মোবাইল ক্যামেরার দৌরাত্ম্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কয়েক দিন আগে বসুন্ধরা সিটির সামনে জ্যামে গাড়িতে বসে আছি। দেখলাম একটি লোক হেঁটে যাওয়ার সময় তার মোবাইলের ক্যামেরায় পাশে দাঁড়িয়ে থাকা একটি মেয়ের ছবি তুলে নিল। মেয়েটি বুঝতেই পারলো না।

php glass

কয়েক দিন আগে বসুন্ধরা সিটির সামনে জ্যামে গাড়িতে বসে আছি। দেখলাম একটি লোক হেঁটে যাওয়ার সময় তার মোবাইলের ক্যামেরায় পাশে দাঁড়িয়ে থাকা একটি মেয়ের ছবি তুলে নিল। মেয়েটি বুঝতেই পারলো না।

এভাবেই মোবাইল ক্যামেরার দৌরাত্ম্যে, আমাদের অসচেতনতার জন্য জানা বা অজানা উপায়ে প্রিয় মানুষগুলোর ছবি বা ভিডিও চলে যাচ্ছে বিভিন্ন ওয়েবসাইটে। আর তার দর্শক হচ্ছে অসংখ্য বিকৃত মস্তিস্কের মানুষ।

দেশে ছয় কোটি মোবাইল গ্রাহকের এক কোটিও যদি ক্যামেরা মোবাইল ব্যবহার করে থাকে তাহলে প্রতি মুহুর্তে আপনাকে, আমাকে তাড়া করে বেড়াচ্ছে এক কোটি সুযোগ সন্ধানী হিডেন (লুকানো) ক্যামেরা লেন্স। সুযোগটা যে কখন আসবে... মূল সমস্যা হলো, আজকে আমরা মোবাইলে যে ছবি রাখছি তা বেহাত হতে পারে বিভিন্ন কারণে।

যেমন আমাদের মোবাইল ছিনতাই হতে পারে, ব্লু-টুথ টেকনোলজি ব্যবহারের মাধ্যমে অথবা নষ্ট হলে তা দোকানে দিয়ে আসতে হতে পারে ইত্যাদি।

যদিও মোবাইল ফোন আমাদের পারস্পারকি যোগাযোগের ক্ষেত্রে বিরাট ভূমিকা রাখছে। তবে খুব সাধারন একটি ভুল বিশাল বিপদ ডেকে আনতে পারে।

তাই বলে কি স্বাভাবিক চলাচল বা স্বাভাবিক আনন্দ থেকে নিজেকে বিরত রাখব? না, অবশ্যই না। আমরা সবাই যদি একটু সচেতন হই। আমাদের দেশের সামাজিক রীতিনীতি বা ধর্মীয় অনুশাসন মেনে চলি তাহলে এই ভয়াবহ সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পেতে পারি।

আসুন নিজে সাবধান হই, অপরকেও সাবধান করি। এসব বিকৃত রুচির মানুষদের এড়িয়ে চলি এবং তাদরে বিরুদ্ধে জনমত গড়ে তুলি।

সুলেখকের সম্পাদনায় আগ্রহ একাডেমির বইয়ে
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ভাইস চেয়ারম্যান প্রার্থী
শেখ হাসিনার সদস্যপদ নিয়ে সিদ্ধান্ত ডাকসুর পরবর্তী সভায়
আ’লীগ ভিন্নমত সহ্য করতে পারে না: ফখরুল
আইসক্রিম তৈরির উপকরণ পামওয়েল-ঘনচিনি ও রং!


গাজীপুরে বাসচাপায় কলেজছাত্র নিহত
দেশে ইলিশ উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ
নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি, ছবি ভাইরাল
ফরিদগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু
৫ বিশিষ্ট ব্যক্তিত্বকে সম্মাননা দিলো বাংলাদেশ প্রতিদিন