ভারতের ভুপালের দুর্ঘটনা নিয়ে হলিউডে ছবি

38 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলচ্চিত্র এমন এক মাধ্যম, যার মধ্য দিয়ে অনেক সময় বেরিয়ে আসে অনেক সত্য তথ্য। আবার কখনো কখনো উল্টোটাও ঘটে থাকে, যেমন একটি সত্য ঘটনাকেও রাজনৈতিক উদ্দেশ্যে ভিন্নভাবে দেখানোর জন্য চলচ্চিত্রকে ব্যবহার করা হয়ে থাকে।

php glass

চলচ্চিত্র এমন এক মাধ্যম, যার মধ্য দিয়ে অনেক সময় বেরিয়ে আসে অনেক সত্য তথ্য। আবার কখনো কখনো উল্টোটাও ঘটে থাকে, যেমন একটি সত্য ঘটনাকেও রাজনৈতিক উদ্দেশ্যে ভিন্নভাবে দেখানোর জন্য চলচ্চিত্রকে ব্যবহার করা হয়ে থাকে। তেমনি হলিউডে ভারতের ভুপালের দুর্ঘটনা নিয়ে একটি ছবি নির্মিত হয়েছে, যার নাম ‘ভুপাল এ প্রেয়ার ফর রেইন’।

ভারতের ভুপালে ইউনিয়ন কার্বাইডের দুর্ঘটনায় একরাতেই প্রাণ হারিয়েছিল তিন থেকে চার হাজার মানুষ। এই ইউনিয়ন কার্বাইডের প্রধান নির্বাহী ছিলেন ওয়ারেন অ্যান্ডারসন । ভুপাল দুর্ঘটনার পরপর অ্যান্ডারসন যুক্তরাষ্ট্রে পালিয়ে যান। তার বিরুদ্ধে এখনও ভারত সরকারের গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। আর ভুপালে ঘটে যাওয়া এসব ঘটনা নিয়ে ৩৮ বছর বয়সী পরিচালক রবি কুমার হলিউডে একটি ছবি পরিচালনা করেছেন। এতে অভিনয় করেছেন  হলিউডের জনপ্রিয় অভিনেতা মার্টিন শিন। ছবিটিতে তিনি ইউনিয়ন কার্বাইডের প্রধান নির্বাহী ওয়ারেন অ্যান্ডারসনের চরিত্রে অভিনয় করেছেন।

এ ধরনের চরিত্রে অভিনয়ের ব্যাপারে হলিউড অভিনেতা মার্টিন শিন জানান, ইউনিয়ন কার্বাইডের প্রধান নির্বাহী ওয়ারেন অ্যান্ডারসনের নাম ভূমিকায় অভিনয় করলেও তার জন্য আমার কোনো সহানুভূতি নেই।

এই বিশেষ ছবিটি নিয়ে আপত্তি তুলেছে ভুপালে দুর্ঘটনায় বেঁচে যাওয়া মানুষদের নিয়ে গঠিত একটি সংগঠন। ওই সংগঠনের কর্মী রচনা ধিংরা এই ছবির কাহিনী পড়েছেন। তিনি এই ছবির সমালোচনা করে বলেন, এই ছবির কাহিনী দেখে মনে হচ্ছে ওয়ারেন অ্যান্ডারসনের নেওয়া সিদ্ধান্তকে সঠিক বলে দেখানোর চেষ্টা করা হচ্ছে। এছাড়া অনেক ঘটনাকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে। রচনা ধিংরা এই ছবির কাহিনী পরিবর্তনের দাবি জানিয়ে বলেন, সত্য ঘটনা কেউ বদলে ফেলতে পারবে না। আমরা এই ছবির কিছু অংশ পরিবর্তনের জন্য নির্মাতাদের সঙ্গে দেখা করার সিদ্ধান্ত নিয়েছি ।

উল্লেখ্য, ১৯৮৪ সালের ডিসেম্বর ২-৩ তারিখ রাতে ভারতের সবচেয়ে খারাপ কারখানা মধ্য প্রদেশের ভুপালে ইউনিয়ন কার্বাইড কীটনাশক প্লান্ট থেকে কয়েক টন ভয়ঙ্কর মিথাইল আইসোসায়ানেট গ্যাস আর অন্যান্য বিষাক্ত পদার্থ নির্গমণ হয়, যার ফলে উচ্চপর্যায়ের বিকিরণ ঘটে। এতে একরাতেই প্রাণ হারিয়েছিল তিন থেকে চার হাজার মানুষ আর হাজার জীবন পঙ্গু হয়ে যায়। ‘ভুপাল এ প্রেয়ার ফর রেইন’ ছবিটি হিন্দি ও ইংরেজি ভাষায় আগামী ডিসেম্বর মাসে মুক্তি পাবার কথা জানিয়েছেন পরিচালক।

বাংলাদেশ সময় ২০৫০, জুলাই ২৫, ২০১০

ঝিনাইদহে দু’পক্ষের সংঘর্ষে আহত ১৫
ছোটপর্দায় আজকের খেলা
দৃশ্যমান হলো পদ্মাসেতুর ১৯৫০ মিটার
সরগরম খ্যাতির ‘চিকন সেমাইপল্লি’
সিলেটে মহাসড়কে খানাখন্দ, আঞ্চলিক সড়কের বেহাল দশা


‘কবি নজরুলের ইচ্ছা পূরণ হয়েছিল বঙ্গবন্ধুর মাধ্যমে’
চতুর্থ দিনের মতো ট্রেনের টিকিট বিক্রি শুরু
পুরনো রূপে কমলাপুর রেলস্টেশন, টিকিটপ্রত্যাশীদের স্রোত
নদীপাড়ের বাণিজ্যকেন্দ্র ঐতিহ্যবাহী উৎরাইল হাট!
বরিশালের সড়কে প্রথমবার থ্রিডি জেব্রা ক্রসিং