বাংলাদেশ-জাপান যৌথ প্রযোজনায় নাটক

9 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রথমবারের মত বাংলাদেশ-জাপান যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাচ্ছে নাটক। দুটি একঘন্টার নাটক নির্মাণের মাধ্যমে বাংলাদেশ-জাপান যৌথ অর্থায়নে ইয়ায়ই গ্লোবাল কোম্পানি লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান সামারা প্রডাকশন তাদের কার্যক্রম শুরু করেছে।

php glass

প্রথমবারের মত বাংলাদেশ-জাপান যৌথ প্রযোজনায় নির্মিত হতে যাচ্ছে নাটক। দুটি একঘন্টার নাটক নির্মাণের মাধ্যমে বাংলাদেশ-জাপান যৌথ অর্থায়নে ইয়ায়ই গ্লোবাল কোম্পানি লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান সামারা প্রডাকশন তাদের কার্যক্রম শুরু করেছে। নাটক দুটো হলো  রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে মিরন মহিউদ্দীনের নাট্যরুপে ‘চিরজীবনের পালাগান’ ও মনজুরুল হাসান মিলনের রচনায় ‘সংবিধিবদ্ধ সতকীকরণ: প্রেম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’। দুটি নাটকই পরিচালনা করছেন সোহেব আলম ও এম রাসেল।

নাটক দুটির নির্মাণকে সামনে রেখে ০১ জুন বুধবার রাতে রাজধানীর একটি অভিজাত রেষ্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন সামারা প্রডাকশনের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ বিক্রমপুরী, প্রতিষ্ঠানের পার্টনার ইয়োকিয়সি কিমোরা, পরিচালক সোহেব আলম ও এম রাসেল এবং নাটক দুটোর অভিনয় শিল্পীদের মধ্যে ড.ইনামূল হক, সাজু খাদেম, জাকিয়া বারী মম, সাব্বির আহমেদ, শামীম প্রমূখ।

সাজু খাদেমের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে মাসুদ বিক্রমপুরী বলেন, দীর্ঘদিন জাপানে থাকার পর দেশের প্রতি টান আমাকে টেনে এনেছে এখানে। নাটক প্রযোজনা আমার দীর্ঘদিনের পকিল্পনা ছিল। আর সেখান থেকে আমার জাপানের পার্টনারকে নিয়ে নাটক নির্মাণ শুরু করেছি। আশা করছি ভাল কিছু উপহার দিতে পারবো। ইয়োকিয়সি কিমোরা বলেন, বাংলদেশের সংস্কৃাতির প্রতি আমার আগ্রহ জন্মে আমার পার্টনারের কাছ থেকে এদেশ সম্পর্কে জানার পর। ভাষা না বুঝলেও পার্টনারের  সহযোগিতায় যেকয়টি নাটক দেখেছি তাতে আমার ভাল লেগেছে। তাই নাটক নির্মাণে আমরা একত্র হয়েছি। ভবিষ্যতে লোকেশন ও অভিনয় শিল্পীও আমরা বাংলাদেশ ও জাপান মিলিতভাবে করবো বলে সিদ্ধান্ত নিয়েছি।

‘প্রেম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ নাটকটির শুটিং হবে চলতি মাসের ৯ ও ১০ তারিখে উত্তরা ও তার আশেপাশে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ চোরাইধন’ গল্প অবলম্বনে ‘চিরজীবনের পালাগান’ নাটকটির শুটিং শুরু হবে চলতি মাসের ১৮ ও ১৯ জুন তারিখে ঢাকায় ।

বাংলাদেশ সময় ১৯০৫, ০২ জুন, ২০১১

ভারতে ভোট গণনায় কড়া নিরাপত্তা ব্যবস্থা
অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা


মার্কেটে মার্কেটে পুলিশের সেবা বুথ
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে লক্ষ্য সুনির্দিষ্ট: পলক
২৫০ রোগীর বিপরীতে ১ জন চিকিৎসক
বগুড়া-৬ উপ-নির্বাচনে প্রার্থী হচ্ছেন না খালেদা জিয়া
খিলগাঁয়ে কাভার্ড ভ্যানচাপায় শিক্ষার্থীর মৃত্যু