অবহেলিত নজরুল-সঙ্গীত

28 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৪ তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে। এ দেশের সাংস্কৃতিক অঙ্গণে নজরুল চর্চা প্রসঙ্গে বাংলানিউজটোয়েন্টিফোর.কম চারজন বরেণ্য শিল্পীর মতামত জানতে চেয়েছিল।

php glass

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৪ তম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে। এ দেশের সাংস্কৃতিক অঙ্গণে নজরুল চর্চা প্রসঙ্গে বাংলানিউজটোয়েন্টিফোর.কম চারজন বরেণ্য শিল্পীর মতামত জানতে চেয়েছিল। তারা এ বিষয়ে বলার পাশাপাশি নজরুল-স্মৃতি সম্পর্কেও কথা বলেছেন। তবে সবার বক্তব্যের সারকথা এই যে, নজরুল চর্চা আরো বাড়াতে হবে। নজরুল সঙ্গীত দিন দিন অবহেলিত হয়ে পড়ছে। আজকের সময়ের শিল্পীর নজরুল সঙ্গীত চর্চায় উৎসাহ হারচ্ছে। নজরুলের গানের যে বিশাল ভান্ডার, তার সুরের জাদু বিশ্বময় ছড়িয়ে দিতে আমাদেরই উদ্যোগ গ্রহণ করতে হবে। আসুন, জেনে নেই চার নজরুল বিশেষজ্ঞের কথা।

 

নজরুল সঙ্গীত শিল্পীরা মূল্যায়ন পাচ্ছে না : মোস্তফা জামান আব্বাসী
আমাদের জাতীয় কবি কাজী নজরুল। কবির জীবনের দীর্ঘকাল কেটেছে এ দেশে। উত্তম সাহিত্য বলতে যা বোঝায় তা কবি এ দেশের পটভূমিতেই রচনা করে গেছেন। নজরুল চর্চা আমাদের দেশে যে রকম হওয়া উচিত, তা হচ্ছে না। বিশেষ করে নজরুল সঙ্গীত আজও অবহেলিত রয়ে গেছে। দেখা যায়, গান শেখার শুরুতে অনেক ছেলেমেয়েই নজরুল সঙ্গীত দিয়ে আরম্ভ করছে। কিন্তু একটা সময় নজরুল সঙ্গীত থেকে দূরে সরে যাচ্ছে। নজরুল সঙ্গীত চর্চার কথা ভুলে যাচ্ছে। কারণ নজরুল সঙ্গীত শিল্পীরা মূল্যায়ন পাচ্ছে না। তারা রয়ে যাচ্ছে অবহেলিত। নজরুল যেহেতু আমাদের জাতীয় কবি, তাই রাষ্ট্রীয়ভাবে নজরুল চর্চাকে উৎসাহিত করা দরকার।


স্বরলিপি সংরক্ষণ করতে হবে : শাহীন সামাদ
প্রেমের কবি নজরুল। মানবতার কবি নজরুল। নজরুল সঙ্গীতে প্রেম এসেছে দুইভাবে। মানব-মানবীর স্বাভাবিক প্রেম আর ঈশ্বরপ্রেম। সঙ্গীতের সব ধ্রুপদী উপাদানই নজরুল তার গানে ব্যবহার করেছেন। নজরুলের গানের বিকৃতি রোধ করতে হলে অবর্শই তাির স্বরলিপি সংরক্ষণ করতে হবে। নির্বাক কবিকে আমি গান গেয়ে শুনিয়েছিলাম, এটা আমার সঙ্গীত জীবনের বিশাল প্রাপ্তি। নজরুল চর্চা আমাদের দেশে যতোটা হওয়া উচিত, তা হচ্ছে না। নজরুল আমাদের জাতীয় কবি; তাকে ধারণ, লালন আর বিকশিত করার দায়িত্ব আমাদেরই নিতে হবে।


নজরুলের দুর্বোধ্য গানই গাইতে ভালো লাগে : ফাতেমা-তুজ-জোহরা
নজরুল সঙ্গীতের যে বিশাল ভান্ডার তার দশভাগের সঙ্গেও আমরা পরিচিত না। নজরুল ইনস্টিটিউট থেকে প্রকাশিত নজরুল সঙ্গীত সমগ্র বইয়ে  গান আছে ৩ হাজার ১৬৩টি। নজরুলের গানগুলের মধ্যে রয়েছে রাগপ্রধান, রাগাশ্রয়ী এবং মিশ্র রাগ। সুর নিয়ে নানারকম খেলা খেলেছেন তিনি। নজরুলের অনেক গানকে অনেকে দূর্বোধ্য বলেন। কিন্তু আমার সেই দুর্বোধ্য গানগুলিই গাইতে ভালো লাগে। আমার নজরুল সঙ্গীত অ্যালবামে আমি হাতে গোনা দু’চারটি সুপরিচিত গান রাখি, বাকিগুলো অপ্রচলিত গান রাখার চেষ্টা করি। নজরুলের কোনো অপ্রচলিত গানকে যদি শ্রোতাদের কাছে পরিচিত করে তুলতে পারি, সেটাকে মনে করি আমার স্বার্থকতা।


আমরা দুই বোন কবিকে গান শুনিয়েছিলাম : ফেরদৌস আরা
নজরুলকে ঘিরে আমার শৈশবের একটা সুখ-স্মৃতি আছে। স্বাধীনতার কয়েকবছর পরের ঘটনা। অসুস্থ বাকরুদ্ধ কবি নজরুলকে তখন বাংলাদেশে সবেমাত্র নিয়ে আসা হয়েছে। আমি তখন উদয়ন স্কুলের ছাত্রী। নজরুল সঙ্গীত শিখছি। বাবা আমাদের দুই বোনকে একদিন ডেকে বললেন, যার গান শিখছো তাকে দেখতে চাও? বাবা আমাদের নিয়ে গিয়েছিলেন তাকে দেখানোর জন্য। আমরা দুই বোন কবিকে গান শুনিয়েছিলাম। আমি গেয়েছিলাম ‘প্রিয় এমনও রাত যেন যায় না বৃথাই...’। আমার মনে আছে আমি যখন গান গাইছিলাম তখন কবি জালা দিয়ে বাইরের আকাশ দেখছিলেন। আমার সঙ্গীত জীবনের সবচেয়ে স্মরণীয় ঘটনা এটি।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫২০, আগস্ট ২৭, ২০১০

শরীয়তপুরে ১০ বস্তা খেজুর জব্দ, জরিমানা ৩০ হাজার 
মেট্রোপলিটন চেম্বারের সভাপতি পদে খলিলুর পুনর্নির্বাচিত
আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে খালেদার রিট
ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজে নিয়োগ
রাজশাহীর দুর্গাপুরে দুই রোহিঙ্গা নারী আটক


রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১
লাইসেন্স চেক করতে গিয়ে মিললো ফেনসিডিল   
মেগামার্টের শাড়িতে হয়ে উঠুন সম্পূর্ণা
বরিশালে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা
রাজশাহীতে নতুন জায়গায় হবে কারা প্রশিক্ষণ একাডেমি