ফ্যাশনে মেতেছে ঢাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ফ্যাশন উইক ২০১০

ফ্যাশনের এক জমজমাট উৎসব চলছে রাজধানীতে। ১৬ জুলাই রাতে ঢাকা কাবে ‘ঢাকা ফ্যাশন উইক ২০১০’ আয়োজিত প্রথম ফ্যাশন শোতে ছিল নানা বৈচিত্র্য।

ঢাকা ফ্যাশন উইক ২০১০

ফ্যাশনের এক জমজমাট উৎসব চলছে রাজধানীতে। ১৬ জুলাই রাতে ঢাকা কাবে ‘ঢাকা ফ্যাশন উইক ২০১০’ আয়োজিত প্রথম ফ্যাশন শোতে ছিল নানা বৈচিত্র্য। দেশের শীর্ষস্থানীয় ১৪টি ফ্যাশন হাউসের অংশগ্রহণে মর্যাদাপূর্ণ এই ফ্যাশন আয়োজন উপভোগ বিশিষ্ট অতিথিরা।
জনপ্রিয় ফ্যাশন শো পরিচালক কৌশিকী নাসেরের নেতৃত্বাধীন লাইফস্টাইল কমিউনিকেশন সল্যুশন ঢাকা ফ্যাশন উইকের দু দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে। ফ্যাশন আয়োজনে আমন্ত্রিতদের তালিকা ছিল বিশেষভাবে নির্বাচিত। দেশি-বিদেশি দূতাবাসে কর্মরত কূটনীতিবিদ, ক্রেতা এবং রাজধানীর অভিজাত ব্যক্তিবর্গ একটানা কয়েক ঘণ্টা দেশের  খ্যাতনামা ডিজাইনারদের আকর্ষণীয়, জমকালো ফ্যাশন সংগ্রহ ও উপস্থাপনা উপভোগ করেন। মেকআপ এবং চুলের সজ্জায় ছিল ওয়েস্টিন স্পা। বেঙ্গল মিউজিকের শুভ এবং পলাশও অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
একদিকে ঐতিহ্যবাহী শাড়ি, সালোয়ার-কামিজ, পাঞ্জাবি, ফতুয়া এবং আদিবাসী পোশাক, অন্যদিকে সিল্ক ও পশ্চিমা পোশাক পরে ৪০ জন র‌্যাম্প মডেল অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। ফ্যাশন ইভেন্টের পাশাপাশি মডেলরা মসলিন, সুতি, শিফন এবং সিল্ক ফ্যাব্রিক্সের ফিউশনও উপস্থাপন করেন। মডেল নামেরাহ, রুমা, নিলা, টুম্পা এবং আকাশ এই আয়োজনকে আলোকিত করে তোলেন।
এতে প্রধান অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং এডকম লিমিটেডের চেয়ারপারসন গীতি আরা সাফিয়া চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইটিভির চেয়ারম্যান আবদুস সালাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত এবং নিউ এজ-ট্রেন্ডস সম্পাদক কংকা করিম।
প্রথম দিন অঞ্জন’স, যাত্রা, মনষা, ফরচুনা, দালসানিয়া, মাটির, বি প্লাস এবং জারিফ ফ্যাশন তাদের সংগ্রহ উপস্থাপন করে।
ঢাকা ফ্যাশন উইকের সহযোগীর মধ্যে আছে ইটিভি, নিউ এজ ট্রেন্ডজ, বেঙ্গল মিউজিক, ওয়েস্টিন ঢাকা, ওয়েস্টিন স্পা, অটবি, চারবেলা চারদিক, মাস্টহেড পিআর, গ্যারেজ, ভোরের কাগজ ফ্যাশন ও টোটো।
ঢাকা ফ্যাশন উইকের শেষ শোটি অনুষ্ঠিত হবে ২০ জুলাই রাতে, হোটেল ওয়েস্টিনে।

ফ্যাশন সাংবাদিকতা নিয়ে গোলটেবিল
ঢাকা ফ্যাশন উইক-২০১০ তার আয়োজনের দ্বিতীয় দিনে ১৭ জুলাই শনিবার ফ্যাশন সাংবাদিকতার ভবিষ্যৎ নিয়ে এক গোলটেবিল বৈঠকের আয়োজন করে। ঢাকা কাবের সিনহা লাউঞ্জে গোলটেবিল বৈঠকটি আয়োজিত হয়।
এতে আলোচনায় অংশ নেন দ্য ইন্ডিপেনডেন্ট এর উপ-ফিচার সম্পাদক সারওয়ার বোরাহ, ডেইলি সান-এর ম্যাগাজিন সম্পাদক তাসনিম তায়েব, ঢাকা বিশ^বিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান রোবায়েত ফেরদৌস, ফ্যাশন ফটোগ্রাফার ডেভিড বারিকদার ও ভোরের কাগজ-এর ফ্যাশন সম্পাদক আশরাফুল আলম রানা।
গোলটেবিল বৈঠকে সঞ্চালকের দায়িত্ব পালন করেন আইউবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক জি এম শহীদ। বৈঠকে শ্রোতাদের মধ্যে ফ্যাশন সাংবাদিক, ডিজাইনার, ফ্যাশন ফটোগ্রাফার এবং সাংবাদিকতা ও ফ্যাশন ডিজাইনের ছাত্ররা উপস্থিত ছিলেন।
আলোচকরা ফ্যাশনসংশ্লিস্ট বিভিন্ন বিষয়ের মধ্যে বাংলাদেশের সাম্প্রতিক ফ্যাশন সাংবাদিকতার দুর্বলতা নিয়ে আলোচনা করেন এবং এগুলো কাটিয়ে উঠার ব্যাপারে  পরামর্শ দেন। এসব পরামর্শের মধ্যে ছিল বিনিয়োগ, প্রশিণ, মানবসম্পদ, সরকারি ও বেসরকারি উদ্যোগ, নৈতিকতা বোধ ও নীতিমালা, ভবিষ্যৎ ল্য ইত্যাদি।
পাশাপাশি ফ্যাশন ফটোগ্রাফি, গ্রাফিক ডিজাইনিং, ঢাকার পত্রিকাগুলোর ফ্যাশন সাময়িকী, লাইফ¯টাইল বা ফ্যাশন ম্যাগাজিন নিয়ে বিশ্লেষণী আলোচনা করেন। তারা ফ্যাশনকে সবার নাগালের মধ্যে নিয়ে যাওয়ার জন্য ফ্যাশন সাংবাদিকদের করণীয় সম্পর্কে মতামত দেন।

ছবি : ফিরোজ আহমেদ
বাংলাদেশ স্থানীয় সময় ২১৩৫, জুলাই ১৭, ২০১০

চৌদ্দগ্রামে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ৬
চট্টগ্রামে আগুনে পুড়ে ৮ জনের মৃত্যু
খাশোগি হত্যায় সব তথ্য এখনো প্রকাশ করেনি তুর্কি
ইউএনওর তৎপরতায় রক্ষা পেলো এক পরিবার
সয়াবিন চাষে বাড়ে জমির উর্বরতা, কমে সারের ব্যবহার


চা বাগানে এখন কুঁড়ির অপেক্ষা
খুলনায় নলকূপে উঠছে না পানি!
ইউরোপীয় আ’লীগের সভাপতি নজরুল, সম্পাদক মুজিব
পেনাল্টি মিস করেও জয়ের নায়ক মেসি
কবিরহাটে ইয়াবাসহ আটক ২