php glass

রাস্তার ডানদিক ধরে পথ চলুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আমাদের পথ চলতেই হয় ফলে একটু সচেতনভাবে চলাটাই ভাল। এই সচেতনতার প্রথম ধাপ হল কিছু নিয়ম-নির্দেশনা জানা। আর কিছুটা চলতে চলতে বুঝতে শেখা।

আমাদের পথ চলতেই হয় ফলে একটু সচেতনভাবে চলাটাই ভাল। এই সচেতনতার প্রথম ধাপ হল কিছু নিয়ম-নির্দেশনা জানা। আর কিছুটা চলতে চলতে বুঝতে শেখা। ‘আমাদের চলার পথ প্রশস্ত নয়’ রূপক অর্থে এই জ্ঞানবাক্যটা আমরা নিশ্চয়ই বহুবার বইতে পড়েছি। কিন্তু পথে বের হলে আপনি সাক্ষাৎ এই বাক্যটির মর্মার্থ্য বুঝে যাবেন অনায়াসেই।

পথের দুইধারে যে ফুটপাত থাকার কথা, আছেও কিন্তু সেখানে আপনি বাজার সদাই করতে পারবেন। প্রয়োজনীয় এমন কিছু নাই সেখানে পাওয়া যায় না। আপনার কোন সুযোগই হবেনা সেদিক দিয়ে পথচলার সুতরাং আপনাকে হাঁটতে হবে মূল রাস্তা দিয়ে। তাই রাস্তার ডান দিক দিয়ে পথ চলুন। এতে করে আপনি আপনার পেছনের যানবাহন থেকে অনেকটাই সুরক্ষিত থাকতে পারবেন। যেহেতু পেছনের যানবাহন আপনার উল্টা পাশ দিয়ে চলবে। আপনার সামনের যানবাহনকে যেহেতু আপনি দেখতে পাবেন তাই নিজেকে নিরাপদ রাখাটা অনেক সহজ।

অনেক অভিভাবক ডান দিকে পথ চললেও সাথের শিশুকে বাম হাতে ধরে রেখে পথ চলেন। এতে করে অভিভাবকের অখেয়ালে শিশুটি রাস্তায় অনিরাপদ অবস্থায় থাকে। এটি একদম অনুচিত। নিজেকে সচেতন করার সাথে সাথে শিশুদের মধ্যেও এই বিষয়ে সচেতনতা জাগানো প্রয়োজন। দূর্ঘটনা রোধের জন্য তাদেরকে অবশ্যই পথ চলার সঠিক নিয়ম জানানো দরকার। রাস্তা পারাপারের ক্ষেত্রে ফুট ওভারব্রিজ ব্যবহার করুন। সময় স্বল্পতার কথা এ ক্ষেত্রে চিন্তা না করাই ভাল।

শিশুরা যেহেতু বড়দের অনুকরণ করে তাই তাদের সামনে অসংলগ্ন পথচলা থেকে বিরত থাকা উচিত। তাদেরকে নিজের সংযত আচরণ শিক্ষাটাই দিন। নিরাপদে পথ চলুন।

আমরা সবটুকু দিয়ে চেষ্টা করেছি: ডু প্লেসিস
চুয়াডাঙ্গায় বিরোধের জেরে কৃষককে পিটিয়ে হত্যার অভিযোগ
তেলবিহীন বেকু মেশিন আবিষ্কার স্কুলছাত্র সাকিবের
কক্সবাজারে গৃহবধূর রহস্যজনক মৃত্যু
ফিফা নারী বিশ্বকাপে স্কটল্যান্ডকে আটকে দিলো আর্জেন্টিনা


ফতুল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত লিপু নিহত
আমাদের সামনে আরো কঠিন ম্যাচ: উইলিয়ামসন
সেঞ্চুরি করে ম্যাচ সেরা উইলিয়ামসন 
জাতীয় পর্যায়ে বিতর্কে প্রথম শ্রীমঙ্গলের অথৈ
সুফিয়া কামালের জন্মদিনে গুগলের ডুডল