গোল্ডেন সঙ অব কুমার বিশ্বজিৎ

28 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সেই আশির দশক থেকে বাংলাদেশের গানের জগতে কুমার বিশ্বজিৎ-এর পদচারণা। গেয়েছেন তিনি বহু জনপ্রিয় গান। গত ত্রিশ বছরে কুমার বিশ্বজিৎ-এর গাওয়া জনপ্রিয় গানগুলো থেকে বাছাই  করা গান নিয়ে নতুন সঙ্গীতায়োজনে শিগগিরই  বের হচ্ছে  ‘গোল্ডেন সঙ অব কুমার বিশ্বজিৎ’ শীর্ষক অ্যালবাম।

php glass

সেই আশির দশক থেকে বাংলাদেশের গানের জগতে কুমার বিশ্বজিৎ-এর পদচারণা। গেয়েছেন তিনি বহু জনপ্রিয় গান। গত ত্রিশ বছরে কুমার বিশ্বজিৎ-এর গাওয়া জনপ্রিয় গানগুলো থেকে বাছাই  করা গান নিয়ে নতুন সঙ্গীতায়োজনে শিগগিরই  বের হচ্ছে  ‘গোল্ডেন সঙ অব কুমার বিশ্বজিৎ’ শীর্ষক অ্যালবাম।

ফোক, সেমিকাসিক, জনপ্রিয় ও পাশ্চাত্যধর্মী এই চার বিভাগে ভাগ করে গানচিলের ব্যানারে চারটি ভলিউম প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগ সম্পর্কে কুমার বিশ্বজিৎ বলেন, আশির দশকের গানগুলো ক্রমেই আমাদের মাঝ থেকে হারিয়ে যাচ্ছে। আমাদের দেশে আর্কাইভ সংস্কৃতি এখনও সেভাবে গড়ে ওঠেনি। ফলে সংরণের কোন সুব্যবস্থা নেই।  গানগুলো সংরণ এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই আমার এ প্রয়াস। কুমার বিশ্বজিৎয়ের গাওয়া  শ্রোতাপ্রিয় পুরনো গানের কালেকশন নিয়ে চার ভলিউমের ‘গোল্ডেন সঙ অব কুমার বিশ্বজিৎ’ অ্যালবামের সঙ্গীতায়োজনে রয়েছেন ইবরার টিপু।

জনপ্রিয় কন্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ পুরনো গানের কালেকশন নিয়ে অ্যালবাম বের করার পাশাপাশি নিজের নতুন একটি সলো অ্যালবাম বের করার কাজে এখন ব্যস্ত সময় কাটাচ্ছেন।  তার একক অ্যালবামের কাজও এরই মধ্যে অনেকটা এগিয়েছে। এ অ্যালবামের কাজ করা হচ্ছে আগামী কোরবানীর ঈদকে সামনে রেখে। অ্যালবামটির সঙ্গীত পরিচালনা করছেন বর্তমান সময়ের আলোচিত সুরকার ইবরার টিপু । সম্পূর্ণ ভিন্ন ধাঁচের দশটি গান থাকছে কুমার বিশ্বজিৎয়ের নতুন সলো অ্যালবামে। ৫টি গানের রেকর্ডিং এরই মধ্যে শেষ হয়েছে। অ্যালবামের সবগুলো গানের কথা লিখেছেন জনপ্রিয় গীতিকার আসিফ ইকবাল।

ইবরার টিপুর সঙ্গে কাজ করার প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ বলেন, নতুন প্রজন্মের মিউজিশিয়ন ইবরার টিপুর কাজ সবসময়ই আমার পছন্দ। টিপু কাজের ব্যাপারে যথেষ্ট যতœবান। এ অ্যালবামেও টিপু সেই ধারাবাহিকতা বজায় রেখে গানগুলো করছে। অ্যালবামটি প্রসঙ্গে কুমার বিশ্বজিৎ আরো বললেন, বেশ খানিকটা সময় নিয়ে ধীর-স্থিরভাবে অ্যালবামটির কাজ করছি বলেই এই ঈদে এটি শ্রোতাদের কাছে পৌছাতে পারছি না। অনেকদিন পর নিজের সলো অ্যালবামের কাজ করছি বলেই ভাল কাজের সর্বোচ্চ  প্রচেষ্টা থাকছে। সুরকার ইবরার টিপু অ্যালবামটি প্রসঙ্গে বললেন, কুমার বিশ্বজিৎয়ের সলো অ্যালবামের গানে সুর করতে পারা আমার জন্য সত্যিই ভাগ্যের ব্যাপার। তার সাথে কাজ করা মানেই এক অন্য রকম অনুভূতি। এটা আমার সঙ্গীতজীবনের বিশাল প্রাপ্তি।

কুমার বিশ্বজিৎ এর আগে ইবরার টিপুর সুরে ‘ঘুনপোকা’ নাটকের টাইটেল গান গেয়েছিলেন কুমার বিশ্বজিৎ। তবে অডিও অ্যালবামে এতদিনে কুমার বিশ্বজিৎ ও ইবরার টিপু একসাথে কোন কাজ করেননি। এবারই প্রথম তারা জুটি বেঁধে ‘গোল্ডেন সঙ অব কুমার বিশ্বজিৎ’ ও শিল্পীর নতুন সলো অ্যালবামে কাজ করছেন।

কয়েকদিনের জন্য অবশ্য অ্যালবামটির কাজ ছেদ পড়ছে। কারণ কুমার বিশ্বজিৎ ১৯ আগস্ট অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন এক সপ্তাহের জন্য। অস্ট্রেলিয়ার পার্থে অবস্থানরত প্রবাসী বাঙালী এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত ছাত্রদের আয়োজনে আলাদা দুটি কনসার্টে গান পরিবেশন করবেন তিনি।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৫১০, আগস্ট ১৭, ২০১০

যে ১২ ট্রেনের টিকিট মিলছে কমলাপুরে
ট্রেনের টিকিট বিক্রি শুরু
ছোটপর্দায় আজকের খেলা
অ্যাপসে রেলের টিকিট সাড়ে ১৩ হাজার, ‘মিলছে না একটিও’
দিনাজপুরের সুস্বাদু লিচু এখন বাজারে


অপেক্ষার পালা শেষ, কমলাপুরে টিকিট বিক্রি শুরু
গাংনীতে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
নেই চিরচেনা রূপ, তবুও কমলাপুরে রাত জেগে টিকিটের অপেক্ষা
ময়লা ফেলায় ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
শিক্ষার মান উন্নয়নে এগিয়ে যাচ্ছে ফেনী ইউনিভার্সিটি