php glass

ইংরেজি শেখাবে টিভি নাটক ও গেইম শো

12 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এবার ইংরেজি শেখানোর জন্য বিবিসি চালু করছে একটি ধারাবাহিক নাটক ও গেইম শোর। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্টের নির্মিত ধারাবাহিক নাটক ‘বিশ্বাস’ এবং গেইম শো ‘মজায় মজায় শেখা’ অনুষ্ঠান দুটি বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে আগামী ১৬ অক্টোবর শনিবার থেকে।

এবার ইংরেজি শেখানোর জন্য বিবিসি চালু করছে একটি ধারাবাহিক নাটক ও গেইম শোর। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্টের নির্মিত ধারাবাহিক নাটক ‘বিশ্বাস’ এবং গেইম শো ‘মজায় মজায় শেখা’ অনুষ্ঠান দুটি বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে আগামী ১৬ অক্টোবর শনিবার থেকে। স্পেকট্রা কনভেনশন সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে ‘ইংলিশ ইন অ্যাকশন’ প্রকল্পের আওতায় নির্মিত অনুষ্ঠান দুটির সম্প্রচারের ঘোষণা দেওয়া হয় ১২ অক্টোবর মঙ্গলবার দুপুরে।

অনুষ্ঠানে বলা  হয়, ‘বিশ্বাস’ বাংলাদেশ ও যুক্তরাজ্যে ধারণকৃত দণি এশিয়ার প্রথম অলৌকিক গোয়েন্দা কাহিনীর ২৪ পর্বের ধারাবাহিক নাটক। আর আনন্দদায়ক অনেক খেলার সাথে ইংরেজি সংলাপের ওপর ভিত্তি করে চমৎকার কিছু আয়োজন হচ্ছে বিবিসি জানালার ‘মজায় মজায় শেখা’। বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ডে ১৬ অক্টোবর শনিবার দুপুর ২টা ১৫ মিনিটে পরপর প্রচারিত হবে  অনুষ্ঠান দুটির প্রথম পর্ব। পরবর্তী পর্ব থেকে নিয়মিত প্রচারিত হবে শুক্রবার সন্ধ্য ৬টা ৫০ মিনিটে। পুনঃপ্রচার হবে শনিবার দুপুর ২টা ১৫ মিনিটে ও মঙ্গলবার বিকেল ৩টায়।

অনুষ্ঠানের প্রধান অতিথি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুরাইয়া বেগম বলেন বর্তমান সরকার ইংরেজি  শিক্ষার ওপর বিশেষভাবে জোর দিচ্ছে। আর বিবিসির এই উদ্যোগ হাজার হাজার বাঙালিকে ইংরেজি শেখার সুযোগ করে দিয়ে সরকারকে বিশেষভাবে সহযোগিতা করবে। তিনি জনগণকে ইংরেজি শেখানোর মাধ্যমে জনশক্তিতে রূপান্তর করার ক্ষেত্রে এ উদ্যোগের প্রশংসা করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বিটিভির মহাব্যবস্থাপক এম মনোয়ারুল ইসলাম বলেন, ‘বিটিভির সম্প্রচারিত বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠানগুলোর মধ্যে এ দুটি একটি ভিন্নধারার প্রবর্তন করবে।’

ইংরেজি শেখার ক্ষেত্রে প্রচার মাধ্যমের ভূমিকা বিষয়ে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্টের কান্ট্রি ডিরেক্টর শার্লট ইমবার্ট বলেন ‘টেলিভিশনের মতো প্রচার মাধ্যম ব্যবহার করে বাংলাদেশের সেসব সাধারণ মানুষের কাছে পৌঁছানো যাবে, যাদের ইংরেজি ভাষায় দক্ষতা অত্যন্ত কম, কিন্তু শেখার আগ্রহ বেশি।’ তার মতে, কোনও উদ্যমী শিক্ষার্থী যদি টেলিভিশন, মোবাইল, পত্রিকা  ও ওয়েভের মাধ্যমে ছয় মাসের এ আয়োজনটির সাথে সম্পৃক্ত থাকে, তবে নিশ্চিতভাবে তার ইংরেজিতে দক্ষতা বাড়বে।’

বাংলাদেশ স্থানীয় সময় ২১০৫, অক্টোবর ১২, ২০১০

ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে
মাঠে সতীর্থকে মেরে বড় শাস্তির অপেক্ষায় শাহাদাত
দীপন হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ পিছিয়ে ১ ডিসেম্বর
নতুন বিয়ে, জরুরি ঘর আর অফিস ব্যালেন্স 
বন্দুকযুদ্ধে ‘আইজ্জা ডাকাত’ নিহত


‘রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে, কিন্তু রাতারাতি সম্ভব নয়’
২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিসিক মেয়র
শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করতে হবে   
দ্রব্যের মূল্যবৃদ্ধিতে বরিশালে বিএনপির বিক্ষোভ সমাবেশ
সরকারের প্রতি দেশের মানুষের সমর্থন নেই: মিনু