ডাকঘরের বিশেষ মঞ্চায়ন ২৯ ডিসেম্বর

11 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রবীন্দ্রনাথ ঠাকুরের দেড়শতম জন্মজয়ন্তী উপলে স্বপ্নদল প্রযোজনা ‘ডাকঘর’-এর বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে আগামী ২৯ ডিসেম্বর বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে।

php glass

ঢাকা: রবীন্দ্রনাথ ঠাকুরের দেড়শতম জন্মজয়ন্তী উপলে স্বপ্নদল প্রযোজনা ‘ডাকঘর’-এর বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে আগামী ২৯ ডিসেম্বর বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। রবীন্দ্রনাথের নাট্যদর্শন অনুসরণের মাধ্যমে গবেষণাগার নাট্যরীতিতে নির্মিত ‘ডাকঘর’ প্রযোজনার নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

অনন্য বাঙালি প্রতিভা রবীন্দ্রনাথ ঠাকুরের প্রায় সকল কবিতা, গীতি, গল্প, উপন্যাস, প্রবন্ধ বা নাটকের মতোই তাঁর ‘ডাকঘর’-এরও মূলসত্য- বন্ধনের বিপরীতে মুক্তির প্রত্যাশা।

বালক অমলের অসুস্থতা ও তার বন্ধনমুক্ত স্বপ্নের জগতের আকাক্সা, রাজার চিঠির জন্যে প্রতীক্ষা ও পরিশেষে রাজপ্রতিনিধি রাজকবিরাজের আগমনে পার্থিব সর্ববন্ধন থেকে মুক্তি- ‘ডাকঘর’ নাটকের উপজীব্য।

প্রকৃতপে পুঁথিসর্বস্ব ও স্বার্থচিন্তা-নিয়ন্ত্রিত সংসার ও সমাজের চাপে প্রকৃতির সৌন্দর্য উপভোগ হতে বঞ্চিত হয়ে অর্থাৎ বিশ্বের অসীম আনন্দরূপের সঙ্গে যুক্ত হতে না পেরে  জীবাত্মা তার স্বাভাবিক শক্তি ও সৌন্দর্য হারিয়ে কিষ্ট হয়ে পড়ে। এই রুগ্ন-বন্দী অবস্থার বিপরীতে স্রষ্টার সৌন্দর্য-স্বরূপ উপলব্ধিতে ব্যাকুল মুক্তির আকাক্সী অমলকে প্রেমময় পরমাত্মা পরম যত্নে নিজের সান্নিধ্যে গ্রহণ করে মুক্তির শান্তি দান করেন। এভাবেই ‘ডাকঘর’-এ জীবাত্মা ও পরমাত্মার মিলন সংঘটিত হয়।  

‘ডাকঘর’ প্রযোজনার গ্রন্থিকেরা হলেন- আলী হাসান, জিয়াউল হাসান, রওনক লাবণী, আরফাতুজ্জামান, হাসান রেজাউল, এসএম তারেক, ফজলে রাব্বী সুকর্ন, মিটুল চৌধুরী, রাকিব হোসেন, সাজিদা ইসলাম পারুল, সামাদ ভূঞা, মনির হোসেন, আল-আমিন, শিশির সিকদার, জাহিদ রিপন, সোনালী রহমান জুলি, আসিফ ইসতিয়ার প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশের সমকালীন নাট্যচর্চায় এক ব্যতিক্রম হিসেবে বিজয়ের মাস ডিসেম্বরে নিজেদের পাঁচটি আলাদা প্রযোজনার ছয়টি প্রদর্শনী করতে যাচ্ছে প্রতিশ্রুতিশীল নাট্যসংগঠন স্বপ্নদল। ইতিমধ্যে ‘ফেস্টুনে লেখা স্মৃতি’, ‘হরগজ’, ‘জাদুর প্রদীপ’ (মাইমোড্রামা) ও ‘ত্রিংশ শতাব্দী’ প্রভৃতি চারটি নাট্যপ্রযোজনার পাঁচটি প্রদর্শনী সম্পন্ন হয়েছে।

২৯ ডিসেম্বর  গবেষণাগার প্রযোজনা ‘ডাকঘর’-এর বিশেষ মঞ্চায়নের মাধ্যমে স্বপ্নদলের এ কার্যক্রম পূর্ণ হবে।

বাংলাদেশ সময়: ০২৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১০

সৈয়দ আশরাফ ছিলেন তেজোদীপ্ত ও সাহসী: কৃষিমন্ত্রী
কাজী শুভ’র ‘ভুলিয়া না যাইও’
মোদীকে ইমরানের ফোন, একসঙ্গে কাজ করার আহ্বান
পুণ্যময় রমজানে রিজিকে লাগে বরকতের ছোঁয়া
বিএনপির সিদ্ধান্তের কোনো ঠিক নেই: নাসিম


বরিশালে স্কুলছাত্রীর রহস্যজনক মৃত্যু
কৃষিখাতে উৎপাদন বাড়াতে প্রশিক্ষণ দেবে এনপিও
শিবগঞ্জে আম বাগান মনিটরিং টিম গঠন
আনন ফাউন্ডেশনের ২৯তম শিশুসাহিত্য আসর অনুষ্ঠিত
‘১৯৯৯’ প্রথম বিশ্বকাপেই বাংলাদেশের চমক