php glass

গার্মেন্টস-শ্রমিকদের নিয়ে গানের প্রতিযোগিতা

22 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘গাও প্রাণ খুলে গাও’ স্লোগান নিয়ে তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের নিয়ে বিজিএমইএ ও গানচিল মিডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগে দেশব্যাপী শুরু হচ্ছে গানের প্রতিযোগিতা ‘গর্ব’।

‘গাও প্রাণ খুলে গাও’ স্লোগান নিয়ে তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের নিয়ে বিজিএমইএ ও গানচিল মিডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগে দেশব্যাপী শুরু হচ্ছে গানের প্রতিযোগিতা ‘গর্ব’।

ঢাকা ও চট্টগ্রামের ১২টি জোনে  এই ইভেন্টের অডিশন রাউন্ড শুরু হচ্ছে  ৮ অক্টোবর থেকে। এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্যে শ্রমিকদের নিজ নিজ ফ্যাক্টরি থেকে রেজিস্ট্রেশন ফর্ম সংগ্রহ করতে হবে। ৭ অক্টোবরের মধ্যে ফর্ম পূরণ করে নিজেদের ফ্যাক্টরির মাধ্যমে বিজিএমইএ অফিসে জমা দিতে  হবে।

অডিশন পর্বে সংস্কৃতি অঙ্গনের ৭০ জন বিচারক প্রাথমিক বাছাই সম্পন্ন করবেন। অডিশন রাউন্ডের বাছাইকৃত প্রতিযোগীদের নিয়ে ইভেন্টের মূল পর্বে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন আহমেদ ইমতিয়াজ বুলবুল, সাবিনা ইয়াসমিন ও আসিফ আকবর।


পোশাক-শ্রমিকদের এই সঙ্গীত প্রতিযোগিতার মিডিয়া পার্টনার বাংলাভিশন। আগামী ১৬ অক্টোবর থেকে রিয়েলিটি শো ‘গর্ব’ প্রচার হবে বাংলাভিশন চ্যানেলে। অনুষ্ঠানের টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে প্রিমিয়ার ব্যাংক।

বিজিএমইএ কর্মকর্তা ও অনুষ্ঠানের সমন্বয়কারী সাইফুদ্দিন ঈমন জানান, এরই মাঝে প্রতিযোগিতার টাইটেল সং তৈরি করা হয়েছে। এর সুর করেছেন শওকত আলী, কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ। তিনি আরো জানান, অডিশন রাউন্ডের প্রাথমিক বাছাই চলবে একমাস ব্যাপী। এ রাউন্ডে ৩০০ জন প্রতিযোগীকে নির্বাচন করা হবে। এরপর মাইক্রোফোন রাউন্ডে প্রতিযোগীর সংখ্যা ১০০ জনে নামিয়ে আনা হবে। এদের মধ্য থেকে পারফমেন্সের ভিত্তিতে লাইভ রাউন্ডের জন্য ৫০ জন প্রতিযোগী নির্বাচন করা হবে। পর্যায়ক্রমে প্রতিযোগী সংখ্যা ১০-এ নামিয়ে আনা হবে।

এদের মধ্য থেকে বিচারকদের রায় ও দর্শকদের এসএমএসে নির্বাচন করা হবে সেরা চার। তাদের নিয়ে সফর করা হবে সুন্দরবন ও কক্সবাজার। সুন্দরবন ও কক্সবাজারের চিরায়ত রূপ তারা তুলে ধরবেন গানের মাধ্যমে। এ আয়োজনের অন্যতম  লক্ষ্য হলো বাংলাদেশে পর্যটক আকর্ষণ করা।

এই প্রতিযোগিতার প্রাথমিক বাছাইয়ের জন্য দেশের গার্মেন্টস ফ্যাক্টরি অধ্যুষিত এলাকাগুলোকে কয়েকটি জোনে ভাগ করা হয়েছে। জোনগুলো  হলো মিরপুর, নারায়ণগঞ্জ, কাচপুর, সাভার, আশুলিয়া, রূপগঞ্জ, গুলশান, টঙ্গী, শ্যামলী, খিলগাঁও, যাত্রাবাড়ী ও চট্টগ্রাম।

গার্মেন্টস-শ্রমিকদের এই গানের প্রতিযোগিতার গ্রান্ড গালা ফাইনাল অনুষ্ঠিত হবে ২০১১ সালের ৩১ জানুয়ারি ।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৫০, অক্টোবর ৫, ২০১০

‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি


চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১
৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ
নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ৩ বেকারিকে জরিমানা
বরিশালে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি-বাংলার পয়েন্ট ভাগাভাগি