ঈদের কিছু অডিও অ্যালবাম

28 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বছর ঘুরে আবার দরজায় কড়া নাড়ছে ঈদ। বিনোদনের অন্যসব আয়োজনের মতোই ঈদ উপলক্ষে অডিও সেক্টরও উৎসব আমেজে সেজেছে। তবে এই আমেজ আগের চেয়ে দিন দিন অনেক ম্লান হয়ে যাচ্ছে।

php glass

বছর ঘুরে আবার দরজায় কড়া নাড়ছে ঈদ। বিনোদনের অন্যসব আয়োজনের মতোই ঈদ উপলক্ষে অডিও সেক্টরও উৎসব আমেজে সেজেছে। তবে এই আমেজ আগের চেয়ে দিন দিন অনেক ম্লান হয়ে যাচ্ছে। পাইরেসি আর অবাধ ডাউনলোড অডিও ইন্ডাস্ট্রির সামনে এখন অস্তিত্বের হুমকি হয়ে দাঁড়িয়েছে। অ্যালবাম কেনার প্রতি শ্রোতাদের আগ্রহ দিন দিনই কমছে।  তারপরও ঈদ বলে কথা। ঈদকে কেন্দ্র করেই প্রতি বছর বিভিন্ন শিল্পীর সর্বাধিক অ্যালবাম বাজারে আসে।

দেশের অডিও বাজারের সর্বশেষ তথ্য অনুযায়ী বলা চলে, এবারের ঈদে সিনিয়র ও  সেলিব্রিটি শিল্পীদের তুলনায় তরুণ ও প্রতিভাবান শিল্পীদের অ্যালবাম বেশি বের হচ্ছে। বিভিন্ন টিভি চ্যানেলের রিয়েলিটি শো থেকে খুঁজে পাওয়া শিল্পীদের অ্যালবাম প্রকাশের সংখ্যা বেশি।

লেজার ভিশন থেকে বের হচ্ছে ম্যারিডিয়ান-চ্যানেল আই ুদে গানরাজ প্রতিযোগিতার বিজয়ী পড়শীর গানের অ্যালবাম। অ্যালবামটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন আরফিন রুমি। কোজআপ ওয়ান তারকা রাজীবের অ্যালবাম ‘একলা মানুষ’ রিলিজ পাচ্ছে এই ঈদে। অভিজিৎ জিতুর সঙ্গীতায়োজনে অ্যালবামটির গানগুলো লিখেছেন কাওনাইন সৌরভ, লৎফর হাসান প্রমুখ। লেজার ভিশন থেকে আরও বের হয়েছে কোজ আপ ওয়ান ও সেরা কণ্ঠের শিল্পী চম্পা বণিকের প্রথম একক অ্যালবাম ‘স্বপ্নের আঙিনায়’ এবং তরুণ শিল্পী সোহেল মেহেদীর ‘মেঘের ভাঁজে’। এছাড়া ঈদের আগ মুহূর্তে রিপন খানের ফিচারিং রঙবেরঙ-১ নামে একটি মিক্সড অ্যালবাম বাজারে আসার কথা রয়েছে এই ব্যানার থেকে।

অ্যালবাম প্রকাশ প্রসঙ্গে লেজার ভিশনের পরিচালক মাজহারুল ইসলাম বলেন, অডিও পাইরেসিসহ নানা কারণে এবারে অনেক কম অ্যলবাম বাজারে আসছে। নামিদামি অনেক শিল্পীই বর্তমানে অডিও অ্যালবাম প্রকাশের আগ্রহ হারিয়ে ফেলেছেন। এই বাজে সময়ের মধ্যেও যে সব শিল্পীর গানের অ্যালবাম আসছে তা ভালো লাগার মতো।
 
ফাহিম মিউজিক থেকে ঈদ উপলে বাজারে আসছে আইয়ুব বাচ্চুর সুর ও সঙ্গীতায়োজনে করা অ্যালবাম ‘অনুভবে’। দীর্ঘ ৮ বছর পরে আইয়ুব বাচ্চুর নিজের সুরে করা এই অ্যালবামটি বাজারে আসছে। এতে গান গেয়েছেন হাসান আবিদুর রেজা জুয়েল, বাবু, কান্তা, মিমি ও নিলয়। মোট ১০টি গান থাকছে অ্যালবামে। গানের কথা লিখেছেন হোসেন ইমাম। এছাড়া ক্ষুদে গানরাজের শিল্পীদের নিয়ে ‘মিক্সড সালাদ’ নামে একটি অ্যালবাম আসছে ফাহিম মিউজিক থেকে। এই অ্যালবামের সঙ্গীত পরিচালনা করেছেন ইমন সাহা, ফুয়াদ ও আশিক।

অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক থেকে বের হচ্ছে অভিনেতা ফজলুর রহমান বাবু ও ডলি সায়ন্তনীর মিক্সড অ্যালবাম। সঙ্গীতা থেকে বের হচ্ছে আঁখি আলমগীর, নাসির ও বিউটির একক অ্যালবাম। বাউলশিল্পী মমতাজ ও কালা মিয়ার একটি ডুয়েট অ্যালবামও বের হচ্ছে সঙ্গীতা থেকে । একক ও দ্বৈত অ্যালবামের পাশাপাশি ঈদ উপলক্ষে আসছে মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘প্রজাপতি’ ছবির গানের অ্যালবাম। এতে বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ, হাবিব, বালাম  ও ন্যান্সি। এছাড়া অ্যান্ড্রু কিশোর, কনঁকচাপা, এসআই টুটুল ও ডলি সায়ন্তনীর গাওয়া ‘পরান যায় জ্বলিয়া’ ছবির গানের অ্যালবাম বের হচ্ছে এখান থেকে।

জি-সিরিজ থেকেও এবার আসছে বেশ কিছু অ্যালবাম। এর মধ্যে আছে আন্ডারগ্রাউন্ড ব্যান্ড ক্রিমেটিক এক্সের অ্যালবাম ‘রণাঙ্গনের ডাকটিকেট’, তরুণ শিল্পী অভির ‘প্রেমের মরা জলে ডুবে না’ ও আশেকের ‘দেখা হবে’।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২৫, আগস্ট ২৬, ২০১০

ম্যানসিটি ছাড়লেন রেনেসাঁ যুগের অধিনায়ক কোম্পানি 
উপমন্ত্রী নওফেল সেজে ছাত্রলীগ নেত্রীকে অপহরণচেষ্টা!
রোজা মানুষের জন্য কেয়ামতের দিন সুপারিশ করবে
বাইবেল থেকে স্যামির ভবিষ্যদ্বাণী, চ্যাম্পিয়ন উইন্ডিজ
মুক্তিযোদ্ধাদের বয়সসীমা নির্ধারণের গেজেট-পরিপত্র অবৈধ


১৫তম নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ
কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে মানববন্ধন
৮ মামলায় নূর হোসেনের হাজিরা
ঈদের আগেই পাটকল শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের দাবি
যৌন নিপীড়ন বন্ধে পাঠ্যসহ সর্বস্তরে সচেতনতা গড়ার তাগিদ