সাত দিনের ধারাবাহিক নাটক

23 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আমাদের টিভিনাটক নিয়ে মাঝেমধ্যেই চলে নানারকম পরীক্ষা-নিরীক্ষা। এবার ঈদে  এধরনের একটি ব্যতিক্রমী উদ্যোগ দেখা যাবে দেশটিভিতে। কথা-সাহিত্যিক হুমায়ূন আহমেদের নাটকের জনপ্রিয় কয়েকটি চরিত্র নিয়ে নির্মিত হয়েছে সাত পর্বের ধারাবাহিক নাটক ‘হিমু, মিসির আলী, বড় চাচা ও বাকের ভাই’।

php glass

আমাদের টিভিনাটক নিয়ে মাঝেমধ্যেই চলে নানারকম পরীক্ষা-নিরীক্ষা। এবার ঈদে  এধরনের একটি ব্যতিক্রমী উদ্যোগ দেখা যাবে দেশটিভিতে। কথা-সাহিত্যিক হুমায়ূন আহমেদের নাটকের জনপ্রিয় কয়েকটি চরিত্র নিয়ে নির্মিত হয়েছে সাত পর্বের ধারাবাহিক নাটক ‘হিমু, মিসির আলী, বড় চাচা ও বাকের ভাই’। ঈদের দিন থেকে পর পর সাতদিন প্রচার হবে এই ধারাবাহিকের ৭টি পর্ব। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন রেদোয়ান রনি। অভিনয়ে রয়েছেন আলী যাকের, আসাদুজ্জামান নূর, আশীষ খন্দকার, সুবর্ণা মুস্তাফা, তিন্নি প্রমুখ। দেশটিভির ঈদের সাতদিনের অনুষ্ঠানমালায় ধারাবাহিকটি প্রচার হবে ঈদের দিন থেকে ঈদের ৭ম দিন পর্যন্ত প্রতিদিন রাত ১০টায়।

‘হিমু, মিসির আলী, বড় চাচা ও বাকের ভাই’ ধারাবাহিকটি সম্পর্কে নির্মাতা রেদোয়ান রনী বলেন, কোন ধারাবাহিক নাটকের একটি চরিত্রের পরিণতি নিয়ে দর্শকদের মধ্যে কী রকম উন্মাদনা তৈরি হতে পারে তার নমুনা দেখা গেছে হুমায়ূন আহমেদের নাটকে। হুমায়ূন আহমেদের নাটকে বিভিন্ন জনপ্রিয় চরিত্রের পরিণতি যদি অন্যরকম হতো, তাহলে কী দাঁড়াতো চরিত্রগুলোর অবস্থা। এই ভাবনা থেকেই নাটকটি নির্মাণ করা।

নাটকে দেখা যাবে, হুমায়ূন আহমেদের সৃষ্টি করা জনপ্রিয় চরিত্র হিমু পথে পথে হাঁটছে। শ্রাবণ মাসের বৃষ্টিতে ভেজার সুযোগ না হলেও ঘামে ভিজছেন তিনি। গরমের তাপে রাস্তার পিচ নরম হয়ে আছে। খালি পায়ে হাঁটা মুশকিল। আঠার মতো কালো পিচ পায়ে লেগে যাচ্ছে। মুখভর্তি দাড়ি। গায়ে হলদে খাদি পাঞ্জাবি। লোকজন কেমন বড় বড় চোখ করে তাকিয়ে থাকে। এসব বিষয়ে এখন আর মাথা ঘামায় না হিমু। উৎসুক জনতার দিকে তাকিয়ে নিজেও মাঝেমধ্যে চোখ-মুখ বাঁকা করে ভেংচি কাটে। হিমু এখন ভাবছে, বাকের ভাই যদি বেঁচে যেত, তাহলে তার অবস্থা কী হতো ? তারও তো কিছু কথা বলার ছিল নিশ্চয়ই ? আর মুনা, সে কী করছে ? তার কি বিয়ে হয়েছে ? নাকি বাকের ভাইয়ের শোকে এখনো বিয়ে করেনি ? আর আজ `রবিবার` নাটকের সেই দাড়ি-গোঁফওয়ালা ঠান্ডা মেজাজের বড় চাচা এখন কেমন আছেন ? কী করছেন তিনি ? এ রকম নানা প্রশ্ন এসে জড়ো হয়েছে হিমুর মাথায়। সে ঠিক করে বাকের ভাই, বড় চাচা, মিসির আলীকে খুঁজে বের করতে হবে। মুনার কাছেও যাওয়া দরকার। টিএসসিতে রূপার সঙ্গে দেখা করেই অন্যদের খুঁজতে বের হতে হবে। এমনটা মনস্থির করে হাঁটতে শুরু করে হিমু। আবারও মাথায় চলে আসে বড় চাচা, মিসির আলী ও বাকের ভাইয়ের প্রসঙ্গ। হুমায়ূন আহমেদের বিভিন্ন গল্প, উপন্যাস থেকে এবার হিমুর সঙ্গে টিভি পর্দায় হাজির হচ্ছেন বাকের ভাই, মুনা, বড় চাচা, মিসির আলী ও রূপা। অর্থাৎ হিমুকে ঘিরেই এ চরিত্রগুলো হাজির হবে এ নাটকে।

দুর্বৃত্তের হামলায় মহিলা আইনজীবী নিহত
মালিবাগে পুলিশের গাড়িতে হামলার ঘটনা তদন্তে সিটিটিসি
উত্তরায় চুরির মামলায় নারীসহ গ্রেফতার ৫
কালিগঞ্জে মেজ ভাইয়ের দায়ের কোপে সেজ ভাই নিহত
পণ্ডিত ও দার্শনিক ইবনে খালদুনের জন্ম


বৃষ্টিতে পণ্ড দক্ষিণ আফ্রিকা-উইন্ডিজ প্রস্তুতি ম্যাচ
জামালপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৫
গুলিস্তানে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক
ঈদের পোশাকের টাকা না দেয়ায় ছেলের হাতে প্রাণ গেলো মায়ের
‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে ২০১৯’ উদযাপন