নির্দেশনায় মিতা নূর

7 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অভিনেত্রী মিতা নূরকে এবার দেখা যাবে নাটক নির্দেশনায়। খন্দকার হাফিজ রেদুর রচনায় ‘চৌঙ্গালি’ নামের খন্ড নাটক নির্মাণের মধ্য দিয়ে একজন নির্দেশক হিসেবে নাম লেখালেন তিনি। সম্প্রতি মানিকগঞ্জে নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে।

php glass

অভিনেত্রী মিতা নূরকে এবার দেখা যাবে নাটক নির্দেশনায়। খন্দকার হাফিজ রেদুর রচনায় ‘চৌঙ্গালি’ নামের খন্ড নাটক নির্মাণের মধ্য দিয়ে একজন নির্দেশক হিসেবে নাম লেখালেন তিনি। সম্প্রতি মানিকগঞ্জে নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে।

নাটকটির গল্প প্রসঙ্গে অভিনেত্রী ও নির্দেশক মিতা নূর বলেন, চৌঙ্গালির মাধ্যমে গ্রামের মানুষদের মধ্যে অনেক সংবাদ পৌঁছানো হয়ে থাকে। এই প্রথা এখনো অনেক গ্রামে আছে। কিন্তু অনেকেই সেই সংবাদ বা বার্তা নিজেদের মতো করে তৈরি করে নেয়। ফলে অনেক সময় অনেক সমস্যাও তৈরী হয়। এই বিষয়টি উপজীব্য করেই চৌঙ্গালি নাটকের কাহিনী আবর্তিত হয়েছে।

নাটকটিতে চৌঙ্গালি দিয়ে সবার মাধ্যমে বার্তা পৌছায় মীর সাব্বির। নাটকে আরো অভিনয় করেছেন রহমত আলী, এহসানুল হক মিনু, আলভী আহমেদ, গ্র“প থিয়েটারের কিছু কর্মী, মানিকগঞ্জের স্থানীয় কিছু মানুষ।

 প্রথমবারের মতো নাটক নির্দেশনা সম্পর্কে মিতা নূর বলেন, ‘আমি সবসময়ই ক্যামেরার সামনে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। কখনোই ইচ্ছে ছিলোনা নির্দেশনা দিবার। কিন্তু এই নাটকটি নির্দেশনা দেবার পর অনেক ভালো লাগছে। একজন নির্দেশক হিসেবে আমি আমার স্বপ্নের অনেক কিছুই ইচ্ছে করলে প্রতিফলন ঘটাতে পারি। যা একজন অভিনেত্রী হিসেবে সম্ভব নয়।’

মিতা নূর জানান এই নাটকে ছোট্ট একটি চরিত্রে তিনি নিজেও অভিনয় করেছেন। শুটিং শেষে নাটকটির এডিটিং-এর কাজও শেষ হয়েছে। একটি স্যাটেলাইট চ্যানেলে ঈদে প্রচারের লক্ষ্যেই নাটকটি নির্মিত হয়েছে।

১৯৮৯ সালের ০৬ জানুয়ারি বাংলাদেশ টেলিভিশনে সাপ্তাহিক নাটক ‘ সাগর সেচা সাধ’ নাটকে অভিনয়ের মধ্যদিয়ে একজন অভিনেত্রী হিসেবে মিতা নূরের অভিষেক হয়। এই নাটকে তার বিপরীতে অভিনয় করেছিলেন প্রয়াত ফজলুল পাশা। নাটকটি প্রযোজনা করেছিলেন শেখ রিয়াজউদ্দিন বাদশা। তবে ১৯৯২ সালে আফজাল হোসেনের নির্দেশনায় অলিম্পিক ব্যাটারির বিজ্ঞাপনে মডেল হয়ে ব্যাপক তারকাখ্যাতি পান। এই বিজ্ঞাপনের ‘আলো আলো বেশি আলো’ জিঙ্গেলটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলো। মিতা নূর অভিনীত সাইফুল ইসলাম মান্নু পরিচালিত ধারাবাহিক নাটক ‘অজানা গন্তব্য’ এনটিভিতে এবং সাদিয়া শবনম শান্তু পরিচালিত ‘এইতো জীবন’ নাটকটি মাছরাঙ্গা টেলিভিশনে নিয়মিতভাবে প্রচারিত হচ্ছে।

বাংলাদেশ সময় ২১১০, আগস্ট ১৪, ২০১১

এসে গেলো গেইলদের বিশ্বকাপের জার্সি
খালিদ হোসেনের মৃত্যুতে তারেক-ফখরুলের শোক
নিরঙ্কুশ জয়ের পথে বিজেপি, সমর্থকদের উল্লাস
রোজা রাখতে সম্পূর্ণ অক্ষম হলে ফিদিয়া দিতে হয়
ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: কাদের


পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর কাজ শুরু শুক্রবার
সংবাদ সম্মেলন ডেকেছেন মির্জা ফখরুল
৪১৩ জন ড্রাইভার নিয়োগ দেবে বিআরটিসি
সাভারে নারীসহ ছিনতাইকারী চক্রের ৯ সদস্য আটক
জগন্নাথ হলের ফুটপাত থেকে নবজাতকের মরদেহ উদ্ধার