php glass

ঈদের বিশেষ রেসিপি- কাচ্চি বিরিয়ানি ও বোরহানি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এই ঈদে পরিবার এবং আত্মীয় বন্ধুদের রসনা তৃপ্তি মেটাতে এই একটি রেসিপিই মনে হয় যথেষ্ট। যারা অনেকগুলো আইটেম করতে ঝামেলা মনে করছেন। তাদের জন্য কাচ্চি বিরিয়ানির রেসিপি। ও,  কাচ্চি বিরিয়ানির সঙ্গে বোরহানিও চাই।

এই ঈদে পরিবার এবং আত্মীয় বন্ধুদের রসনা তৃপ্তি মেটাতে এই একটি রেসিপিই মনে হয় যথেষ্ট। যারা অনেকগুলো আইটেম করতে ঝামেলা মনে করছেন। তাদের জন্য কাচ্চি বিরিয়ানির রেসিপি। ও,  কাচ্চি বিরিয়ানির সঙ্গে বোরহানিও চাই।

উপকরণ : খাসির মাংস ৪ কেজি, পোলাওয়ের চাল ২ কেজি, ঘি ৫০০ গ্রাম, আলু আধা কেজি, পেঁয়াজের বেরেস্তা ২কাপ, দারুচিনি ৮-১০ টুকরো, এলাচ ১০-১২টি, আদা বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ৪ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া (দারুচিনি, এলাচ, জয়ফল, জয়ত্রি, শাহজিরা ও গোলমরিচ) ২ টেবিল চামচ, জিরা আধা চা চামচ, দই দেড় কাপ, দুধ ৪ কাপূ আলুবোখারা ১৪-১৫টা, গোলাপ জল ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রনালী : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে মাংসের সাথে আদা রসুন বাটা, লবণ, চিনি, টকদই, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে মেখে আধা ঘন্টা রেখে দিন। এবার গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১৫ মিনিট রাখুন।

 এবার দুই কাপ দুধ মাংসের উপর ঢেলে দিন। আলু লবণ মাখিয়ে তেলে ভেজে মাংসের উপর দিন
চাল ধুয়ে আধা সেদ্ধ করে মাংসের উপর দিন। বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, কিশমিশ, আলুবোখারা, বাদাম, গোলাপ জল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে এক ঘন্টার মতো চুলোয় রাখুন। চুলোয় উঠানোর আগে আটা গুলিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে দিন। এক ঘন্টা পর আঁচ আরো কমিয়ে দমে রাখুন।  চুলোয় তাওয়ার ওপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে দমে রাখুন।

চুলা থেকে নামিয়ে পছন্দ মতো সালাদের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

বোরহানি
borhani
উপকরণ
মিষ্টি দই - ২ কাপ, টক দই - ২ কেজি, কাচা মরিচ কাটা - ২ চা চামচ, পুদিনা পাতা বাটা - ২ চা চামচ, সরিষা বাটা - ২ চা চামচ, বিট লবন - ২ চা চামচ, পানি পরিমাণমতো (পাতলা বা ঘন যেমনটি করতে চাইবেন), চিনি - ২ টেবিল চামচ, লবন - ২ চা চামচ, সাদা গোল মরিচের গুঁডা - ২ চা চামচ

প্রস্তুত প্রণালী
কাচা মরিচ, পুদিনা পাতা, একসাথে বেটে নিন। বিট লবণ পাটায় গুঁডা করে করে নিন। উপকরণগুলো একসাথে অল্প পানি দিয়ে গুলে দই-এর মধ্য দিন। এবার মিষ্টি দই, টক দইসহ সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করুন।

বরফ কুচি ও পুদিনা পাতা দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

ফার্স্ট ক্লাস স্টেশনে থার্ড ক্লাস সিট!
তুরাগে ট্যাক্সিক্যাব: এখনও চলছে উদ্ধার অভিযান
কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ঘোষণা মঙ্গলবার
ঈদের আগে-পরে ৬ দিন মহাসড়কে ভারী যানবাহন নিষিদ্ধ
গুজবে সব শেষ, থামছেই না শিশু তুবার কান্না


হাবিপ্রবির খামার থেকে ৪টি ময়ূরের বাচ্চা চুরি
আঞ্জুমানে মুফিদুল ইসলামের সদস্য নিজাম উদ্দিন মাহমুদ
ব্রিটিশ জাহাজ আটকের ঘটনায় টেরিজা মে’র বৈঠক
ঢাবিতে দ্বিতীয় দিনের মতো তালা, ক্লাস বর্জন
চাকতাই খালে উচ্ছেদ অভিযান শুরু