২৩ ডিসেম্বর বৃহস্পতিবার

6 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ধারাবাহিক নাটক : হাতের রেখা কথা বলে
হস্ত রেখাবিদ হারাধনের হাত দেখার ধরন বিস্ময়কর। জ্যোতিষী হারাধন শুধু জীবিত নয় মৃত মানুষের হাত দেখে অবলীলায় বলে দেয় নির্ভুল অতীত। এ কথা কারো অজানা নয়। তবে জটিলতা বাঁধে, বিশ্বনাথ ঠাকুরের লাশ দাহ করার জন্য যখন শ্বশানের দিকে নিয়ে যায়।

php glass

বিভিন্ন টিভি চ্যানেলের আজকের নির্বাচিত কিছু নাটক ও অনুষ্ঠানের হাইলাইটস

ধারাবাহিক নাটক : হাতের রেখা কথা বলে
হস্ত রেখাবিদ হারাধনের হাত দেখার ধরন বিস্ময়কর। জ্যোতিষী হারাধন শুধু জীবিত নয় মৃত মানুষের হাত দেখে অবলীলায় বলে দেয় নির্ভুল অতীত। এ কথা কারো অজানা নয়। তবে জটিলতা বাঁধে, বিশ্বনাথ ঠাকুরের লাশ দাহ করার জন্য যখন শ্বশানের দিকে নিয়ে যায়। হারাধন মৃত বিশ্বনাথের হাত দেখতে চায়। হাত দেখে হারাধন জানায় এক ভয়াবহ তথ্য। এ কোন সাধারণ মৃত্যু নয়, তাকে কৌশলে হত্যা করা হয়েছে। বাড়তে থাকে জটিলতা। এই ঘটনার পর হারাধনের সু-খ্যাতি বাড়তে থাকে, বাড়তে থাকে কদর। এদিকে শহরের বাদাইম্যা রতন ভালোবাসে চুমকিকে। চুমকি রতনকে মনেপ্রানে ভালোবাসে কিনা জানতে চাইলে বেরিয়ে আসে রহস্যজনক ঘটনা। একদিন কয়েকজন মিলে জ্যোতিষী হারাধনকে প্রস্তাব দেয় তার নিজের হাত দেখে ভবিষ্যৎ গননার। হারাধন নিজের হাত দেখে, তার কপালে বিন্দু বিন্দু ঘাম জমতে থাকে। সে জানায়, ‘আমার সময় শেষ, আজ রাতেই ঘনিয়ে আসবে আমার মৃত্যু’। এই গল্প নিয়ে এগিয়ে যাবে ধারাবাহিক নাটক ‘হাতের রেখা কথা বলে’। আলী ইমরানের রচনায় নাটকটি পরিচালনা করেছেন জাহিদ হাসান। অভিনয় করেছেন হুমায়ুন ফরিদী, আজিজুল হাকিম, মীর সাব্বির, কুসুম সিকদার, তুষার খান, দিনার, আলভী, জ্যোতিকা জ্যোতি, মারজুক রাসেল, ফকরুল হাসান বৈরাগী, মায়া ঘোষ, জাহিদ হাসান প্রমূখ। ধারাবাহিকটি প্রচার হবে এটিএন বাংলায় ২৩ ডিসেম্বর রাত ৯টা ২০ মিনিটে।

একক নাটক : মাটির তার
হায়াত নামের লোকটির স্বপ্ন ছিল পড়ালেখা করে মানুষের মতো মানুষ হয়ে সমাজের বুকে মাথা উচু করে দাঁড়াবার। কিন্তু অভাব নামক দানবের নির্মম যাতাকলে পড়ে তার সে স্বপ্ন অংকুরেই হয় বিনষ্ট। হায়াত স্বপ্ন দেখে তার এই অপূর্ণতা সন্তানদের মাধ্যমে পুরন করার। কিন্তু এবারও অভাব হানাদেয় তার স্বপ্নের বন্ধ দরজায়। পড়ালেখা শেষ করেও তার মেয়ের চাকুরী হয় না। ছেলে বিশ্বায়নের অতি-বানিজ্যিকরনের ফলে ধীরে ধীরে ডুবে যেতে থাকে হতাশায়। শত লাজ্ঞনা গন্জনার শিকার হয়েও হায়াত আশায় বুক বাঁধে। এই গল্প নিয়ে নাটক ‘মাটির তার’।  সোলায়মান জুয়েলের রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন জয়ন্ত চট্রপাধ্যায়, চিত্রলেখা গুহ্ ,হুমায়ারা হিমু, নাইম, হৃদি, শাহেদ, প্রতাশা প্রমুখ। এটিএন বাংলায় ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার রাত ১১ টায় ‘মাটির তার’ নাটকটি প্রচারিত হবে।

রিয়েলিটি শো : সেরাদের মহাযুদ্ধ
চ্যানেল আইতে প্রচারিত বিভিন্ন রিয়েলিটি শো ও প্রতিযোগিতামূলক অনুষ্ঠান যেমন- লাক্স চ্যানেল আই সুপার স্টার, সেরাকণ্ঠ, মেরিডিয়ান চ্যানেল আই ুদে গানরাজ, কোয়ালিটি সুরদরিয়া এপার-ওপার, হরলিক্স সুরদরিয়া বাঘা গায়েন, ডিজুস রকস্টার, কিউট আবৃত্তি ছন্দে আনন্দে, রূপচাঁদা হাড়ি কড়াই রান্না লড়াই প্রভৃতি প্রতিযোগিতার বিজয়ীদের নিয়ে আয়োজন করা হয়েছে এ প্রতিযোগিতার। উপস্থাপনা ও পরিচালনায় রয়েছেন ফারজানা ব্রাউনিয়া। চ্যানেল আইতে আজ রাত ৯টা ৩৫ মিনিটে প্রচার হবে রিয়েলিটি শো সেরাদের মহাযুদ্ধ।

ধারাবাহিক নাটক : রুমালী
একটি সিনেমার দল সুটিং করতে আসে ঢাকার বাইরে এক নির্জন সুন্দর লোকেশনে। সেখানে অনেকের সঙ্গে আসেন খ্যাতিমান পরিচালক মঈন আহমেদ। সুপার স্টার পাপিয়া। দ্বিতীয় নায়িকা বকুল এবং বকুলের মা। কাহিনী আবর্তিত হয় এই মা ও মেয়েকে নিয়ে। ছবির সুটিং শুরু হতে নানা কারণে দেরি হয়ে যায়। শেষ পর্যন্ত যখন শুরু হয়, সেটাও বন্ধ হয়ে যায় তারকা সংকটে। ছবির সুপারস্টার নায়ক লোকেশনে পৌঁছাতে দেরি করে। ক্ষুব্ধ হয়ে পরিচালক তাকে বাদ দিয়ে ইউনিটের একটি নতুন ছেলেকে ব্রেক দেয়। এভাবে জটিলতা যখন কেটে যায় তখন পরিচালকের স্ত্রী হুট করে শুটিং স্পটে হাজির হয়ে বকুলকে বাদ দিয়ে তৈরি করে এক নতুন সমস্যা। এভাবেই এগিয়ে যায় ধারাবাহিক নাটক ‘রুমালী’-এর গল্প। হুমায়ুন আহমেদ এর উপন্যাস অবলম্বনে অরুণ চৌধুরীর নাট্যরূপ ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা, আনিসুর রহমান মিলন, প্রভা, সারিকা, নিশো, মৌটুসী বিশ্বাস, মহিউদ্দিন বাহার, সারিকা, জেনি, আরেফিন শুভ, তিন্নি, মীর সাব্বির প্রমুখ। ধারাবাহিকটি প্রচারিত হবে
এনটিভিতে ২৩ নভেম্বর বৃহস্পতিবার রাত ৮টা ১৫ মিনিটে।

বিরতিহীন নাটক : হ্যালোইন
খ্রীষ্টানদের ধর্মীয় উৎসব হ্যালোইনের রাতে নমিতা পিটার ডি কস্টা অপো করে তার স্বামী সাংবাদিক বান্না পিটার ডি কস্টার কাজ শেষে বাসায় ফিরে আসার জন্য। কিন্তু বিশেষ ইন্টারভিউর কাজে সেদিন বান্নাকে অফিসে ব্যস্ত থাকতে হয় অনেক রাত পর্যন্ত। একই রাতে নমিতার বন্ধু ইমরানের গোপন ইচ্ছা পূরনে তৎপর ছিল একদল ক্রিয়াশীল ভাড়া করা কিডন্যাপার গ্রুপ। ঘটতে থাকে রহস্যজনক ঘটনা। তার এক বছর পর, নমিতা পিটার ডি কস্টার স্মৃতি রোমন্থনের সেই রাত ও বর্তমান থেকে আবার অনিশ্চিত গন্তব্যের দিকে যাত্রা করার গল্প নিয়ে নিরীাধর্মী নাটক ‘হ্যালোইন’। রচনা ও পরিচালনায় রয়েছেন  রবিউল আলম রবি। অভিনয় করেছেন জয়া আহসান, ব্রাত্য রাইসু, ওমর আয়াজ অনি প্রমুখ। দেশটিভিতে ২৩ নভেম্বর বৃহস্পতিবার রাত ১১টা ৫৫ মিনিটে গ্রামীণফোন বিরতিহীন নাটক ‘হ্যালোইন’ প্রচার হবে।

বিনোদনমূলক অনুষ্ঠান : মিডিয়া ভুবন
বিয়ে করার মতো কাউকে এখনও খুঁজে পাইনি। তবে আমি তেমন কাউকেই বিয়ে করতে চাই, যে আমার পাশাপাশি আমার গানকেও ভালোবাসবে। উপস্থাপকের বিয়ের পাত্র নিয়ে কৌতুহলের প্রোপটে কথাগুলো বলছিলেন এই প্রজন্মের শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী এলিটা করিম। মিডিয়ার সাম্প্রতিক খোঁজ খবর নিয়ে সাজানো বাংলাভিশনের বিনোদনমূলক নিয়মিত অনুষ্ঠান ‘মিডিয়া ভুবন’-এর এবারের পর্বে অতিথি হয়ে এসেছেন তিনি। তিনি তার কর্মজীবন সম্পর্কে বলেন, আমি ছোটবেলা থেকেই রবীন্দ্রসঙ্গীত শিখেছি। কিন্তু কখনও সঙ্গীতকে পেশা হিসেবে নেয়ার কথা ভাবিনি। এখনও সঙ্গীত আমার ভালোলাগার একটি অংশ। তবে পেশা হিসেবে জার্নালিজমই আমার প্রথম পছন্দ। হৃদি হকের উপস্থাপনা ও কমল চাকমার প্রযোজনায় মিডিয়া ভুবন-এর এ পর্বটি প্রচার হবে বাংলাভিশনে ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার রাত ৯টা ০৫ মিনিটে।

বিরতিহীন নাটক : ধান্দা
ঢাকা শহরের একটি মেস বাড়ি। যেখানে থাকেন বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পাশ করা এক বেকার যুবক, থাকেন এক ঘুষখোর ব্যাংক অফিসার আর আদমব্যাপারীর এক দালাল। তাদের মধ্যে একমাত্র ঘুষখোর ব্যাংক অফিসারই বিবাহিত। বেকার যুবক চাকুরী খুঁজে হয়রান হলেও স্বপ্ন দেখে একদিন তাঁর প্রেমিকাকে নিয়ে সুখের সংসার বাঁধার। আর আদমপাচারের দালাল মিথ্যের প্রলোভনে ফেলে অসংখ্য মানুষকে প্রতারিত করার জন্য নানা কৌশলের আশ্রয় নেয়। এসব নিয়েই গড়ে উঠেছে ‘ধান্ধা’ নাটকটির কাহিনী। নাটকটি রচনা করেছেন সারোয়ার-উল-ইসলাম, পরিচালনায় রয়েছেন মাসুদুল হাসান রনি। অভিনয়ে রয়েছেন সজল, মহিউদ্দীন বাহার, নাফিসা, আরফান আহমেদ ও অন্যান্য। একুশে টিভিতে ২৩ নভেম্বর বৃহস্পতিবার রাত ১১টা ৪৫ মিনিটে গ্রামীণফোন বিরতিহীন নাটক ‘হ্যালোইন’ প্রচার হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ২৩০৫, ডিসেম্বর ২২, ২০১০

প্রধানমন্ত্রীকে ইফতারের দাওয়াত দিল বিএনপি
সাতক্ষীরায় ওষুধ উদ্ধারের ঘটনায় দু’টি তদন্ত কমিটি
ডিএসইর সূচক সামান্য বাড়লেও কমেছে সিএসইতে
সাকিবকে বিপজ্জনক অলরাউন্ডার বললেন পন্টিং
পোশাকশিল্প এলাকায় ১ ও ২ জুন ব্যাংক খোলা


মাদ্রাসাছাত্র হত্যা মামলায় ১০ আসামিই খালাস
রাজশাহীর ৭ প্রতিষ্ঠানকে ৫৮ হাজার টাকা জরিমানা
টার্মিনালেই বাস-চালকের কাগজপত্র দেখার নির্দেশ
পাস করেও কলেজে আবেদনের সুযোগ পাচ্ছে না ৫৯ শিক্ষার্থী
গাইবান্ধায় ধানের বস্তা মাথায় নিয়ে বিক্ষোভ