ঈদে মুক্তি পাচ্ছে মাত্র ৪টি ছবি

33 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের চলচ্চিত্র যে এক সংকটকাল অতিক্রম করছে তা আরেকবার প্রমাণ হলো আসছে ঈদে মাত্র ৪টি ছবি মুক্তির সিদ্ধান্তের মধ্য দিয়ে। গত ২০ বছরের ইতিহাসে এবারই ঈদে এতো কমসংখ্যক ছবি মুক্তি দেয়া হচ্ছে।

php glass

বাংলাদেশের চলচ্চিত্র যে এক সংকটকাল অতিক্রম করছে তা আরেকবার প্রমাণ হলো আসছে ঈদে মাত্র ৪টি ছবি মুক্তির সিদ্ধান্তের মধ্য দিয়ে। গত ২০ বছরের ইতিহাসে এবারই ঈদে এতো কমসংখ্যক ছবি মুক্তি দেয়া হচ্ছে।

প্রতি রমজানের ঈদে গড়ে ১০/১২টি ছবি মুক্তি দেয়া হতো বিগত বছরগুলোতে। কারণ ঈদে মুক্তিপ্রাপ্ত ছবির বানিজ্যিক সাফল্য সবসময়ই ভালো। তাই ঈদে ছবি মুক্তি দেয়া নিয়ে চলচ্চিত্র নির্মাতা-প্রযোজকদের মধ্যে চলে প্রতিযোগিতা। কিন্তু এ বছর প্রযোজকদের ইচ্ছে থাকা স্বত্বেও ছবি মুক্তি দিতে পারছেন পরিবেশক ও বুকিং এজেন্টদের অনীহার কারণে। রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন জায়গায় সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ায় ছবি মুক্তি নিয়ে এই সংকট তৈরি হয়েছে।

আসন্ন ঈদে মুক্তির জন্য চুড়ান্ত হওয়া ৪টি ছবির মধ্যে রয়েছে ‘রিক্সাওয়ালার ছেলে’, ‘চাচ্চু আমার চাচ্চু’, ‘নাম্বার ওয়ান শাকিব খান’ এবং ‘নিঃশ্বাস আমার তুমি’। যার মধ্যে রয়েছে শাকিব খান অভিনীত তিনটি এবং ডিপজল অভিনীত একটি ছবি। এবার ঈদে মিজানুর রহমান খান দিপু প্রযোজিত ও পরিচালিত বহুল আলোচিত ছবি  ‘মোগল-এ-আজম’ এবং সোহানুর রহমান সোহান পরিচালিত ‘পরাণ যায় জ্বলিয়ারে’ মুক্তি পাওয়ার কথা শোনা গেলেও শেষপর্যন্ত মুক্তি পাচ্ছে না।  সেন্সর বোর্ডের ছাড়পত্র এবং বেশ কিছু প্রিন্ট হয়ে যাবার পরও এই দুটো আলোচিত ছবি মুক্তি দেয়া হচ্ছে না শুধু সিনেমা হল সংকটের কারণে।

এবার এক নজরে ঈদের ৪টি ছবি সম্পর্কে জেনে নেয়া যাকÑ

নাম্বার ওয়ান শাকিব খান : গ্রামীণ কথাচিত্রের ব্যানারে মোহাম্মদ হোসেন প্রযোজিত ‘নাম্বার ওয়ান শাকিব খান’ ছবিটি পরিচালনা করেছেন বদিউল আলম খোকন। এতে অভিনয় করেছেন শাকিব খান, অপু বিশ্বাস, আলী রাজ, নূতন, আফজাল শরীফ, মিশা সওদাগর, গাঙ্গুয়া, ইলিয়াস কোবরা ও আরো অনেকে।

রিক্সাওয়ালার ছেলে : অমিবনি কথাচিত্রের ব্যানারে মনোয়ার হোসেন ডিপজল প্রযোজিত ‘রিক্সাওয়ালার ছেলে’ ছবিটি পরিচালনা করেছেন মনতাজুর রহমান আকবর। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রাজ্জাক, ডিপজল, রেসি, রুমানা, আলেকজান্ডার বো, শাকিবা, স¤্রাট, শানু, কাঁকন, জায়েদ খান, মুক্তি, আমান, প্রবীর মিত্র, মিজু আহমেদ, মিশা সওদাগর, কাবিলা, নাসরীন ও দীঘি।

চাচ্চু আমার চাচ্চু
তাজ কথাচিত্র প্রযোজিত ও তন্ময় কথাচিত্র পরিবেশিত ‘চাচ্চু আমার চাচ্চু’ ছবিটি পরিচালনা করেছেন পিএ কাজল। ছবিতে অভিনয় করেছেন- রাজ্জাক, শাকিব খান, অপু বিশ্বাস, আমির সিরাজী, মিজু আহমেদ ও দীঘি।

নিঃশ্বাস আমার তুমি
আশা প্রোডাকশনের ব্যানারে মনির হোসেন প্রযোজিত ‘নিঃশ্বাস আমার তুমি’ ছবিটি পরিচালনা করেছেন বদিউল আলম খোকন। এতে অভিনয় করেছন- শাকিব খান, অপু বিশ্বাস, শিউলি মালা, মিশা সওদাগর, ইলিয়াস কোবরা ও আরো অনেকে।


বাংলাদেশ স্থানীয় সময় : ১৬৫০, আগস্ট ১৮, ২০১০।

ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার
পিকআপের নিচে চাপা পড়া সেই চালকের মৃত্যু
গ্রিন বন্ডে বিদেশি বিনিয়োগ বাড়বে
পেস বোলারদের ভালো করতেই হবে: রুবেল
পুলিশি অভিযানে মৃত্যু, এসআইসহ ৬ পুলিশ প্রত্যাহার


মহাখালীতে ৬ তলা ভবনে আগুন 
টেলিভিশন বিস্ফোরণে স্বামীর পর মারা গেলেন স্ত্রীও
বেকারত্বের কারণে শিক্ষা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ কমছে
আম পাড়া নিয়ে ঝগড়া, বড় ভাইকে কোপালো ছোট ভাই
কাজী নজরুল ইসলামের জন্ম
ইতিহাসের এই দিনে

কাজী নজরুল ইসলামের জন্ম