php glass

৬৮-তে পা দিলেন অমিতাভ

12 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অমিতাভ শব্দটি কানে এলে যে মানুষটির ছবি চোখের সামনে ভেসে ওঠে তা অমিতাভ বচ্চনের। আজ তার ৬৮তম জন্মদিন। বচ্চনের ঘরে ‘বার্থডে গিফট’ আসতে শুরু করেছে প্রায় একমাস আগে থেকেই। এ উপহার তালিকায় রয়েছে গত মাসে পাওয়া ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

অমিতাভ শব্দটি কানে এলে যে মানুষটির ছবি চোখের সামনে ভেসে ওঠে তা অমিতাভ বচ্চনের। আজ তার ৬৮তম জন্মদিন।

বচ্চনের ঘরে ‘বার্থডে গিফট’ আসতে শুরু করেছে প্রায় একমাস আগে থেকেই। এ উপহার তালিকায় রয়েছে গত মাসে পাওয়া ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে এই পুরস্কার তার ঘরে আসে ‘পা’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য। এ ছবিতে অভিনয়ের মাধ্যমে ৬৭ বছর বয়সেও তিনি প্রমাণ করেছেন আসলেই তিনি ‘বিগ বি’। তবে মহাতারকার এবারের জন্মদিনটি কাটছে শাদামাটাভাবেই। তিনি জন্মদিন কাটাচ্ছেন পরিবারের সদস্যদের সঙ্গেই।

‘আমি ঘরেই থাকছি। পরিবারের সদস্যদের সঙ্গেই কাটাবো জন্মদিনটি’, বচ্চনেকে উদ্ধৃত করে সংবাদ ছেপেছে বিভিন্ন সংবাদ মাধ্যম। তার তারকাপুত্র অভিষেক ও পুত্রবধূ ঐশ্বরিয়া দক্ষিণ কোরিয়া থেকে ঘরে ফিরছেন জন্মদিনের এ ঘরোয়া উৎসবে যোগ দিতে।

প্রায় ২০০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন অমিতাভ। চারবার পেয়েছেন জাতীয় পুরস্কার। বলিউডের সর্বযুগের সর্বপ্রধান এ তারকা চলচ্চিত্রে অভিনয় শুরু করেন ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবির মাধ্যমে। খাজা আহমেদ আব্বাস পরিচালিত এই ছবিতে অভিনীত সাত জন নায়কের একজন ছিলেন অমিতাভ। ছবিটি বাণিজ্যিক সাফল্য না পেলেও অমিতাভ পেয়েছিলেন সেরা নবাগত হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এরপর তিনি ক্রমাগত ভারতীয় চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছেন তার অনন্যসাধারণ অভিনয় শৈলী দিয়ে। তার সফল অভিনয়ের দীর্ঘ তালিকায় রয়েছে ‘জানজির’, ‘শোলে’, ‘অভিমান’, ‘কুলি’, ‘ডন’, ‘সিলসিলা’, ‘মুহাব্বতান’, ‘ভগবান’, ‘সরকার’, ‘কাভি খুশি কাভি গাম’সহ অনেক অনেক ছবি।

বিগ বি নামে খ্যাত বচ্চন গত মাসে সেরা অভিনেতার পুরস্কার পান তার প্রযোজিত সংস্থা এবি কর্পোরেশন এর ‘পা’ ছবিতে অভিনয়ের জন্যে। এই চলচ্চিত্রে তিনি একজন ১৩ বছর বয়সী প্রজেরিয়া রোগাক্রান্তের চরিত্র ফুটিয়ে তোলেন। বচ্চনের জন্মদিনের নতুন উপহার অপেক্ষা করছে ‘কৌন বনেগা ক্রোড়পতি’-র আজকের কুইজ পর্বে। সনি টেলিভিশনে এটি প্রচারিত হবে আজ বাংলাদেশ সময়ে রাত সাড়ে নটায়, কাকতলীয়ভাবে তার জন্মদিনের। জানা গেছে, একে উপলক্ষ করে মুম্বাইয়ের জে ডব্লু ম্যারিয়ট হোটেলে আয়োজন করা হচ্ছে জন্মদিনের বিশেষ অনুষ্ঠান।

৬৮-তেও পুরোপুরি সক্রিয় বিগ বি। ভক্তরা নিকট-ভবিষ্যতেই তাকে দেখতে পাবেন রাজকুমার সন্তোষীর ‘পাওয়ার’, প্রকাশ ঝার ‘আরক্ষম’, ওমপ্রকাশ মেহরার নতুন চলচ্চিত্রসহ আরও কিছু ছবিতে।

জন্ম  ১৯৪২ সালে, ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে। এক হিন্দু-শিখ পরিবারে। বাবা হরিবংশ রাই বচ্চন হিন্দি কাব্যসাহিত্যের এক  বিশিষ্ট নাম। মা তেজি বচ্চনের বাড়ি ছিল ফয়সালাবাদে (এখন পাকিস্তানের অংশ), বেড়ে উঠেছিলেন এক শিখ-পাঞ্জাবি পরিবারে।

প্রথম দিকে বচ্চনের নাম রাখা হয়েছিল ’ইনকিলাব’ (বিপ্লব)। তখন ব্রিটিশ ভারতের স্বাধীনতার জন্যে ‘ইনকিলাব জিন্দাবাদ’ সেøাগানটি ব্যবহার করা হতো। পরে তার নাম বদলে রাখা হয় ‘অমিতাভ’ (অর্নিবাপিত আলো)। হরিবংশ তার ছদ্মনাম হিসেবে বচ্চন শব্দটি ব্যবহার করতেন। তারপর থেকে তারা পরিচিতি লাভ করেন বচ্চন পরিবার হিসেবে। এই ট্র্যাডিশন এখনো চলছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০২৫, অক্টোবর ১১, ২০১০

মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ

পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়
গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার


রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি
১৮ কোটি মানুষ পেঁয়াজের জন্য আর্তনাদ করছে: কর্নেল অলি
এপিকটায় অংশ নেবে দেশের ৩২ প্রকল্প
বনশ্রীতে বাসার দরজা ভেঙে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
শেষ হলো অস্ট্রেলিয়া-বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন