হাতের কাছে রাখুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঈদের ছুটি শুরু হয়ে গেছে। সবাই ব্যতিব্যস্ত হয়ে বাড়ির দিকে ছুটছেন ঈদ উৎযাপনের জন্য।কেউ কেউ আবার ছুটিটাকে অন্যভাবে উপভোগ করার হিসাব নিশ্চয়ই কষে ফেলেছেন এতদিনে।

php glass

ঈদের ছুটি শুরু হয়ে গেছে। সবাই ব্যতিব্যস্ত হয়ে বাড়ির দিকে ছুটছেন ঈদ উৎযাপনের জন্য।কেউ কেউ আবার ছুটিটাকে অন্যভাবে উপভোগ করার হিসাব নিশ্চয়ই কষে ফেলেছেন এতদিনে। যেহেতু এটি বড় একটি উৎসব,একসাথে বেশ কয়েকদিনের ছুটিও মেলে তাই এটাকে কেন্দ্র করে মানুষের পরিকল্পনাও অনেক থাকে। সব ধরণের পেশাজীবীরাই এই দিনগুলোতে কাজ থেকে দুরে থাকার চেষ্টা করেন।যার কারণে দেখা যায় অধিকাংশ নিত্যপণ্যের দোকানপাট বন্ধ থাকে ফলে জরুরী প্রয়োজনে দরকারি জিনিসটি কিনে আনাও সম্ভব হয়না।

আপনি যেখানেই থাকুন না কেন কিছু গুরুত্বপূর্ণ পণ্য সঙ্গে রাখলে যে কোন জায়গায়, ছোট খাটো পরিস্থিতি মোকাবেলায় আপনি রিলাক্সড থাকতে পারবেন। কর্মস্থল ছেড়ে বাড়ির দিকে রওনা হওয়ার আগেই কিনে সঙ্গে রাখুন প্যারাসিটামল,ওর স্যালাইন জাতীয় কমন কিছু ঔষধ। এছাড়া ঈদে যেহেতু গুরুপাক অনেক খাবার তৈরি হয় এবং ভোজনবিলাসিরা গো-গ্রাসে খেয়েও ফেলেন সুতরাং সঙ্গে রাখতে পারেন রেনিটিডিন/অমিপ্রাজল জাতীয় এসিডিটি নিরাময়ের ঔষধ। কিছু কিছু খাবারে অনেকেরই আ্যালার্জি থাকে ফলে সঙ্গে রাখুন এন্টিহিস্টামিন জাতীয় ঔষধ অথবা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ।

বাচ্চাদের জন্য তো বাড়তি সচেতনতা বাবা মায়ের থাকেই। ওদের দুরন্তপনা ঈদের আনন্দকে অনেকখানি বাড়িয়ে দেয়। ছোট কোন ইমার্জেন্সিতে যেন তাদের ঘরে বসে থাকতে না হয় তাই সঙ্গে নিয়ে নিন এইস/নাপা সিরাপ,স্যাভলন এন্টিসেপটিক ক্রিম, কিছু ফাস্ট এইড ব্যান্ডেজ। অনেক বাচ্চার আ্যাজমা থাকে তাদের জন্য সতর্কতামূলক অতিরিক্ত ইনহেলার অথবা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সঙ্গে রাখুন। যেহেতু এই মৌসুমেও বৃষ্টি হচ্ছে তাই ওদের রেইনকোট ও সঙ্গে নিয়ে নিন।

পরিস্থিতি মোকাবেলা করার পদক্ষেপ আগাম নিন, উৎসবটা আনন্দে কাটান। থাকুন চাপমুক্ত।

মাইগ্রেনের ব্যথায় 
সড়কে নৈরাজ্যের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলবে ১৪ দল
এক্সিম ব্যাংকের কুমিল্লা অঞ্চলের গ্রাহক সমাবেশ 
বিআরটিএ’র বিভিন্ন পদে নিয়োগ
আফগানিস্তানে জোড়া বোমা হামলায় নিহত ৪


খাল দখল করে ভবন নির্মাণ করায় দণ্ড
মানবাধিকার সমুন্নত করতে সরকার কাজ করছে
সিরিয়ায় আইএসের ‘খেলাফতের সমাপ্তি’ ঘোষণা
মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ কংগ্রেসের
মুকসুদপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু