এক টুকরো সমুদ্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পানি ভর্তি স্বচ্ছ কাঁচের অ্যাকুরিয়ামে নানা প্রজাতির দৃষ্টিনন্দন সামুদ্রিক মাছ রাখাটা যেন একটা শিল্প। সামুদ্রিক প্রাণী বৈচিত্রে এটি হয়ে ওঠে এক টুকরো সমুদ্র। আপনি অ্যাকুরিয়াম বিভিন্ন মাপের এবং ডিজাইনের করে নিতে পারেন। অ্যাকুরিয়ামটি আপনার বাড়ির কোন জায়গাটিতে রাখতে চান সেই জায়গার মাপ অনুযায়ী কিনতে পারেন অথবা বানিয়ে নিতে পারেন।

php glass

পানি ভর্তি স্বচ্ছ কাঁচের অ্যাকুরিয়ামে নানা প্রজাতির দৃষ্টিনন্দন সামুদ্রিক মাছ রাখাটা যেন একটা শিল্প। সামুদ্রিক প্রাণী বৈচিত্রে এটি হয়ে ওঠে এক টুকরো সমুদ্র। আপনি অ্যাকুরিয়াম বিভিন্ন মাপের এবং ডিজাইনের করে নিতে পারেন। অ্যাকুরিয়ামটি আপনার বাড়ির কোন জায়গাটিতে রাখতে চান সেই জায়গার মাপ অনুযায়ী কিনতে পারেন অথবা বানিয়ে নিতে পারেন। তবে বাজারে স্ট্যান্ডার্ড মাপের অ্যাকুরিয়াম যে কোন দোকানেই পাবেন।

পছন্দ মত বৈচিত্রময় রঙের মাছ রাখুন অ্যাকুরিয়ামে। নিজের ঘরে চলতে ফিরতে যখন অসংখ্য প্রাণের আনাগোনা টের পাবেন তখন মন ভরে উঠবে, নিজের ভেতরে প্রাণচাঞ্চল্যতা ভরপুর কর্মোদ্যম টের পাবেন। একেকটা প্রজাতির মাছের চরিত্র একেকরকম হয়। আপনি খেয়াল করে তাদের আচরণ পর্যবেক্ষণ করলে প্রচন্ড্র আনন্দ উপভোগ করবেন আর সেইসাথে সামুদ্রিক প্রাণীজগত সম্পর্কে জানাটাও বাড়তি আনন্দ।

অ্যাকুরিয়ামে রাখার জন্য অনেক রকম মাছ পাওয়া যায়। গোল্ড ফিশ,এ্যাঞ্জেল ফিশ, ডিসকাস ,ক্যাটফিশ, টেট্রা ,শার্ক, সিচাইল্ড, অস্কার, বার্ব , গাপ্পি, রেইনবো ফিশ, পাফার ফিশ , সার্ডটেইল, স্ক্যাভেঞ্জার আরও কত মাছ! মজার ব্যাপার হল একেকটা মাছের শত শত প্রজাতি আছে। প্রতিটি  ভিন্ন ভিন্ন রঙ এবং আলাদা সৌন্দর্য্যরে। বিক্রেতার সাথে পরামর্শ করে জেনে নিন এক অ্যাকুরিয়ামে একসাথে কোন কোন মাছ থাকতে পারে ,তাদের খাদ্যাভ্যাস এবং সাধারণ যত্নাদি।

অ্যাকুরিয়ামের যত্নের জন্য কিছু তথ্য আপনার জানা থাকা দরকার। এ বিষয়ে আপনাকে সাহায্য করবেন মাছ বিক্রেতা নিজেই। কতদিন পরপর পানি পরিবর্তন করতে হবে, পানি পরিবর্তনের সময় কি কি মেডিসিন, ভিটামিন দিতে হবে, লবন কি পরিমান দিতে হবে ইত্যাদি। পরিমাণটা নির্ভর করবে অ্যাকুরিয়ামে পানি এবং মাছের ধারণ ক্ষমতার ওপর। অ্যাকুরিয়ামে অনেক শ্যাওলা জন্মে তাই সাকার মাউথ ক্যাট ফিশ অ্যাকুরিয়ামে রাখলে শ্যাওলা জমে থাকা থেকে মুক্তি পাবেন।
 
ছোট্ট এই সমুদ্রটি শুধু আপনাকেই নয়, চারপাশের মানুষকেও আনন্দ বিলাবে !

শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!
গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত
দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ


নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন
রাজধানীতে দুইজন গুলিবিদ্ধ
পাবনা জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়োগ