php glass

কারাম উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঐতিহ্যবাহী আদিবাসী ধর্মীয় কারাম উৎসবে ৩ জেলার আদিবাসীরা নাচে, গানে মাতিয়ে তুলেছে জয়পুরহাটের পালিগ্রাম। শনিবার  সদর উপজেলার পশ্চিম পালি আদিবাসী প্রাথমিক বিদ্যালয় মাঠে আদিবাসীদের...

ঐতিহ্যবাহী আদিবাসী ধর্মীয় কারাম উৎসবে ৩ জেলার আদিবাসীরা নাচে, গানে মাতিয়ে তুলেছে জয়পুরহাটের পালিগ্রাম। শনিবার  সদর উপজেলার পশ্চিম পালি আদিবাসী প্রাথমিক বিদ্যালয় মাঠে আদিবাসীদের এ ধর্মীয় অনুষ্ঠান- “কারাম উৎসব ও আদিবাসী কৃতি ছাত্রছাত্রী সম্বর্ধনা” অনুষ্ঠানে দিনাজপুর, নওগাঁ ও জয়পুরহাট জেলার শত শত আদিবাসী নারী-পুরুষেরা  অংশ নিয়ে পালন করল তাদের এই উৎসব।

এদিন ছিল তাদের ধর্মীয় সেরা অনুষ্ঠান। নাচ আর গানে মুগ্ধ করেছিল আদিবাসী পল্লী। নারী, পুরুষের পাশাপাশি শিশুরাও উৎসবে যোগ দিয়ে নেচেছে বড়দের সাথে। জেলার আদিবাসীদের জন্য এটি মিলনমেলাও বটে। ঢাক ঢোল বাজিয়ে ঘরের তৈরি মদ পান করে অনেকেই যেন বাঁধ ভাঙ্গা আনন্দে নিজেকে হারিয়ে ফেলতে চেয়েছিলেন। এমন আনন্দের দিনে যেন ছোট বড় কোন ব্যবধান নেই।

প্রতিবছর ভাদ্র মাসের শেষে তাদের এই কারাম উৎসব প্রথমে পাড়ায় পাড়ায় তারপর সম্মিলিতভাবে পালন করে থাকে বলে আদিবাসী নেতা বাবুল রবিদাস জানান।

বেসরকারী মোবাইল অপারেটর সংস্থা রবি-এর সহযোগিতায়  আয়োজিত দিনব্যাপী এ উৎসবে আদিবাসী নেতা কমলা চন্দ্র মিনজির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য  রাখেন  জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী বিভাগীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, জেলা কমিটির সভাপতি এ্যাড. বাবুল রবি দাস, ভাদশা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক কামাল উদ্দীন, আদিবাসী বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামা চরন সিং প্রমুখ। অনুষ্ঠান শেষে ১শ’ জন আদিবাসী কৃতি ছাত্রছাত্রীকে পুরস্কৃত করা হয়।

অবৈধ সম্পদ অর্জন, তাসফিয়ার বাবার নামে মামলা
বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯
হাইকোর্টে সাবেক এমপি রানার জামিন, মুক্তিতে বাধা নেই
ওয়ারীতে রঙ বাংলাদেশ-এর নতুন শাখা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ


হত্যা মামলা: ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন
ইংল্যান্ড ম্যাচের আগের রাতে আফগান ক্রিকেটারদের হাতাহাতি
ছোটপর্দায় আজকের খেলা
যাত্রাবাড়ীতে ছুরিকাঘাতে মুদি ব্যবসায়ীর মৃত্যু
অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু