php glass

শিশুর ঘর রূপকথার রাজ্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

একটা নির্দিষ্ট বয়সের পর শিশুকে বাবা মায়ের কাছ থেকে আলাদা শোয়ার ব্যবস্থা করতে হয়। অনেক সময় এই অভ্যাস তৈরি করতে বাবা মাকে বেশ ঝক্কি ঝামেলা পোহাতে হয়।

একটা নির্দিষ্ট বয়সের পর শিশুকে বাবা মায়ের কাছ থেকে আলাদা শোয়ার ব্যবস্থা করতে হয়। অনেক সময় এই অভ্যাস তৈরি করতে বাবা মাকে বেশ ঝক্কি ঝামেলা পোহাতে হয়। বাচ্চারা সহজে এই বিষয়টি মেনে নিতে  চায় না। আবার অভিভাবকও শিশুদের চিন্তাধারা, পছন্দ অপছন্দ নিয়ে তেমন একটা মাথা ঘামান না। যার ফলে শিশুদের সঠিক অভ্যাস তৈরি করতে অভিভাবক সমর্থ হননা।

শিশুরা কল্পনার রাজ্যে বিচরন করে। তারা যে অ্যানিমেশন কার্টুন দেখে তাকেও তারা বাস্তবের সাথে মিলিয়ে ফেলতে পছন্দ করে। তাদের সাথে খেলতে চায়,তাদের মত অঙ্গভঙ্গি করতে চায়। যে কোন মেয়ে শিশুর কাছেই বারবি ডলের  ফ্রক, চুলের ক্লিপ, ব্যাগ অন্যতম আকর্ষন। এছাড়া খেলনা হিসাবেও বারবি হাউজ, বারবি কিচেন সেট, বারবি ড্রেসিং টেবিল এসব তাদের প্রথম পছন্দ। আবার ছেলে শিশুরা টম এন্ড জেরি ,বেন টেন, স্পাইডারম্যানের ছবির টি-শার্ট, খেলনা খুব পছন্দ করে থাকে। যদিও খেলনা হিসাবে গাড়ির স্থান তাদের কাছে সবার ওপরে।

আপনি যদি সিদ্ধান্ত নেন শিশুটির ঘর আলাদা করবেন সেক্ষেত্রে তাদের নতুন ঘরে অভ্যস্ত  করার জন্য কিছু আকর্ষনীয় পদক্ষেপ গ্রহন করুন। মেয়ে শিশু হলে তার জন্য তৈরি করুন কালারফুল খাট এবং ওয়্যারড্রব। তাতে বারবি ডল অথবা তাদের পছন্দের নানারকম কার্টুন চরিত্র পেইন্ট করে দিন। আর ছেলে শিশুর জন্য খাটকে চারটি চাকা সহকারে গাড়ি আকৃতির করে দিতে পারেন। ওয়্যারড্রব, পড়ার টেবিল জুড়ে পেইন্ট করে নিন তার পছন্দের কার্টুন চরিত্র। পেইন্ট না করে বড় বড় স্টিকারও লাগিয়ে দিতে পারেন।আর শিশুর ঘরের ছাদজুড়ে লাগিয়ে দিন রেডিয়ামের চাঁদ-তারা এবং মহাকাশের সব গ্রহ উপগ্রহ।

এবার দেখুন শিশুটি তার ঘরকে কিভাবে অভিনন্দন জানায় !

পাটগ্রামে বিদ্যুতের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ
সংস্কৃতিবান মানুষ মানবিক হয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী
হবিগঞ্জে পাওয়া গেলো দু’টি গন্ধগোকুলের বাচ্চা  
দুর্বৃত্তদের হামলায় আহত কণ্ঠশিল্পী অভি এখনো আইসিইউতে
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশই ফেভারিট: তামিম


এই বাজেট লুটপাটের ধারাকে শক্তিশালী করবে: জোনায়েদ সাকি
কুর্মিটোলা গলফ ক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নিহত ১
দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ সেরা ইমরান তাহির
চকরিয়ায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
মহম্মদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ