অগ্নিযুগের সংগ্রামী নারী এবার দীপিকা

19 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মাষ্টার দা সূর্যসেন এবং চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন নিয়ে ছবি নির্মাণ করতে যাচ্ছেন বলিউডের প্রভাবশালী নির্মাতা আশুতোষ গোয়াড়িকর। ছবির নাম ‘খেলেঙ্গে হম জি জান সে’।

php glass

মাষ্টার দা সূর্যসেন এবং চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন নিয়ে ছবি নির্মাণ করতে যাচ্ছেন বলিউডের প্রভাবশালী নির্মাতা আশুতোষ গোয়াড়িকর। ছবির নাম ‘খেলেঙ্গে হম জি জান সে’।

ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম নায়ক মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের সঙ্গে সেসময় একযোগে কাজ করেছেন সংগ্রামী নারী কল্পনা দত্ত। এবার সেই বিপ্লবী নারী কল্পনা দত্তের জীবনী ফুটিয়ে তোলা হচ্ছে ছবিতে। ছবিতে মাস্টারদার অন্যতম সহযোগী কল্পনা দত্তের ভূমিকায় অভিনয় করছেন বলিউডের এই সময়ের সেনসেশন দীপিকা পাড়–কোন। এবারই প্রথম কোন বাঙালী চরিত্রে অভিনয় করছেন তিনি। তাও আবার সাম্প্রতিক সময়ের কোনও চরিত্রে নয়, ঐতিহ্যমাখা পরাধীনতার শৃঙ্খল থেকে বেরিয়ে আসতে উন্মুখ এক নারীর চরিত্রে।

অগ্নিযুগের অন্যতম সাহসী নারী কল্পনা দত্তের চরিত্রে অভিনয় করাটা দীপিকার জন্য একধরনের চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ জয়ের আত্মবিশ্বাস নিয়ে তিনি বলেন, একজন ঐতিহাসিক নারীর চরিত্রে অভিনয় করার সূযোগ পাওয়াটা সত্যিই ভাগ্যের ব্যাপার। প্রত্যেক অভিনয়শিল্পী মনের গভীরে লালন করেন কিছু স্বপ্নের চরিত্রে অভিনয়ের আকাঙ্খা। এমনই এক চরিত্র কল্পনা দত্ত। চরিত্র পর্দায় ফুটিয়ে তোলার জন্য আমি এখন থেকেই প্রস্তুতি গ্রহণ শুরু করে দিয়েছি। ইতিহাসের সেই আগুনঝরা সময়টাকে উপলব্ধির জন্য আমি পড়াশোনা করছি। একজন বিপ্লবী নারীর চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে আমি সত্যিই পুলকিত ও আনন্দিত।

‘খেলেঙ্গে হম জি জান সে’ ছবিতে অভিনয়ের জন্য শুধু পড়াশোনাই নয়, এরই মধ্যে দীপিকা শারীরিক কসরতও শুরু করে দিয়েছেন। নিজেকে করে তুলছেন কল্পনা দত্তের মত অল্প বয়সের অসীম সাহসী দুর্ধর্ষ তরুনী। কেননা সংগ্রামী নারী কল্পনা দত্তর যখন স্বদেশী আন্দোলনে যোগ দেন, সেই সময় তার বয়স ছিল মাত্র ১৭ বছর।

‘খেলেঙ্গে হম জি জান সে’ ছবির মাধ্যমেই প্রথমবারের অভিষেক বচ্চনের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করতে যাচ্ছেন  দীপিকা পাড়–কোন। অমিতাভ তনয় অভিষেকের বিপরীতে অভিনয়ের আগ্রহ দীপিকার অনেক আগে থেকেই ছিল। এ বিষয়ে দীপিকার ভাষ্য, বলিউডে পা রাখার পর থেকেই আমি বলে এসেছি অভিষেকের বিপরীতে কাজ করতে চাই। অবশেষে এ ছবিতে কাজ করার মাধ্যমে আমার সেই ইচ্ছে পূরণ হতে যাচ্ছে।

ছবির পরিচালক আশুতোষ গোয়াড়িকর বলেন, ব্রিটিশ বিরোধী সংগ্রামী ইতিহাসের অন্যতম আলোচিত নারীনেত্রী কল্পনা দত্তের জীবনী নিয়ে কাজ করার ইচ্ছা আমার অনেক আগে থেকেই ছিল। এ জন্য আমাকে সংগ্রহ করতে হয়েছে প্রয়োজনীয় তথ্য ও উপাত্ত। আমার মনে হয়েছে দীপিকা কল্পনা দত্তের চরিতে ভালো মানাবে। আশা করছি দীপিকা চরিত্রটিকে ভালভাবে ফুটিয়ে তুলতে সম হবেন।

কল্পনা দত্তের পুত্রবধূ মানিনী চট্টোপাধ্যায়ের ‘ডু অ্যান্ড ডাই’ জীবনালেখ্য অবলম্বনে ছবিটির চিত্রনাট্য তৈরি করেছেন আশুতোষ গোয়াড়িকর। ১৯৩০ সালের পটভূতিতে গড়ে উঠেছে ছবির কাহিনী। ছবিতে তখনকার সময়ের প্রত্যন্ত গ্রামের বাস্তব চিত্র ফুটিয়ে তোলার জন্য পরিচালক সব ধরণের প্রস্তুতিই গ্রহণ করেছেন। ছবির প্রয়োজনে নির্মাতা কলকাতার বিভিন্ন গ্রাম ও বাংলাদেশের সীমান্তবর্তী অঞ্চলের কিছু জায়গা ঘুরে গেছেন। ব্যতিক্রমী কাহিনীচিত্রের নির্মাতা আশুতোষ গোয়াড়িকর এর আগে লগান, স্বদেশ,যোধা-আকবরের মতো ঐতিহাসিক কাহিনী নির্ভর সুপারহিট ছবি নির্মাণ করেছেন।

‘খেলেঙ্গে হম জি জান সে’ ছবিটির বেশিরভাগ অংশের শুটিং এরই মাঝে শেষ হয়ে গেছে। আগামী ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে ছবিটি মুক্তি পেতে পারে বলে নির্মাতা সূত্রে জানা গেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২০, সেপ্টেম্বর ০২, ২০১০

ভারতের সঙ্গে বিদ্যমান সম্পর্ক অব্যাহত থাকবে
মোদীকে অভিনন্দন জানালেন যুবলীগ চেয়ারম্যান
বিজেপির বিজয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো সুদৃঢ় হবে:এরশাদ
কমলাপুর রেলস্টেশনে আগুন, প্রাথমিক অবস্থাতেই নিয়ন্ত্রণ
ধানের দাম অস্বাভাবিকভাবে কমে যাওয়ায় সরকার উদ্বিগ্ন


ইফতার করা হলো না দম্পতির
না’গঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেলো কিশোরের
সিইপিজেডে ফ্যাক্টরির আগুন নিয়ন্ত্রণে
ধারাবাহিকতা ধরে রাখাই লক্ষ্য মাশরাফির
১২ ঘণ্টা পর সচল সিলেট-তামাবিল সড়ক