php glass

তারেক মাসুদের নতুন ছবি `রানওয়ে`

13 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ পরিচালিত ও ক্যাথরিন মাসুদ প্রযোজিত নতুন ছবি ‘রানওয়ে’। সম্প্রতি ছবিটি কোনোধরণের কাট-ছাঁট ছাড়াই চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে।

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ পরিচালিত ও ক্যাথরিন মাসুদ প্রযোজিত নতুন ছবি ‘রানওয়ে’। সম্প্রতি ছবিটি কোনোধরণের কাট-ছাঁট ছাড়াই চলচ্চিত্র সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে।

আগামী ০২ অক্টোবর শনিবার বিকেল ৩টায় ‘রানওয়ে’ ছবির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে। চলতি বছরের শেষনাগাদ ছবিটি সারা দেশের বিভিন্ন সিনেমা হলে মুক্তি দেয়া হবে।

২০০৮-০৯ সালে চিত্রায়িত এই কাহিনীচিত্রটির পটভূমি হিসেবে এসেছে ২০০৫-০৬ সালে জাতীয় পর্যায়ে সংঘটিত কিছু ঘটনা। ছবিটি সম্পর্কে তারেক মাসুদ বললেন, আমি আমার জানাশোনা আর উপলব্ধি নিয়েই ছবি বানাই। ‘রানওয়ে’ ছবিটি আমার দীর্ঘ পর্যবেক্ষণের ফসল। এখানে উগ্র ধর্মীয় মতবাদ তরুণদের কিভাবে গ্রাস করে তার কিছু খন্ডচিত্র তুলে ধরা হয়েছে। আমি নিজে মাদ্রাসার ছাত্র ছিলাম। আমাদের ধর্ম সহিষ্ণুতা ও উদারতার কথা বলে । ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে কীভাবে তরুণদের ভুলপথে নিয়ে আসা হচ্ছে, কেনো একজন তরুণ ঐ পথে যাচ্ছে; তা আমি খুব সহজ সরলভাবে ‘রানওয়ে’ ছবিতে তুলে ধরতে চেয়েছি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি তথাকথিত আর্টফিল্ম নির্মাণে বিশ্বাসী নই। আমি সাধারণ দর্শকদের জন্যই ছবি বানাই। যারা নাচ-গান সহ ছবি বানান তাদের প্রতিও আমার আছে শ্রদ্ধা। কারণ তাদের করা কাজটিও অনেক কঠিন। আমি বাস্তবভঙ্গিতে সহজ-সরলভাবেই সবকিছু তুলে ধরার চেষ্টা করি । ‘রানওয়ে’ ছবিটি বানিয়েছি এই সময়ের তরুণ প্রজন্মের জন্য। তাদের সামনে এখন কোনো আদর্শ নেই। সান্তনা বা অবলম্বনের কোনো জায়গা নেই। তরুণ প্রজন্মের এই সংকট-ই আমার ছবির প্রধান বিষয়। তাই তরুণ দর্শকরা এ ছবিটি দেখলে আমি আনন্দিত হবো।

‘রানওয়ে’ ছবি কেন্দ্রিয় চরিত্র রুহুল। আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ে সংলগ্ন একচালা ঘরে রুহুল ও তার পরিবার বসবাস করে। তার মা রহিমা ুদ্র ঋণ সমিতির মাধ্যমে একটি গাভী কিনে দুধ বিক্রি করে সংসার চালায়। রুহুলের বোন ফাতেমা পোশাক রপ্তানি কারখানায় কাজ করে। একমাস হল তার বাবা মধ্যপ্রাচ্যে চাকরির সন্ধানে গিয়ে নিরুদ্দেশ। বেকার, কিছুটা হতাশ অথচ আদর্শবাদী রুহুল চাকরি খোঁজার ব্যর্থ চেষ্টা করে এবং উড়োজাহাজের ছায়ায় দিন কাটায়। মাঝে মধ্যে সে মামাকে সাইবার ক্যাফের ব্যবসায় সাহায্য করে এবং ইন্টারনেট শেখার চেষ্টা করে। সেখানে দৃঢ় অথচ শান্ত মেজাজের কম্পিউটার দক্ষ আরিফের সাথে তার ক্রমশ: বন্ধুত্ব গড়ে ওঠে। আরিফ উগ্র ধর্মীয় রাজনীতির মধ্যে জীবনের অর্থ খুঁজে পেতে রুহুলকে উদ্বুদ্ধ করে। নতুন আদর্শে উজ্জীবিত রুহুল বিভিন্ন ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে অবশেষে জীবনের গভীরতর অভিজ্ঞতা উপলদ্ধির দিকে এগিয়ে যায়।

তারেক মাসুদের নতুন ছবি ‘রানওয়ে’এর বেশির ভাগ প্রধান চরিত্রে অভিনয় করেছেন নতুন শিল্পী। যাদের মধ্যে রুহুল চরিত্রে ফজলুল হক, রহিমা চরিত্রে রাবেয়া আক্তার মনি, আরিফ চরিত্রে আলী আহসান উল্লেখযোগ্য। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, নাজমুল হুদা বাচ্চু, মোসলেম উদ্দিন, নাসরিন আক্তার ও রিকিতা নন্দিনী শিমু। এছাড়াও অতিথি শিল্পী হিসেবে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা।

ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে নবীণ অভিনেতা-অভিনেত্রীদের নেয়া প্রসঙ্গে তারেক মাসুদ বলেন, স্টারভ্যালুকে আমি সম্মান করি। কেউ স্টার হয়ে জন্মায় না। অনেক কষ্ট করে তাদের স্টার হতে হয়। তবে কাস্টিংয়ের ক্ষেত্রে আমি স্ট্যারভ্যালুর চেয়ে চরিত্রের সঙ্গে মানানসই হওয়ার প্রতি বেশি গুরুত্ব দেই। ছবির পরিকল্পনার সময়ই একটা চিত্র আমার চোখে ভাসে। সেই চিত্র অনুযায়ীই অভিনেতা-অভিনেতা বাছাই করি। আমার আগের ছবি মাটির ময়না, অর্ন্তযাত্রা, নরসুন্দর প্রভৃতি সব ছবিতেই একাধিক গুরুত্বপূর্ণ চরিত্রে নতুন মুখ অভিনয় করেছে। তবে শুধু নতুন মুখ-ই নয়, অনেক সুপরিচিত মুখও এসব ছবিতে অভিনয় করেছেন। ‘রানওয়ে’ ছবিতেও রয়েছে নতুন-পুরাণের মিশ্রণ। আসলে চরিত্রের উপযোগিতাই আমার কাছে বড়।

‘রানওয়ে’ ছবিটির শুটিং হয়েছে টানা ১৩দিন ১৩ রাত ঢাকার শাহজালাল বিমানবন্দর সংলগ্ন এলাকায়।
ক্যাথরিন মাসুদের সঙ্গে যৌথভাবে গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন তারেক মাসুদ। ছবিটির চিত্রায়নে ছিলেন মিশুক মুনীর। শব্দ গ্রহন করেছেন মাসরুর রহমান, শিল্প নির্দেশনায় ছিলেন শহীদ আহমেদ মিঠু, ছবিটি সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ। তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের সঙ্গীত পরিচালনায় মূল আবহ সুর করেছেন তানভীর আলম সজীব । ছবির ডলবি ডিজিটাল শব্দ মিশ্রণের কাজটি করেছেন নিউইয়র্কের প্রখ্যাত শব্দগ্রাহক অ্যালেক্স নয়েজ।

সবমিলিয়ে ‘রানওয়ে’ ছবিটি দাগ কাটবে দর্শকের মনে, নির্মাতার এমনই বিশ্বাস।

বাংলাদেশ স্থানীয় সময় :১৫৪৫, সেপ্টেম্বর ২৯, ২০১০

ফিজের করণীয় বাতলে দিলেন ভারতীয় পেসার
কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু ২২ নভেম্বর
সার্কের দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতি ৭০০০ মিলিয়ন ডলার
কুবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
জনসভায় কথা বলার ভয় কাটিয়ে ওঠার উপায়


‘পেঁয়াজের দাম কমতে আরও কয়েক মাস লাগবে’
৩৩৩-এ ডিএনসিসির সেবা চালু
এসিড রাখার দায়ে এক ব্যক্তির ৫ বছরের কারাদণ্ড
নূর হোসেনকে নিয়ে কটূক্তির প্রতিবাদে কুড়িগ্রামে বিক্ষোভ
চবির নতুন প্রক্টর অধ্যাপক মনিরুল হাসান