সঞ্জীব চৌধুরীর জন্মদিনে দলছুট

13 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অকালপ্রয়াত সঙ্গীতশিল্পী ও সাংবাদিক সঞ্জীব চৌধুরীর জন্মদিনে তার নিজের গড়ে তোলা ব্যান্ড দলছুট প্রকাশ করছে নতুন অ্যালবাম ‘আয় আমন্ত্রণ’। প্রায় তিন বছর আগে বের হওয়া দলছুটের সর্বশেষ অ্যালবাম ‘জোছনাবিহার’-এ ছিল সঞ্জীব চৌধুরী গাওয়া গান।

php glass

অকালপ্রয়াত সঙ্গীতশিল্পী ও সাংবাদিক সঞ্জীব চৌধুরীর জন্মদিনে তার নিজের গড়ে তোলা ব্যান্ড দলছুট প্রকাশ করছে নতুন অ্যালবাম ‘আয় আমন্ত্রণ’। প্রায় তিন বছর আগে বের হওয়া দলছুটের সর্বশেষ অ্যালবাম ‘জোছনাবিহার’-এ ছিল সঞ্জীব চৌধুরী গাওয়া গান। এবার তার কণ্ঠের গান না থাকলেও নতুন অ্যালবামে রয়েছে সঞ্জীবের লেখা গান । শুধু তাই নয়, সঞ্জীব চৌধুরীর লেখা একটি কবিতা থেকেই দলছুটের পঞ্চম অ্যালবামটির নাম রাখা হয়েছে ‘আয় আমন্ত্রণ’।

দলছুট ব্যান্ডটির অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন সঞ্জীব চৌধুরী। তার স্মৃতি স্মরণেই ‘আয় আমন্ত্রণ’ অ্যালবামটি প্রকাশ করা হয়েছে বলে জানালেন দলছুটের অপর প্রতিষ্ঠাতা জনপ্রিয় সঙ্গীতশিল্পী বাপ্পা মজুমদার। তিনি বলেন, দলছুটের অভিভাবক ছিলেন সঞ্জীবদা। তিন বছর পর দলছুটের নতুন অ্যালবাম তার জন্মদিনে ভক্ত-শ্রোতাদের হাতে তুলে দিতে পারায় আমরা আনন্দিত। এ অ্যালবামে আছে ১১টি গান। অ্যালবামটির প্রতিটি গানের সুরেই মৌলিকত্ব রাখার চেষ্টা করা হয়েছে। গানগুলোতে শ্রোতারা পাবেন রিয়েলিস্টিক অ্যাপ্রোচ। ফিউশনধর্মী এ গানগুলোতে শ্রোতারা কিছুটা সফট রক ও কিছুটা ফোক ধাঁচের স্বাদ পাবেন বলেও জানালেন দলছুট প্রধান বাপ্পা মজুমদার। তিনি আরো জানান, দলছুটের আগের অ্যালবামগুলোতে একাধিক বাউলসঙ্গীত বা লোকগীতি থাকলেও এই অ্যালবামের সব কটি গানই  মৌলিক গান।

সঞ্জীব চৌধুরীর  লেখা  গান ছাড়াও  অ্যালবামটির গানের কথা লিখেছেন মারজুক রাসেল, জুলফিকার রাসেল, তানভীর সজীব, রাসেল ও’নীল, ইন্দ্রনীল চট্টোপাধ্যায়, শাহান কবন্ধ, রানা আকবর ও জাহিদ আকবর। সঞ্জীব চৌধুরীর স্ত্রী প্রজ্ঞা নাসরিনও একটি গান লিখেছেন ‘আয় আমন্ত্রণ’ অ্যালবামের জন্য।

কণ্ঠশিল্পী, কবি ও সাংবাদিক প্রয়াত সঞ্জীব চৌধুরীর জন্মদিন ও ‘আয় আমন্ত্রণ’-এর মোড়ক উন্মোচন উপলক্ষে ২৫ ডিসেম্বর বিকেল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বটতলায় ‘সঞ্জীব উৎসব’-এর আয়োজন করেছে দলছুট।

দলছুটের ব্যবস্থাপক শাহান কবন্ধ এ প্রসঙ্গে বাংলানিউজকে জানান, সঞ্জীব চৌধুরীর ৪৭তম জন্মদিনটিকে আমরা সবাই মিলে উদযাপন করতে চাই। এজন্যই এই উৎসবের আয়োজন করা হয়েছে। তাছাড়া প্রয়াত সঞ্জীব চৌধুরীর জন্মদিনের আনন্দকে সবার সঙ্গে ভাগ করে নিতেই আমাদের এই আয়োজন। আর দলছুটের নতুন অ্যালবামও প্রকাশিত হবে এই অনুষ্ঠানে।  

এই উৎসবে দলছুট ছাড়াও গান গাইবে মিলন মাহমুদ, নির্ঝর  এবং আরো কয়েকটি ব্যান্ড।


বাংলাদেশ সময় ১৩২৫, ডিসেম্বর ২৫, ২০১০

পাকিস্তানে নামাজের সময় মসজিদে বিস্ফোরণ, হতাহতের খবর
জীবনে ব্যর্থতা, একটাও কবিতা লিখতে পারিনি: মুহিত
লাখো মুসল্লির ঈদের নামাজে প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ
সরকার কি খালেদা জিয়াকে হত্যা করতে চায়: ফখরুল
সেইলর-দৃষ্টি চিটাগাং ওপেন ডিবেট চ্যাম্পিয়নশিপ উদ্বোধন


পদত্যাগ করছেন টেরিজা মে
সাতক্ষীরায় আটক প্রশ্নপত্র ফাঁস চক্রের ২১ জনের কারাদণ্ড
মহরতের পর সিনেমা থেকে বাদ পড়লেন অধরা খান
ঈদের কেনাকাটা: ভিড় বেশি, বিক্রি কম!
বিজেপি ফের ক্ষমতায় যে কারণে