php glass

ফ্রিজে সবজি সতেজ রাখতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বর্তমানে বাজারে অনেক ধরণের সবজি পাওয়া যায়। এসব সবজির পুষ্টিগুন আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন। সবুজ তরতাজা শাক সবজি দেখলে অনেক সময় আমরা পরিবারে কয়জন সদস্য তা হিসেব না করেই কিনতে থাকি। আবার এগুলো অযত্নে ফেলে রেখে নষ্টও করি।

বর্তমানে বাজারে অনেক ধরণের সবজি পাওয়া যায়। এসব সবজির পুষ্টিগুন আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজন। সবুজ তরতাজা শাক সবজি দেখলে অনেক সময় আমরা পরিবারে কয়জন সদস্য তা হিসেব না করেই কিনতে থাকি। আবার এগুলো অযত্নে ফেলে রেখে নষ্টও করি।

আমরা যারা প্রতিদিন বাজার করার সময় পাইনা, তারা যদি একটু সচেতন হই তাহলে অর্থের অপচয় কম হয়, আর ফলমুল, শাক সবজি স্বাস্থ্য সম্মতভাবে সংরক্ষণ করতে পারি। চলুন আমরা শাক সবজি টাটকা রাখার টিপসগুলো জেনে নেই।

  • শাক সবজির কেনার সময়, সবুজ শাক সবজি কিনতে হবে। কেননা শুধুমাত্র সবুজ শাক সবজির মধ্যে সঠিক পরিমাণে ভিটামিন জাতীয় পুষ্টিকর উপাদান ও অন্যান্য খনিজ উপাদান সঠিক পরিমানে থাকে
  • বাজার থেকে কিনে আনা শাক সবজিগুলো হালকা ভাবে ধুয়ে সাথে সাথে রেফ্রিজারেটরে রাখতে হবে। অনেক সময় আমরা বেশি পানি দিয়ে ধুয়ে শাক সবজির পুষ্টিমান নষ্ট করে ফেলি
  • ফ্রিজে শাক সবজি এবং ফলমুল একসাথে না রেখে আলাদা তাকে সাজিয়ে রাখুন
  • পালং শাক, পুঁইশাক কিংবা সালাদের সবজি পরিমান মতো কিনুন। যেন দিনেরটা দিনেই শেষ হয়ে যায়। নাহলে এগুলোর পুষ্টিমান ধীরে ধীরে কমতে থাকে
  • ক্যামিকেলমুক্ত সবজি কিনুন। কেনার সময় লক্ষ করুন ক্যামিক্যালযুক্ত শাক সবজিগুলো একটু বিবর্ন হয়ে যায়
  • শপিংমল কিংবা বাজারে কেনাকাটার সময় একই ব্যাগে সবধরনের শাক সবজি, মাছ-মাংস, ফলমুল না রেখে আলাদা আলাদা ব্যাগে রাখুন। মাছ, মাংস থেকে আসা ব্যাকটেরিয়ায় শাক সবজি এবং ফলমুল খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।
  • বিশেষজ্ঞরা বলেন, শাক সবজি তিনদিনের বেশি ফ্রিজে রাখা উচিত নয়। এজন্য পরিমিত বাজার করুন।

ফ্রিজ আমাদের প্রতিদিন বাজার করার কষ্ট থেকে পরিত্রান দিয়েছে। আর তাই ফ্রিজে খাবার সতেজ এবং পুষ্টিগুন ঠিক রাখতে প্রতিদিন একবার ফ্রিজের ভেতরটা পরিস্কার করুন। আর সপ্তাহে একবার পুরোটা খালি করে পরিস্কার করুন।

ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় ট্রাক চালক ও হেলপার নিহত  
দীর্ঘ সময় বসে কাজ করার ক্ষতিগুলো এড়াবেন যেভাবে
পরাজয় দিয়ে শুরু আর্জেন্টিনার কোপা মিশন  
পাটগ্রামে বিদ্যুতের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ
সংস্কৃতিবান মানুষ মানবিক হয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী


হবিগঞ্জে পাওয়া গেলো দু’টি গন্ধগোকুলের বাচ্চা  
দুর্বৃত্তদের হামলায় আহত কণ্ঠশিল্পী অভি এখনো আইসিইউতে
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশই ফেভারিট: তামিম
এই বাজেট লুটপাটের ধারাকে শক্তিশালী করবে: জোনায়েদ সাকি
কুর্মিটোলা গলফ ক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নিহত ১