রোগশোকে ১০ শিল্পী-তারকা

30 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সাম্প্রতিক সময়ে বেশ কজন তারকা শিল্পী রোগশয্যায়। কেউ বয়সের কারণে, কেউ কেউ নানা জটিল রোগে আক্রান্ত হয়ে দেশে-বিদেশে চিকিৎসারত। যে শিল্পী একসময় লাখো মানুষকে বিনোদিত করেছেন, যার পর্দা উপস্থিতি আনন্দের ঝড় ছড়িয়েছে সর্বত্র, সেই শিল্পী যখন অসুস্থ হয়ে নিভৃতে দিন কাটান, আমরা কজন তার খবর রাখি?

php glass

সাম্প্রতিক সময়ে বেশ কজন তারকা শিল্পী রোগশয্যায়। কেউ বয়সের কারণে, কেউ কেউ নানা জটিল রোগে আক্রান্ত হয়ে দেশে-বিদেশে চিকিৎসারত। যে শিল্পী একসময় লাখো মানুষকে বিনোদিত করেছেন, যার পর্দা উপস্থিতি আনন্দের ঝড় ছড়িয়েছে সর্বত্র, সেই শিল্পী যখন অসুস্থ হয়ে নিভৃতে দিন কাটান, আমরা কজন তার খবর রাখি? খুব অল্প কজনের নামই পত্রপত্রিকায় আসে, কিছু ব্যতিক্রম বাদে অধিকাংশই খবরমাত্র হয়ে হারিয়ে যায় বিস্মৃতিতে। তবে দু-একজনের ক্ষেত্রে অন্যরকম ঘটনাও আছে। যেমন ক্যান্সার-আক্রান্ত পপসম্রাট আজম খানের চিকিৎসায় এগিয়ে এসেছেন দেশের প্রধানমন্ত্রীসহ মিডিয়া ও শিল্পীসমাজ। আরও কেউ কেউ পেয়েছেন পেয়েছেন নানারকম সহযোগিতা। আর কেউ অর্থের অভাবে চিকিৎসা করতে পারছেন না। বর্তমানে আমাদের শোবিজের বেশ কয়েকজন তারকাশিল্পী অসুস্থ অবস্থায় দিন কাটাচ্ছেন। তাদের মধ্যে চলচ্চিত্র নায়িকা দোয়েল, অভিনেতা চ্যালেঞ্জার, নজরুলসঙ্গীত শিল্পী ফিরোজা বেগম, পপসম্রাট আজম খান, বাউলশিল্পী আবদুর রহমান বয়াতি, স্বাধীনতাসংগ্রামী শিল্পী বিপুল ভট্টাচার্য, কৌতুকাভিনেতা সাইফুদ্দিন আহমেদ, অভিনেতা বেবী জামান, বাউল শিল্পী কাঙালিনী সুফিয়া, অভিনেত্রী সুলতানা জামান অন্যতম। আসুন, তাদের খোঁজ নিই।

দোয়েল শুধু ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকেন

আমাদের চলচ্চিত্রের একসময়ের মিষ্টি নায়িকা দোয়েল। শুভদা, রাজলক্ষ্মী-শ্রীকান্তসহ বহু ছবিতে অভিনয় করে জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। দোয়েলের আরেকটি পরিচয়, তিনি চলচ্চিত্রাভিনেতা সুব্রতর স্ত্রী ও জনপ্রিয় শিশুতারকা দীঘির মা। গত নভেম্বরে হঠাৎ করেই দোয়েল স্ট্রোক করেন। অচেতন অবস্থায় তাকে প্রথমে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। প্রায় দু সপ্তাহ অচেতন থাকার পর তাকে পিজি হাসপাতালে স্থানান্তর করা হয়। প্রায় তিন মাস পর দোয়েলের জ্ঞান ফিরে আসে। কিন্তু এখন তিনি পুরোপুরি বাকরুদ্ধ এবং নিথর। তাকে বাসায় নিয়ে যাওয়া হয়েছে। জ্ঞান ফিরে আসার পর থেকে দোয়েল শুধু ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকেন। চলাফেরা করতে এখনো তিনি অক্ষম। ডাক্তাররা জানিয়েছেন, তার সুস্থ জীবনে ফিরে আসার আর সম্ভাবনা নেই। তাতে কী... মা যে চোখ খুলে তাকিয়েছেন তাতেই খুশি ছোট্ট দীঘি। দোয়েলের চিকিৎসা তহবিল গঠনে সহায়তার জন্য গত ফেব্রুয়ারিতে শিল্পী সমিতির আয়োজনে রাজধানীর কলবাগান মাঠে অনুষ্ঠিত হয়েছিল একটি চ্যারিটি কনসার্ট।

চ্যালেঞ্জারের মস্তিষ্কের টিউমার রূপান্তরিত হয়েছে ক্যান্সারে

কথাশিল্পী, নাট্যকার ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের আবিষ্কার শক্তিশালী অভিনেতা চ্যালেঞ্জার। অভিনয় করেছেন বহু টিভিনাটকে। প্রায় একবছর ধরে মারাত্মক অসুস্থ অবস্থায় তিনি দিন কাটাচ্ছেন। তার মস্তিষ্কের একটি সংবেদনশীল জায়গায় দানা বাঁধা টিউমার রূপান্তরিত হয়েছে ক্যান্সারে।  চ্যালেঞ্জারের বোন নাট্যাভিনেতা মনিরা মিঠু জানান, এরই মাঝে চ্যালেঞ্জারকে দুবার কেমোথেরাপি দেওয়া হয়েছে। এতে শুধু তার আয়ু বেড়েছে কিছুদিন। কিন্তু অবস্থার কোনো পরিবর্তন হয়নি। বর্তমানে তিনি বাকরুদ্ধ ও পঙ্গু অবস্থায় দিন কাটাচ্ছেন। দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়ে দিয়েছেন, চ্যালেঞ্জারকে দেশের বাইরে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হলেও সুফল পাওয়ার সম্ভাবনা নেই। কারণ তার মস্তিষ্কের এমন জায়গায় টিউমারটি বেড়ে উঠেছে যে, অস্ত্রাপচার সম্ভব নয়। চ্যালেঞ্জারের ব্যয়বহুল চিকিৎসা খরচ যোগানোর জন্য গত অক্টোবরে চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সহকর্মী শিল্পীরা হাতে হাত রেখে মানববন্ধন তৈরি করে বিত্তবানদের কাছে আহ্বান করেছিলেন অর্থ-সহায়তা। তাৎক্ষণিকভাবে প্রায় ২৬ লাখ টাকার তহবিল গঠন করা হয়। সেই তহবিল থেকেই এতোদিন তার চিকিৎসা খরচ মেটানো হয়েছে। কিন্তু বর্তমানে তহবিল বলতে তার পরিবারের হাতে আর কিছু নেই বলে জানিয়েছেন মনিরা মিঠু।

আজম খানের উপর ট্রেমোথেরাপি প্রয়োগের প্রস্তুতি

মুখগহ্বরে ক্যান্সারে আক্রান্ত পপসম্রাট আজম খান বর্তমানে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে অপারেশন-পরবর্তী ডাক্তারি তত্ত্বাবধানে রয়েছেন। আজম খানের মুখের কিছু সেলাই ও ব্যান্ডিজ খুলে দেওয়া হয়েছে । এখন তিনি তরল খাবার গ্রহণ করছেন, অনুচ্চ স্বরে কথাবার্তা বলতে পারছেন। ডাক্তাররা জানিয়েছেন, আগামী ২৫ আগস্ট থেকে আজম খানের উপর ট্রেমোথেরাপি প্রয়োগ করা হবে। ক্যান্সার সম্পূর্ণ নির্মূলের জন্য টানা তিন সপ্তাহ তাকে ব্যয়বহুল এই থেরাপি প্রয়োগ করতে হবে বলে শিল্পীর মেয়ে ইমা খান জানান। আজম খানের চিকিৎসা তহবিল গঠনে বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড অ্যাসোসিয়েশন (বামবা) ও শিল্পীদের সম্মিলিতভাবে এগিয়ে আসার ঘটনাটি উল্লেখ করার মতো।

আবদুর রহমান বয়াতির বাঁ-পাশ পুরোপুরি অকেজো

‘মন আমার দেহঘড়ি’ খ্যাত বাউলশিল্পী আবদুর রহমান বয়াতি অনেক দিন ধরেই গুরুতর অসুস্থ অবস্থায় দিন কাটাচ্ছেন। তার শরীরের বাঁ পাশ প্রায় দু বছর ধরে পুরোপুরি অকেজো। কয়েক মাস আগে নিয়মিত ফিজিওথেরাপি নেওয়ায় তার অবস্থার খানিকটা উন্নতি হয়েছিল। চলাফেরার শক্তি খানিকটা ফিরে পেয়েছিলেন ৭৩ বছর বয়সী এই বাউল। বর্তমানে অর্থসংকটের কারণে বাংলাদেশ-জাপান ফ্রেন্ডশিপ হাসপাতালে সেই ফিজিওথেরাপি চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন আবদুর রহমান বয়াতির ছেলে আলম বয়াতি। তিনি আরো জানান, বর্তমানে ঢাকার মাতুয়াইলের ভাড়া বাসায় তারা মানবেতর জীবনযাপন করছেন। দেশখ্যাত এই বয়াতি দৃষ্টিশক্তিও হারাতে বসেছেন। তার উভয় চোখেই ছানি পড়েছে। শিগগিরই অপারেশন না করা হলে স্থায়ীভাবে তার দৃষ্টিশক্তি হারানোর সম্ভাবনা আছে। অর্থাভাবে সেই অপারেশন করা সম্ভব হচ্ছে না।

ফিরোজা বেগম শ্বাসকষ্টে ভুগছেন

উপমহাদেশের খ্যাতিমান নজরুলসঙ্গীত শিল্পী ফিরোজা বেগম শ্বাসকষ্টে ভুগছেন বেশ কিছুদিন ধরে। তার অ্যাজমার সমস্যা দীর্ঘদিনের। স্নায়ুবিক দুর্বলতা ছাড়াও নানাবিধ শারীরিক সমস্যা আছে তার। চিকিৎসার জন্য বর্তমানে তিনি সিঙ্গাপুর অবস্থান করছেন। ফিরোজা বেগমের ছেলে ব্যান্ডতারকা শাফিন আহমেদ জানান, একটি প্রাইভেট কিনিকে বর্তমানে শিল্পীর ডায়াগনোসিস-পরবর্তী চিকিৎসা চলছে। তার শারীরিক অবস্থা আগের চেয়ে বেশ ভালো। শিগগিরই ফিরোজা বেগম দেশে ফিরবেন বলে শাফিন আহমেদ জানান।

বিপুল ভট্টাচার্যের ফুসফসে ক্যান্সার

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও বাংলাদেশ মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থার অন্যতম সংগঠক বিপুল ভট্টাচার্য শ্বাসজনিত চিকিৎসার জন্য বর্তমানে ভারতের মুম্বাইয়ে টাটা মেমোরিয়াল হাসপাতালে ভর্তি আছেন। পরীক্ষা-নিরীক্ষায় তার ফুসফসে ক্যান্সার ধরা পড়েছে। বিপুল ভট্টাচার্যের সফরসঙ্গী লোকশিল্পী ইন্দ্রমোহন রাজবংশী জানান, চিকিৎসকরা বলেছেন ব্যয়বহুল ও  উন্নত চিকিৎসায় এই ক্যান্সার নির্মূল সম্ভব। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা পালনকারী বিপুল ভট্টাচার্য দেশে ফিরে আসছেন শিগগিরই। তার চিকিৎসা সহয়তা তহবিল গঠনে এগিয়ে আসতে শিল্পীর পরিবারের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

অবশ শরীর নিয়ে বিছানায় নির্বাক সাইফুদ্দিন

কৌতুক অভিনেতা সাইফুদ্দিন আহমেদ বাকরুদ্ধ ও পঙ্গু অবস্থায় দিন কাটাচ্ছেন বছরখানেক ধরে। পর পর দু বার তিনি স্ট্রোক করেন। স্ট্রোকের ধকল সামলে নিলেও সুস্থজীবন ফিরে পাননি তিনি। অবশ শরীর নিয়ে বিছানায় শুয়ে কাটছে এই জনপ্রিয় অভিনেতার এখনকার দিন। শিল্পীর ছেলে জানান, প্রায়ই তার শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। গত মাসে প্রস্রাব বন্ধ হয়ে যাওয়ায় তাকে সপ্তাহখানেক হাসপাতালে ভর্তি থাকতে হয়েছে। যে মানুষটি একসময় অভিনয় করে মানুষকে আনন্দ দিয়েছেন, সেই মানুষটি এখন নিঃসঙ্গ একাকী অবস্থায় দিন কাটাচ্ছেন, কেউ তাকে দেখতেও আসে না।


বেবী জামান ভুগছেন মারাত্মক ডায়াবেটিসে

প্রবীণ অভিনেতা বেবী জামান কয়েক মাস আগে বাথরুমে পড়ে গুরুতর আঘাত পেয়েছিলেন। বেশ কিছুদিন হাসপাতালে থাকার পর তিনি কিছুটা সুস্থ হয়ে বাসায় ফেরেন। কিন্তু গত মাসে তার শারীরিক অবস্থা আবার খারাপ হওয়ায় তাকে আবার হাসপাতালে ভর্তি হতে হয় । বেবী জামান মারাত্মক ডায়াবেটিস ও বার্ধক্যজনিত সমস্যায় ভুগছেন। বেবী জামানের স্ত্রী রওশন আরা জামান জানান, তাকে বর্তমানে হাসপাতাল থেকে বাসায় নিয়ে আসা হয়েছে। তবে তিনি এখন কথাবার্তা বলছেন খুব কম। তাকে নিয়ে পরিবার খুব দুশ্চিন্তার মধ্যে আছে।

গ্যাস্ট্রিক আলসার ও রিউমেটিক ফিভারে ভুগছেন কাঙালিনী সুফিয়া

বাউলশিল্পী কাঙালিনী সুফিয়া কিছুদিন আগে হেপাইটাইটিস বিতে আক্রান্ত হয়ে শয্যাশয়ী ছিলেন প্রায় দুই মাস। শারীরিকভাবে দুর্বল এই বাউলশিল্পী গ্যাস্ট্রিক আলসার ও রিউমেটিক ফিভারে ভুগছেন দীর্ঘদিন ধরে। সাভারে মানবেতর জীবনযাপনকারী এই শিল্পীর বর্তমান বয়স ষাটের কাছাকাছি। শারীরিক দুর্বলতার কারণে এখন আর আগের মতো গান গাইতে পারেন না তিনি। আর্থিক অসঙ্গতির কারণে কাঙালিনী সুফিয়া রোগ-অসুখে যথাযথ চিকিৎসা থেকে বঞ্চিত। কিছু শিষ্য-সারগেদকে বিভিন্ন গানের অনুষ্ঠান ধরিয়ে দেন, তারা খুশি হয়ে তাকে যা দেয় তা দিয়েই পেটে-ভাতে বেঁচে আছেন আসর মাতানো এই শিল্পী।

সুলতানা জামানের কিডনিজনিত সমস্যা

বাংলাদেশের চলচ্চিত্রের ষাটের দশকের নায়িকা সুলতানা জামান কিডনিজনিত সমস্যার কারণে ইউনাইটেড হাসপাতালে ভর্তি ছিলেন প্রায় দুই মাস। বর্তমানে তাকে বাসায় নিয়ে আসা হয়েছে। তিনি এখনো পুরোপুরি সুস্থ হয়ে উঠেননি। কারো সাহায্য ছাড়া এখনো তিনি চলাফেরা করতে পারেন না। বাসায় তার নিয়মিত ডায়ালাইসিস চলছে। সুলতানা জামান মাটির পাহাড়, জানাজানি, জোয়ার এলো, উজালা, মালা প্রভৃতি ছবির নায়িকা ছিলেন।

বাংলাদেশ স্থানীয় সময় ০০১০, আগস্ট ১৭, ২০১০

মালিবাগে পুলিশের গাড়িতে হামলার ঘটনা তদন্তে সিটিটিসি
উত্তরায় চুরির মামলায় নারীসহ গ্রেফতার ৫
কালিগঞ্জে মেজ ভাইয়ের দায়ের কোপে সেজ ভাই নিহত
পণ্ডিত ও দার্শনিক ইবনে খালদুনের জন্ম
বৃষ্টিতে পণ্ড দক্ষিণ আফ্রিকা-উইন্ডিজ প্রস্তুতি ম্যাচ


জামালপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৫
গুলিস্তানে ছিনতাইকারী চক্রের ৫ সদস্য আটক
ঈদের পোশাকের টাকা না দেয়ায় ছেলের হাতে প্রাণ গেলো মায়ের
‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে ২০১৯’ উদযাপন
ককটেল বিস্ফোরণে নারী পুলিশ সদস্যসহ আহত ২