php glass

৪ সপ্তাহে ৫ পাউন্ড ওজন কমে!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সবাই যখন জিরো ফিগারের পেছনে ছুটছে...আমরা বাড়তি ওজনের মালিকদের তখন বিড়ম্বনার যেন শেষ নেই। বাড়তি মেদের জন্য দেখতে বেঢপ লাগে, আর সঙ্গে স্বাস্থ্য সমস্যা তো রয়েছেই।

তার ওপর সারামাস রোজার পরে ঈদের বিশেষ খাবার খেয়ে খেয়ে এ কয়েক দিনেই ওজন যেন আরও বেড়ে গেছে।

সবাই যখন জিরো ফিগারের পেছনে ছুটছে...আমরা বাড়তি ওজনের মালিকদের তখন বিড়ম্বনার যেন শেষ নেই। বাড়তি মেদের জন্য দেখতে বেঢপ লাগে, আর সঙ্গে স্বাস্থ্য সমস্যা তো রয়েছেই।

তার ওপর সারামাস রোজার পরে ঈদের বিশেষ খাবার খেয়ে খেয়ে এ কয়েক দিনেই ওজন যেন আরও বেড়ে গেছে। এই স্পিডে ওজন বাড়তে থাকলে কী অবস্থা যে দাড়াবে? এভাবে ওজন বাড়তে দেওয়া ঠিক নয় কিন্তু এই বাড়তি ওজন খুব অল্প সময়ে কমানো তো একেবারে সহজ কথা নয়। তাতে কী, চেষ্টা তো করতে হবে।

জেনে অবাক হবেন, আমরা চাইলে একমাস বা ৪ সপ্তাহে ৫ পাউন্ড পর্যন্ত শরীরের বাড়তি ওজন কমাতে পারি।
আমাদের ওজন কমানোর সিদ্ধান্ত নেওয়ার আগে জানতে হবে, উচ্চতা এবং ওজন কত? আর উচ্চতার তুলনায় কতোটুকু ওজন (বিএমআই) হলে আমরা বাড়তি ওজন কমিয়ে কাঙ্খিত ফিগার পেতে পারি।

স্থির করুন কতোটা ওজন কমাতে হবে, সেই অনুযায়ী খাবারে প্রতিদিন আমরা কী পরিমান ক্যালোরি নিচ্ছি আর কতোটা পোড়াচ্ছি হিসেব করে নিন। একটি নির্দিষ্ট খাবারের আইটেম প্রতিদিনের খাদ্য তালিকা থেকে বাদ দিন। যেমন প্রথমে চিনিসহ চা বা কফি বাদ দিয়ে দেখতে পারেন।

আবার কয়েকদিন বিকেলের নাস্তায় তেলে ভাজা খাবার না খেয়ে একটি দেশি ফল খাওয়া যায়। রাতের খাবারে সম্ভব হলে মাছ, মাংস, ডিম না খেয়ে সবজি খান। খাবার নিয়ন্ত্রণ করতে পারলে লক্ষ্যে পোঁছানো সহজ হয়ে যাবে। আর যে কাজটুকু বাকি থাকলো তা হচ্ছে-সপ্তাহে পাঁচ দিন মাঝারি গতিতে ৩০ মিনিট দৌঁড়াতে হবে। দৌঁড়টা হবে এমন গতিতে, যেন ৩০ মিনিটে আমরা ৩ কিলোমিটার পথ পেরুতে পারি। অর্থাৎ ১০ মিনিটে যেতে হবে ১ কিলোমিটার পথ।

সঠিক ডায়েটিং আর ব্যায়াম মাত্র ৪ সপ্তাহ ট্রাই করুন। যখন দেখবেন শরীরের এতোটা মেদ ঝরে গেছে তখন আর কিছুই বলতে হবে না, নিজেই অভ্যাসগুলো ধরে রাখবেন।

আক্ষেপটা লিটনের জন্য
পয়েন্ট টেবিলে পাঁচে উঠে গেলো বাংলাদেশ
বাংলাদেশকে জিতিয়ে ম্যাচ সেরা সাকিব
বিশ্বকাপে বেশি রান তাড়ায় জয়ে প্রথম ৩টির ২টিই বাংলাদেশের
সাকিবের প্রশংসায় পঞ্চমুখ আকাশ চোপড়া


কর্ণফুলীতে ডুবে কিশোরের মৃত্যু
টাইগারদের রেকর্ড জয়ের কীর্তি গড়লেন সাকিব-লিটন
দ্বিতীয় সেঞ্চুরি করে মাহমুদউল্লাহর পাশে সাকিব 
বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব
আদালতে মারা গেলেন মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি