বরিশালে মেয়র নাট্য উৎসব

10 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘বান এসেছে মরা গাঙ্গে খুলতে হবে নাও’ স্লোগান নিয়ে বরিশালের নাট্যদলগুলো প্রথমবারের মতো আয়োজন করেছে ‘মেয়র নাট্য উৎসব’। আট দিনব্যাপী এই উৎসব শুরু হয়েছে ২০ ডিসেম্বর সোমবার।

php glass

‘বান এসেছে মরা গাঙ্গে খুলতে হবে নাও’ স্লোগান নিয়ে বরিশালের নাট্যদলগুলো প্রথমবারের মতো আয়োজন করেছে ‘মেয়র নাট্য উৎসব’। আট দিনব্যাপী এই উৎসব শুরু হয়েছে ২০ ডিসেম্বর সোমবার।

উৎসব চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। ঢাকা, বরিশাল ও ঝালকাঠির ১৩টি নাট্যদল উৎসবে ১৫টি নাটক মঞ্চায়ন করবে।

নগরীর অশ্বিনী কুমার হলে সন্ধ্যা সোয়া ৬টায় ও শব্দাবলী স্টুডিও থিয়েটারে বিকেল ৫টায় প্রতিদিন চলবে নাটকের প্রদর্শনী।

অশ্বিনী কুমার হলে সন্ধ্যায় উৎসবের উদ্বোধন করেন বরিশাল সিটি মেয়র শওকত হোসেন হিরন। এতে প্রধান অতিথি ছিলেন ‘ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটে’র চেয়ারম্যান রামেন্দু মজুমদার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী  ও সেক্রেটারী ঝুনা চৌধুরী।

উদ্বোধনীর দিন সন্ধ্যা সোয়া ৬টায় রাজধানীর ‘দৃষ্টিপাত থিয়েটার’ মঞ্চায়ন  করছে নাটক ‘নাগর আলীর কিচ্ছা’। একই দিনে শব্দাবলী স্টুডিও থিয়েটারে বরিশাল শিশু থিয়েটার পরিবেশন করছে ‘বোলতা’।

২১ ডিসেম্বর অশ্বিনী কুমার হলে বরিশাল নাটক প্রদর্শন করবে ‘যুদ্ধ এবং যুদ্ধ’।

২২ ডিসেম্বর অশ্বিনী কুমার হলে ব্রজমোহন থিয়েটার মঞ্চায়ন করবে ‘এই দেশে এই বেশে’ ও শব্দাবলীতে স্টুডিও থিয়েটারে  রাজধানীর আরণ্যক নাট্যদল পরিবেশন করবে ‘হ্যামলেট’।

২৩ ডিসেম্বর অশ্বিনী কুমার হলে নাট্যকেন্দ্রের ‘আরজ চরিতামৃত’ ও শব্দাবলী স্টুডিও থিয়েটারে শব্দাবলী গ্রুপ থিয়েটার পরিবেশন করবে তাদের নতুন প্রযোজনা ‘ফণা’।

২৪ ডিসেম্বর অশ্বিনী কুমার হলে শব্দাবলীর পরিবেশন করবে ‘নীল ময়ূরের  যৌবন’ এবং শব্দাবলী থিয়েটারে ঝালকাঠীর ‘প্রতীক নাট্য গোষ্ঠী’ পরিবেশন করবে ‘শহীদের শার্ট’।

২৫ ডিসেম্বর অশ্বিনী কুমার হলে নাট্যম মঞ্চায়ন করবে ‘শাইলক অ্যান্ড সিকোফ্যান্টস’ এবং শব্দবলীতে ‘বরিশাল নাটকে’র  ‘প্রাগৈতিহাসিক’ মঞ্চায়ন হবে।

২৬ ডিসেম্বর অশ্বিনী কুমার হলে ‘খেয়ালী গ্রুপ থিয়েটার মঞ্চায়ন করবে ‘নদী মায়ের মতো’ ও শব্দাবলীতে রাজধানীর ‘থিয়েটার আর্ট ইউনিট’ মঞ্চায়ন করবে ‘মগজ সমাচার’।

উৎসবের শেষ দিন রাজধানীর প্রাঙ্গণে মোর অশ্বিনী কুমার হলে মঞ্চায়ন করবে নাটক ‘লোকনায়ক’।  ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের ‘সিদ্ধান্ত’ মঞ্চায়ন হবে শব্দাবলীর  স্টুডিও থিয়েটারে।

বাংলাদেশ সময় ১৮১৮, ডিসেম্বর ২০, ২০১০

চিকিৎসক নিয়োগের প্রকাশিত ফলাফল বাতিলের সুযোগ নেই
মেঘনায় ট্রলারের ধাক্কায় লঞ্চ বিকল, ২৫০ যাত্রী উদ্ধার
নিম্নমানের কাগজ প্রস্তুতকারীদের বিরুদ্ধে নামছে বিএসটিআই
বিক্রি শুরু সকালে, রাতেই কমলাপুরে টিকিট প্রত্যাশীরা
গোপালগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত 


জাগরণের পুরোধা রাজা রামমোহন রায়ের জন্ম
ডিজিটাল ডাক সেবা নিশ্চিত করার নির্দেশ
কলেজছাত্র তাসিন হত্যার বিচার দাবি
বাড়ি বাড়ি গিয়ে ধান কিনলেন ইউএনও
কালুখালী উপজেলা নির্বাচনে ১৬ প্রার্থীর মনোনয়নপত্র জমা