তারা শতকরা ২০ ভাগ কম হতাশায় ভোগেন।

তবে কফি পানে বেশ কিছু ক্ষতির দিকও রয়েছে। অতিরিক্ত কফি পানকারী অনেকটা ধূমপায়ী এবং এ্যালকোহল গ্রহণকারীর মতো। তারা অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস রোগে ভুগে থাকেন।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১১

নিষ্পত্তি হলো সেই মামলা
ম্যানচেস্টার ডার্বি’ জিতে শীর্ষে সিটি
সিলেট মহাসড়ক ৪ লেন উন্নীতকরণের অনুমোদন
সিপিডির প্রকাশিত বিভিন্ন তথ্য উপাত্ত চাইলেন অর্থমন্ত্রী
বার্সেলোনার অপেক্ষা বাড়িয়ে দিলো অ্যাতলেটিকো মাদ্রিদ


প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে পুনর্মিলনী
ওডিআই মর্যাদা পেলো ট্রাম্পের দেশ
নুসরাত হত্যা-শ্রীলঙ্কার হামলা নিয়ে আলোচনার দাবি
অভিনেতা আল পাচিনোর জন্ম
ইতিহাসের এই দিনে

অভিনেতা আল পাচিনোর জন্ম

শিক্ষার্থীদের সামনে শিক্ষকদের ধূমপান নিষেধ